Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বু ক ক র্ণা র স্বাস্থ্য সমাচার

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পারিবারিক প্রেসক্রিপশন
নাজমুল ইসলাম মকবুল

লেখক আফতার চৌধুরীর ‘স্বাস্থ্য সমাচার’ গ্রন্থটি হাতে পেয়ে ভালো লাগলো। এটি জীবন জীবন চলার পাথেয় হিসেবে দরকারী একটি পারিপারিক প্রেসক্রিপশন। সেই প্রেসক্রিপশনের অভিজ্ঞতাসম্পন্ন ডাক্তার হলেন, ‘বৃক্ষপ্রেমিক’ আফতাব চৌধুরী। ‘রাষ্ট্র ও সমাজ চিন্তক’ বললেও বাড়িয়ে বলা হবেনা প্রবীণ এ খ্যাতিমান ব্যক্তিত্বকে। সিলেট লেখক ফোরামের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীতে সিলেট বিভাগের পাঁচজন গুণী লেখককে সম্মাননা দিয়েছিলাম আমরা। এই পাঁচজন গুণীদের অন্যতম ছিলেন লেখক। প্রতিদিনই যার কোন না কোন লেখা জাতিয় স্থানীয় দেশি বিদেশি পত্র পত্রিকায় প্রকাশিত হয়ে পাঠকের মনের খোরাক যুগিয়ে যাচ্ছে এমন ব্যস্ততম লেখকের এ পর্যন্ত ১। ইদানিং, ২। সত্যের মুখোমুখী, ৩। আলোর সন্ধানে, ৪। ইতিকথা, ৫। জীবন ও জগৎ, ৬। কৌতুক, ৭। নির্বাচিত কলাম, ৮। নজরুল প্রতিভার নানা দিগন্ত, ৯। প্রত্যাশার দিগন্তে কালো মেঘ, ১০। হাসতে নেই মানা, ১১। আলো- যৌথ সম্পাদনা, ১২। একের ভিতর একুশ, ১৩। প্রকৃতি ও জীবন, ১৪। হাসি যখন ভালোবাসি, ১৫। চেতনায় আলো অনির্বাণ, ১৬। অবদানে অমলিন, ১৭। কালের সাক্ষী নামক সতেরটি মূল্যবান গ্রন্থ বাংলা ভাষা ও সাহিত্যেকে সমৃদ্ধ করেছে তাঁরই জীবনের সর্বশেষ অর্জন ১৮তম গ্রন্থ ‘স্বাস্থ্য সমাচার’। তারুণ্যের ঝলকানি যার আপাদমস্তকে, চাল চলনে সেই প্রতিভাধর ব্যক্তিত্ব আফতাব চৌধুরী সম্পর্কে দেশ বিদেশের শ্রেষ্ঠ গুণীজনেরা অনেক লিখেছেন, অনেক মন্তব্য করেছেন যা আলোকপাত করতে হলে বিশাল একটি পুস্তক রচনা ছাড়া উপায় নেই।
বইটির ভূমিকায় কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ ডক্টর মো. জাহাঙ্গীর আরম লিখেছেন, বহুমাত্রিক গুণের অধিকারী লেখক আফতাব চৌধুরী বর্তমান সময়ে দেশের সাংবাদিকতা ও সাহিত্যাঙ্গনে এক আলোকিত নাম। তিনি একাধারে সাংবাদিক কলামিস্ট সমাজসেবী ও বৃক্ষপ্রেমী। সৃজনশীল ও কর্মমুখি কাজের জন্য এ পর্যন্ত তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়েও অনেকগুলো পুরস্কারে ভূষিত হয়েছেন এবং সম্মাননা লাভ করেছেন।
তার লেখা ‘স্বাস্থ্য সমাচার’ সময়ের সেরা প্রেসক্রিপশন প্রত্যেকের জীবন সঙ্গী হওয়ার এক্কেবারে উপযুক্ত এ পাথেয়তে খাদ্যে বিষক্রিয়া : একটি জরুরি আলোচনা থেকে শুরু করে প্রথম অধ্যায়ে আছে ‘পেঁয়াজ আদা ও রসুনের গুণাগুণ’ পর্যন্ত পঞ্চাশটি ‘খাদ্যের গুণাগুণ ও উপকারিতা’ সম্পর্কে চমৎকার লেখা। দ্বিতীয় অধ্যায়ে ‘স্বাস্থ্য পরিচর্যা’ সম্পর্কিত বাষট্টিটি বিষয়ের উপর মূল্যবান লেখা।
লেখাগুলো গবেষণা ও দিকনির্দেশনাধর্মী। দৈনন্দিন জীবনে প্রত্যেকের জন্য অতিপ্রয়োজনীয় পথ্য হিসেবে কাজ করবে বলে মনে করি।
আফতাব চৌধুরীর এ গবেষণা গ্রন্থটির প্রকাশক হামনা খানম চৌধুরী। স্বত্ব মাহবুব, মারুফ ও মাসুদ। প্রকাশকাল নভেম্বর ২০১৭। নান্দনিক প্রচ্ছদ এঁকেছেন বায়েজীদ মাহমুদ ফয়সল। বইটির শুরুতে লেখকের আব্বা মরহুম আব্দুস সুবহান চৌধুরী সম্পর্কে বাবা, ‘তোমার কবর হোক বেহেশতের বাগান’ শিরোনামে লিখেছেন হৃদয়গ্রাহী কিছু কথা। চার রঙা শক্ত মলাটে বাঁধাই, ঝকঝকে অফসেট পেপারে ছাঁপা ২৫৬ পৃষ্ঠার গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা, ১০ মার্কিন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন