Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বায়তুল মুকাদ্দাস নিয়ে মুসলিম বিশ্ব আপোষ করবে না : এরদোগান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, মুসলমানদের কাছে পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরের বিরাট মূল্য রয়েছে এবং এ নিয়ে মুসলিম বিশ্ব আপোষ করবে না। গত শনিবার আমেরিকার শিকাগো শহরে ষোড়শ ইসলামি সার্কেল অব নর্থ আমেরিকা-মুসলিম আমেরিকান সোসাইটি কনভেনশনে দেয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন। এরদোগান বলেন, বায়তুল মুকাদ্দাস হচ্ছে মুসলমানদের কাছে ‘রেড লাইন’। নৃতাত্তি¡ক, সা¤প্রদায়িক কিংবা সাংস্কৃতিক পার্থক্যের মাধ্যমে মুসলমানদের মধ্যে কাউকে বিভাজন সৃষ্টির সুযোগ না দেয়ার জন্যও তিনি আহ্বান জানান। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ইসরাইল-মার্কিন বিরোধী প্রস্তাব পাসের প্রশংসা করে এরদোগান বলেন, বায়তুল মুকাদ্দাসকে কেন্দ্র করে আমাদের যে বিজয় অর্জিত হয়েছে তা থেকে প্রমাণ হয়- আমরা ঐক্যবদ্ধ থাকলে অনেক কিছু অর্জন করা সম্ভব। পাশাপাশি জাতিসংঘের ওই ভোটাভুটির মধ্যদিয়ে একথাও পরিষ্কার হয়েছে যে,এমন কিছু মূল্যবোধ রয়েছে যা অর্থ দিয়ে কেনা যায় না। এর আগে জেরুজালেম ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি বৈঠকে অনুষ্ঠিত ভোটের ফলাফলকে স্বাগত জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের ঘোষণাকে ‘বাতিল ও প্রত্যাখ্যান’ করে একটি রেজ্যুলেশন পাস হওয়ায় তিনি এটিকে ‘অত্যন্ত আনন্দের’ বলে মন্তব্য করেন। এরদোগান তার টুইটারে লিখেছেন, ‘আমরা আল-কুদস আল-শরীফের ঐতিহাসিক প্রস্তাবের পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদের অভূতপূর্ব সমর্থনকে অত্যন্ত আনন্দের সঙ্গে স্বাগত জানাচ্ছি।’ ‘আমরা আশা করি ট্রাম্প প্রশাসন তার দুর্ভাগ্যজনক সিদ্ধান্ত অনতিবিলম্বে প্রত্যাহার করে নিবে। তাদের সিদ্ধান্তটি যে অবৈধ ছিল তা জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটের ফলাফলে পরিষ্কারভাবে প্রতিষ্ঠিত হয়েছে।’এরদোগান লিখেন। এরদোগান আরো বলেন, ‘ফিলিস্তিন ও আল-কুদস আল-শরীফের সমর্থনকারী সকলের প্রতি আমি আমার নিজের এবং তুর্কি জনগণের পক্ষে কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ ফিলিস্তিন ও ইসরায়েল জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে বিবেচনা করে। ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়। যুক্তরাষ্ট্রই প্রথম দেশ, যে এই স্বীকৃতি দিল। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানায় আরব বিশ্ব ও আন্তর্জাতিক স¤প্রদায়। আনাদোলু, রয়টার্স।



 

Show all comments
  • আবু নোমান ১ জানুয়ারি, ২০১৮, ২:৫৩ এএম says : 0
    একদম ঠিক কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • নিজাম ১ জানুয়ারি, ২০১৮, ১:২৩ পিএম says : 0
    তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে হাজার সালাম
    Total Reply(0) Reply
  • Md Sobuj ১ জানুয়ারি, ২০১৮, ১:৪৯ পিএম says : 0
    পৃথিবী প্রত্যক মুসলিমকে একটি বার্তা মনে রাখতে হবে, অমুসলিরা সবাই এক হয়ে মুসলমানদের শেষ করার জন্য বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। তাই তাদের ফাদে পা না দিয়ে মুসলিম দেশগুলো এক হয়ে প্রতিহত করতে হবে না হলে, ইরাক, সিরিয়ার মত পরিণতি সব মুসলিম দেশকে ভোগ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Tawsif Hasnat Zubin ১ জানুয়ারি, ২০১৮, ১:৫৫ পিএম says : 0
    শুধু কথা বললে হবে না কাজও করা লাগবে।
    Total Reply(0) Reply
  • Sarwer Morshed ১ জানুয়ারি, ২০১৮, ১:৫৬ পিএম says : 0
    এরদোগান ঠিকই এগিয়ে যাবে, সৎ লোকগুলি কখনো ঈমানের সাথে আপোষ করেনা
    Total Reply(0) Reply
  • মোঃ সফিকুল ইসলাম ১ জানুয়ারি, ২০১৮, ৪:০২ পিএম says : 0
    আমি মনে করি যার মেয়ে সন্তান নেই সে মেয়ে সন্তানে মুল্য কি? বুজবে = ঠিক তেমন আমরা মুসলমান আমাদের ধর্ম আমাদের সামাজিকতা আমরা স্যঠিক বুজি।তাই আমি বলি = কিসের বিবাদ কিসের ভাগ প্রতেক মুসলমান এক জাত।বিশ্ব মুসলিম ঐক্য হয় সমগ্রহ পৃথিবী শাসোন করো।এবং বিঙ্গান প্রযুক্তি সারা মুসলিম বিশ্বে ছরিয়ে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ