Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাষ্ট্রক্ষমতা দীর্ঘ করতে নীল নকশা করছে আওয়ামী লীগ -রিজভী

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
রাষ্ট্রক্ষমতা দীর্ঘ মেয়াদে ভোগ করতে আওয়ামী লীগ নীল নকশা করছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী
তিনি বলেন, বিএনপি চেয়ারপারসনকে মিথ্যা ও জাল নথির মাধ্যমে সাজানো মামলায় কারাগারে পাঠানো সেই নীল নকশারই অংশ। বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে প্রেরণ এবং তারেক রহমানকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় সাজা ঘোষণাসহ বিএনপি’র লাখ লাখ নেতাকর্মীকে বানোয়াট মামলায় জড়ানো, শান্তিপূর্ণ কর্মসূচিতে আইন শৃঙ্খলা বাহিনীর ন্যাক্কারজনক হামলা এবং বিএনপিসহ বিরোধী দলগুলোকে সুযোগ না দিয়ে নিজেরা আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সরকারি খরচে নির্বাচনী প্রচারণা চালানো ইত্যাদি কর্মকাÐ প্রমান করে বিএনপি নয় বরং আওয়ামী লীগই ক্ষমতা ধরে রাখতে সুপরিকল্পিত ষড়যন্ত্রে লিপ্ত। গতকাল (মঙ্গলবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সরকারকে ষড়যন্ত্রের হেড মাস্টার হিসেবে উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, যারা ক্ষমতা জোর করে ধরে রেখে, গণতন্ত্রকে নির্বাসনে পাঠিয়ে, বিরোধী দলকে রাজপথে লাঠিপেটা করে, ব্যাংক বীমাসহ রাষ্ট্রায়াত্ত¡ সব আর্থিক প্রতিষ্ঠানগুলোকে উদোরপূর্তি করে গুহায় বাসকারী দস্যু দলের মতো দেশ চালাচ্ছেন তারাই বলছেন ষড়যন্ত্রের কথা। সত্যিই উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ।
গ্যাস ও জ্বালানী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তে উদ্বোগ প্রকাশ করে বিএনপির এই নেতা বলেন, আবারো গ্যাস ও জ্বালানী তেলের দাম বৃদ্ধির উদ্যোগ নিচ্ছে সরকার। এমনিতেই দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারনে মানুষের ত্রাহি ত্রাহি অবস্থা। তার ওপর চালের মূল্য বর্তমানে আবারো ৫০ থেকে ৭০ টাকা। বর্তমানে সাধারণ মানুষ কোনমতে খেয়ে না খেয়ে বেঁচে আছে। গরীব মানুষরা পেট ভরে ভাত খেতে পায় না। বিদ্যুতের অভাবে এই সেচ মৌসুমে কৃষি কাজ চরমভাবে ব্যাহত হচ্ছে। তার ওপর সরকার গ্যাস ও জ্বালানী তেলের দাম বৃদ্ধির যে উদ্যোগ নিচ্ছে তা শুধু ধ্বংসাত্মক নয়, গরীব মানুষকে পথে বসিয়ে দেয়ার ষড়যন্ত্র। সরকারের এই গণবিরোধী ও জনস্বার্থবিরোধী এবং রক্তশোষণের নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবেন বলেই বাক স্বাধীনতা, মানুষের মৌলিক-মানবাধিকার তথা বহুদলীয় গণতন্ত্রের প্রতীক দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারারুদ্ধ করা হয়েছে। ভয়ঙ্কর এক খেলায় মেতেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাবিএনপি চেয়ারপারসনকে কারাবন্দী করা যেন শেখ হাসিনার বহুদিনের মনের আশা। সেটি পূরণ করতে পেরে তিনি এখন আরও আদিম উল্লাসে বেপরোয়া। তবে দেশের আপামর জনসাধারণের কাছে সমাদৃত ও জনপ্রিয় নেত্রীকে প্রতিহিংসার জেদে আটকিয়ে রাখার পরিণতি তিনি টের পাচ্ছেন না। পতনের হাতছানি শেখ হাসিনা অনুধাবন করতে পারছেন না। রিজভী বলেন, লুটপাট, বেপরোয়া দুর্নীতি ও বিরোধী মত দমনসহ নিজেদের অনাচার ঢাকতে সরকার প্রধানের সারবত্তাহীন হুংকারসর্বস্ব বক্তৃতা, তাঁর মিথ্যা আশাবাদ, লোক দেখানো উন্নয়নের নামে নিজেদের লোকজনের ব্যাপক চৌর্যবৃত্তির সুযোগ এবং বিরোধী দলের ওপর দোষ চাপানোর মধ্য দিয়েই এরা দিন পার করছে। সেজন্য পুলিশ দিয়ে ক্ষমতা ধরে রেখেছে। এই দেশকে বাঁচাতে হলে ঐক্যবদ্ধভাবে এই দুর্নীতিবাজ সরকারের মূলোৎপাটন ঘটাতে হবে। সংবাদ সম্মেলনে ১ মার্চ ঢাকাসহ দেশব্যাপী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে লিফলেট বিতরণ কর্মসূচি ঘোষণা করা হয়। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমদ, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:৫৫ এএম says : 0
    সর্বপ্রথমেই আমি ইনকিলাব পত্রিকার অন-লাইন বিভাগের সম্পাদককে জানাই আমার অন্তর থেকে অভিনন্দন ও শুভেচ্ছা। তিনি আমার প্রতিটি লিখা আংশিক কিংবা সম্পূর্ণ হুবাহু ওনার পত্রিকায় লিখলেই তুলে ধরেন এটা আমার এই বৃদ্ধ বয়সে আমাকে অনেক সম্মান দেয়া তাই আমি ওনার কাছে চির কৃতজ্ঞ। আমি প্রায় প্রিতিদিন বিএনপির যুগ্ম মহাসচিব রেজভীর বক্তব্য পাঠ করি এটা ঠিক কিন্তু আমি মন্তব্য করিনা কারন আমার কাছে ওনার কথা সত্য মনে হয়না তাই। কিন্তু এখানে তিনি মনের অজান্তে সত্য বলেছেন এবং সেটা আবার ওনার নিজ দলও করেছিল ক্ষমতায় থাকার সময়। সেট হচ্ছে রাষ্ট্রক্ষমতায় দীর্ঘ মেয়াদে ভোগ করতে আওয়ামী লীগ নীল নকশা করেছে...... এটা উনার দলও করেছিল ১৯৯৫ সালে আবার ২০০৬ সালে যার জন্য দেশে প্রচুর আন্দলোন হয়েছে ইতিহাস কথা বলবে। এখন সিনিয়র যুগ্ম মহাসচিব এখানে অবশ্যই সঠিক কথা বলেছেন এবং এটাই বাংলাদেশে হয়ে আসছে এবং চলতে থাকবে। তবে এই নীল নকশা কতটা জনগণের সহনীয় সেটাই দেখার বিষয় তাই না?? বিএনপির নীল নকশা সহনীয় পর্যা অতিক্রম করায় তারা দুইবারি বিফল হয়েছিলেন। অপরদিকে আওয়ামী লীগ গতবারো সফলতা অর্জন করেছে এবার দেখার বিষয় তাই না?? বিএনপি যদিও আওয়ামী লীগের কায়দা কানুন ধরে ফেলেছেন কিন্তু কিছুই করতে পারছেন না এটাই সত্য। এবার যে রাজনৈতিক অঙ্গনে কারিকুলাম চলছে এটা সাধারনের বুঝার বাইরে। এনারা উপলব্ধি করতে পারবেন কিছু একটা ঘটতে যাচ্ছে কিন্তু বিস্তারিত বুঝার আগেই কেল্লা ফতে মানে বুঝার আগেই কাজ শেষ। দেখুন না খালেদা জিয়ার বিষয়টা...... এটা বহু আগেথেকেই জাল বিছানো ছিল কিন্তু বিএনপি বুঝতেই পারেনি কোন দিক থেকে কি হয়ে গেল??? তবে যা হয়েছে সেটা এতই মজবুত ভাবে হয়েছে যে, এখন শুধুই হায় হায় করা ছাড়া আর কিছুই করার নেই। বিএনপিকে যখন আওয়ামী লীগ দড়ি দিয়ে বাঁধা শুরু করেছিল এরা তখন বুঝতেই পারেনি দড়ি যে তাদেরকে শক্ত করে আটকায়ে ফেলবে। তারা শুধু দেখেছে একটা সুতার মত জিনিষ চারিদিকে ঘুরছে কিন্তু হঠাৎ করে এটা এত কাছে এসে ধরে ফেলেছে বুঝতেই পারেনি। আমি মহাসচিব মুক্তিযোদ্ধা ফকরুল সাহেবকে কয়েক বছর ধরে বহুবার এই ইনকিলাব পত্রিকার মাধ্যমে পোষাক পরিবর্তনের কথা বলে আসছিলাম কারন জনগণ তাদের পোষাক পছন্দ করে না এটাই সত্য। কিন্তু দুঃখ জনক হলেও সত্য দলীয় প্রধানের কারনে তিনি যে পোষাকের বিরুদ্ধে একদিন যুদ্ধ করেছিলেন সেই পোশাকই পরিধান করে চলেছেন-ত চলছেনই। কাজেই যেটা ঘটার সেটাই ঘটে গেছে এখন চেঁচামেচি করে কি আর করতে পারবেন সেটাই এখন দেখার বিষয় তাই না??? আল্লাহ্‌ কোরানে বলেছেন কাটা গায়ে ফুটলে কাটা দিয়েই সেটাকে বের করতে হয় এতে হয়ত কিছু সময় লাগে এবং ব্যাথা সহ্য করতে হয় তাই না??? আল্লাহ্‌র বিচার সঠিক ভাবেই হয়ে থাকে তবে সময় নিতে পারে এটাই সত্য। আল্লাহ্‌ আমাদের সবাইকে সত্য কথা বলার ও সততার সাথে চলার শক্তি দিন। আমীন
    Total Reply(0) Reply
  • kazi Nurul Islam ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২১ এএম says : 0
    Politics ke only khomota bodol or other something , good something for the people for the country. Fight to democracy since 47 year .democracy duhai deay shadharon public kay r kosto deben na. Now time to we all of you go ahead development the country. 1974 er akta slougan monay porlo "vat day gonotontro".
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:৩৬ পিএম says : 4
      @ Mr. kazi Nurul Islam,ভাই আমি কিন্তু মনে করতে পারছিনা “ভাত দে গণতন্ত্র” শ্লোগানটা। যাইহোক হয়ত কোন কাঞ্চি দিয়ে এটা বলা হয়েছে। আগস্ট ১৯৭৫ সালের পর ক্ষমতাসীন জিয়া বার বার তার বক্তিতায় বলতেন ইংরেজীতে (কারন তিনি বাংলা পড়তে বা লিখতে পারতেন না তাই) “I will make politics difficult” এবং তিনি জীব্দশায় এটাই করেগেছেন এবং তার উত্তরসূরি এরশাদ একই পথে হেটেছেন কারন তারা দুজনেই একই পকেট থেকে বের হয়েছিলেন। ২১ বছর ধরে ওনারা গণতন্ত্রের বারটা বাজিয়ে দিয়েছেন এখন সেটাকা যায়গায় আনতে ত্যাগ করতেই হবে এটাই সত্য। আল্লাহ্ আমাদেরকে সত্য বলার ও সত্য বুঝার ক্ষমতা দান করুন। আমীন
  • mujahid rahman ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৫ এএম says : 0
    Dear Mr. R.KAbir, If you know A. Lig are doing blue plan so why not protest if case is floes why not protest? I am doing BNP , please do not do any more mistake. just be ready participate up coming election otherwise BNP name will be wipe from Bangladesh. Madam in zail its as per Bangladesh law world wide its cerculate. But Main story PM HAsina doing all this things , but any one can proved NO? So you have to be participate up coming election and INSHA ALLHA win then only can take action M I Right?????????????
    Total Reply(0) Reply
  • kazi Nurul Islam ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৯ এএম says : 0
    Journalists bhaiera , aponara bak shadhinoter kotha bolen very good. But amar coment gulo akhanay ashayna kano ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ