Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমাদের আফ্রিকান ভাইদের মধ্যে কোনো পক্ষপাতিত্ব নেই -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১১:০০ এএম | আপডেট : ১:২৮ পিএম, ৪ মার্চ, ২০১৮

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তার পাঁচদিনের আফ্রিকান সফর শনিবার শেষ করেছেন। সফর শেষে তিনি বলেন, নতুন এক বিশ্ব ব্যবস্থা প্রতিষ্ঠার এ সময়টিতে আমরা আফ্রিকার সঙ্গে হাঁটতে চাই।
 তিনি বলেন, আমরা ফলপ্রসূ আলোচনা করেছি। আলজেরিয়া, মৌরতানিয়া, সেনেগাল ও মালিতেও যোগাযোগ করেছি।-খবর আল জাজিরা।

এরদোগান বলেন, আমরা আফ্রিকাকে ভালবাসি। আমাদের আফ্রিকান ভাইদের মধ্যে কোনো পক্ষপাতিত্ব নেই। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা এমন নীতিতে চলবো, যেটা সবার জন্য ভাল। যেটা দিয়ে সবাই উপকৃত হবেন।

আফ্রিকার জি৫ সাহিল যৌথ বাহিনীতে ৫০ লাখ ডলার সহযোগিতা করবে তুরস্ক। সাহেল অঞ্চলে সন্ত্রাসবিরোধী লড়াই চালিয়ে যাচ্ছে জি৫ সাহেল যৌথ বাহিনী। এ লড়াইকে জোরদার করতেই তুরস্ক সহায়তা করতে যাচ্ছে।

পশ্চিম আফ্রিকার উত্তরের মরুময় সাহারা ও দক্ষিণের আর্দ্র ক্রান্তীয় অঞ্চলের মধ্যবর্তী পরিবর্তনশীল অঞ্চলটি সাহিল নামে পরিচিত। এ অঞ্চলে হালকা তৃণভূমি ও ঝোপঝাড় দেখতে পাওয়া যায়।

এরদোগান তার নিজস্ব ওয়েবসাইটে বলেন, গত কয়েক বছরে আমরা ওই অঞ্চলের উন্নয়নে ব্যাপক সহযোগিতা করেছি। মালিতে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা আনতে আমরা ভূমিকা রাখতে চাই।

মালিতে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে এটাই এরদোগানের প্রথম সফর ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ