Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত আয়োজিত নৌ মহড়ায় যোগ দেবে না মালদ্বীপ

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
ভারতের আহবানে অনুষ্ঠিত হতে চলা ১৬ দেশের নৌ মহড়ার আমন্ত্রণ গ্রহণ করল না মালদ্বীপ। তুমুল রাজনৈতিক অস্থিরতার মধ্যে থাকা দ্বীপ রাষ্ট্রটি এই সিদ্ধান্তের জন্য কোনও কারণ জানায়নি। মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দল্লাহ ইয়ামিন যখন চীন ঘনিষ্ট অবস্থান নিয়েছেন, ঠিক সেই সময়ে তাদের এমন সিদ্ধান্তকে আতস কাচের নীচে রাখছে ভারতীয় কূটনৈতিক মহল। উল্লেখ্য, ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ' প্রকল্পে পরিকাঠামো ক্ষেত্রে চীনের কাছ থেকে বিপুল ঋণ গ্রহণ করেছে মালদ্বীপ, তার প্রতিদানেই আব্দল্লাহ ইয়ামিনের এমন অবস্থান বলে মনে করছে ভারতীয় কূটনীতিকরা।
ভারতের নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা জানিয়েছেন, ভারত মহাসাগরের তারে অবস্থিত মালদ্বীপকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তারা এই আমন্ত্রণ গ্রহণ করেনি।
প্রসঙ্গত, প্রতি দুই বছরে একবার ইন্দো-প্যাসেফিক অঞ্চলের দেশগুলির নৌবাহিনীকে নিয়ে এমন যৌথ মহড়ার আয়োজন করে ভারত। এবারের প্রয়াসের নাম- ‘মিলান ২০১৮’। এ বছর ১৬টি দেশের নৌসেনা ও উপকূল রক্ষীবাহিনীকে আমন্ত্রণ জানানো হয়েছে এই মহড়ায়। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের এই যৌথ মহড়া অনুষ্ঠিত হবে ৬ থেকে ১৩ মার্চ পর্যন্ত।
মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দল্লাহ ইয়ামিন দেশে জরুরি অবস্থা জারি করলে, ভারত তা সমর্থন করেনি। অন্যদিকে, চীন সে সময় ইয়ামিনের পাশে এসে দাঁড়ায়। আর তারপরই স¤প্রতি চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পে স্বাক্ষর করে মালদ্বীপ। এরপরই এই প্রকল্পের অধীনে পরিকাঠামো গড়ার ক্ষেত্রে মালদ্বীপের জন্য বিপুল ঋণ মঞ্জুর করে দেয় চীন। আর এর মাধ্যমেই পরোক্ষে ‘ঋণ কূটনীতির ফাঁসে’ আটকে পড়ে দ্বীপরাষ্ট্রটি। সূত্র : পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ