Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘনীভূত হচ্ছে সাংবিধানিক সঙ্কট, প্রধান বিচারপতি ও সাবেক প্রেসিডেন্ট আটক

মালদ্বীপে জরুরি অবস্থা ঘোষণায় যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের উদ্বেগ

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ঘনীভূত হচ্ছে মালদ্বীপের রাজনৈতিক ও সাংবিধানিক সঙ্কট। হঠাৎ করেই দেশটিতে জরুরি অবস্থা জারি করার পর সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। জরুরি অবস্থার কিছু সময়ের মধ্যেই গ্রেফতার হয়েছেন দেশটির প্রধান বিচারপতি। আরও আটক হয়েছেন মালদ্বীপে প্রায় তিন দশক ধরে ক্ষমতায় থাকা সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম। বিবিসির সংবাদদাতা অলিভিয়া ল্যাঙ জানাচ্ছেন, মালদ্বীপে মানুষ ভীত-শঙ্কিত অবস্থায় আছে। রাতে সুপ্রিম কোর্ট ঘিরে রেখেছে পুলিশ। আদালতে যেসব বিচারপতি ছিলেন তারা সবাই সেখানে আটকে রয়েছেন বলে জানা যাচ্ছে। দেশটির সর্বোচ্চ আদালতের দেওয়া একটি ঐতিহাসিক আদেশকে কেন্দ্র করে রাজনৈতিক সঙ্কট আরও ঘনীভূত হওয়ার পরিপ্রেক্ষিতে গত সোমবার সন্ধ্যায় জরুরি অবস্থা জারি করা হয়। হুট করে মালদ্বীপে জারি করা জরুরী অবস্থা প্রত্যাহার করার জন্য জোর দাবী জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক সেক্রেটারি বরিস জনসন। আর আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক টুইট বার্তায় হুঁশিয়ারি দিয়ে বলেছে, মালদ্বীপে কি হচ্ছে সারা দুনিয়া সেদিকে খেয়াল রাখছে। দেশটির বার অ্যাসোসিয়েশনের সভাপতি হুসনু আল সুদ বলেছেন, নিরাপত্তা বাহিনী সুপ্রিম কোর্ট ঘিরে রেখেছে। এর ফলে বিচারকরা ভেতরে আটকা পড়েছেন। তাদেরকে খাবার সরবরাহ করা হচ্ছে না। মালদ্বীপের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম মুয়াজ আলিও জরুরি অবস্থা জারির খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংবিধানের ২৫৩ অনুচ্ছেদে দেওয়া ক্ষমতাবলে সোমবার থেকে আগামী ১৫ দিনের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট। জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে সন্দেহভাজনদের গ্রেফতার ও আটক করার ক্ষেত্রে মালদ্বীপের আইনশৃঙ্খলা বাহিনীকে একতরফা ক্ষমতা দেওয়া হলো। এতে দেশটিতে চলমান সাংবিধানিক ও রাজনৈতিক সঙ্কট আরও ঘনীভূত হলো। গত ১ ফেব্রæয়ারি সুপ্রিম কোর্ট বিরোধী ৯ নেতার বিরুদ্ধে আনা সরকারের অভিযোগ প্রত্যাখ্যান করে তাদেরকে মুক্তির নির্দেশ দেয়। এছাড়া গত বছর সুপ্রিম কোর্টের আদেশে বরখাস্ত হওয়া বিরোধীদলের ১২ সংসদ সদস্যকেও পুনর্বহাল করার আদেশ দেওয়া হয়। এসব আদেশ বাস্তবায়ন হলে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন অভিশংসিত হতে পারেন বলে গুঞ্জনের মুখে রবিবার বাতিল করা হয় সোমবারের ঘোষিত পার্লামেন্ট অধিবেশন। সোমবার দেশটির সরকার সেখানে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করে সংসদ স্থগিত করে দেয়ার পরপরই শুরু হয় ধরপাকড়। আটক হন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের সৎ ভাই সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম। তার বিরুদ্ধেও সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। এক পর্যায়ে প্রধান বিচারপতিকে গ্রেফতারের খবর জানা যায়। প্রধান বিচারপতি আবদুল্লাহ সাঈদ ও আরেক বিচারপতি আলী হামিদের বিরুদ্ধে তদন্ত বা কোনও অভিযোগ আনা হয়েছে কি না, এ বিষয়ে বিস্তারিত জানা যায়নি।
এদিকে দুই বিচারপতিকে গ্রেপ্তারের পাশাপাশি বিরোধী দলের পক্ষ নেওয়া সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমকে গৃহবন্দী করা হয়েছে। ধিভেহি এলাকা থেকে নিজের সমর্থকদের প্রতি অনলাইনে এক ভিডিও প্রকাশ করেছেন সাবেক এই প্রেসিডেন্ট। তিনি বলেন, গ্রেপ্তার হওয়ার মতো কিছু করেননি। দেশের এমন পরিস্থিতিতে সর্থকদের অটল থাকার আহŸান জানান। সূত্র : বিবিসি, রয়টার্স।
মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের জন্য হটলাইন চালু
মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে অবস্থান না করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের জন্য যেকোনো প্রয়োজনে হটলাইন চালু করা হয়েছে। গত সোমবার জারি করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এই পরামর্শ দেয় রাজধানী মালের বাংলাদেশ দূতাবাস।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মালদ্বীপের বর্তমান অবস্থা বিবেচনায় এনে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে মালদ্বীপ প্রবাসী বাংলাদেশি নাগরিকদের কিছু পরামর্শ দেওয়া হয়। এগুলোর মধ্যে রয়েছে, পরিস্থিতি সাপেক্ষে নিজের কাজ ছাড়া অপ্রয়োজনে বাড়ির বাইরে ঘোরাফেরা না করা, অবসর সময়ে প্রয়োজন ছাড়া বাইরে অবস্থান না করা, কোনো ধরনের মিছিল-মিটিং বা সভা-সমাবেশে অংশ না নেওয়া। এ ছাড়া অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে নিজেদের নিরাপত্তার প্রশ্নে সহযোগিতা বা পরামর্শ চেয়ে দূতাবাসের হটলাইন +৯৬০৩৩২০৮৫৯ নম্বরে যোগাযোগ করা।
হঠাৎ করে রাজনৈতিক অস্থিতিশীলতা দেখা দেওয়ার পর মালদ্বীপে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। গ্রেপ্তার করা হয়েছে প্রধান বিচারপতিসহ দুই বিচারপতিকে ও সাবেক প্রেসিডেন্টকে।
সম্প্রতি আদালত পার্লামেন্টের ১২ সংসদ সদস্যকে মুক্তির আদেশ দেন, যার ফলে বিরোধী দল সংখ্যাগরিষ্ঠ হয়ে পড়ে। সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের বিচার অবৈধ বলেও রায় দেন আদালত। মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামেন উচ্চ আদালতের এই রায় মানতে অস্বীকার করার পর থেকেই দেশটিতে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। এমনকি সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্ত মানতে রাজি হওয়ায় সরকার দেশটির পুলিশ কমিশনারকেও বরখাস্ত করে।



 

Show all comments
  • হাবিব ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:০০ এএম says : 0
    আশা করছি খুব দ্রুত মালদ্বীপের রাজনৈতিক ও সাংবিধানিক সঙ্কট কেটে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ