Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জীবনের উৎকর্ষতা সাধনে শরীয়ত ত্বরিকতের ভূমিকা অনন্য

ইছালে ছওয়াব মাহফিলে পীর সাহেব বায়তুশ শরফ আল্লামা কুতুব উদ্দিন

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : আনজুমানে ইত্তেহাদ বাংলাদেশের সভাপতি কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের প্রধান পৃষ্ঠপোষক শাহ সূফী হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন বলেছেন, মানব জীবনে উৎকর্ষ সাধনে ত্বরিকতের ভূমিকা অনন্য। আল্লাহ রাব্বুল ইজ্জত গুরুত্বের সাথে বলেছেন, তাঁর ওলিদের কোন ভয় নেই, কোন চিন্তা নেই। হযরত আবদুল কাদের জিলানী (রহ.) ছিলেন ইসলামী শরীয়া ও ত্বরিকতের ইমাম। তাঁর সময়ে দুর্দশাগ্রস্থ মুসলমানদেরকে ইসলামী শরীয়া ও ত্বরিকতের সমন্বয়ে নতুনভাবে উজ্জিবিত করেছিলেন তিনি। এই কারণে তিনি ‘মুহিউদ্দিন’ দ্বীনের পুনরোজ্জীবনকারী হিসাবে উপাধি লাভ করেছিলেন। হযরত শেখ মুহিউদ্দিন আবদুল কাদের জিলানী (রহ.) ছিলেন ত্বরিকায়ে কাদেরীয়া ইমাম। এই ত্বরিকা চর্চার মাধ্যমে আল্লাহর বান্দারা তাঁদের জীবনের উৎকর্ষতা সাধন করতে পারেন। আনজুমানে ইত্তেহাদ বাংলাদেশ বিশেষ করে কক্সবাজার বায়তুশ শরফ প্রতি বছর মরহুমের ওফাত দিবসে ফাতেহা-এ ইয়াজদহম ঈছালে ছওয়াব মাহফিলের আয়োজন করে থাকে। পীর সাহেব বায়তুশ শরফ গতকাল মাহফিলে ইছালে ছওয়াবে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। মাহফিলে জিকির, খতমে বোখারী, আউলিয়া কেরামদের জীবনী আলোচনার মাধ্যমে আল্লাহর বান্দাদের মহান আল্লাহর সাথে সম্পর্ক সৃষ্টির চেষ্টা করা হয়।তিনি দু’দিন ব্যাপী ইছালে ছওয়াব মাহফিলের সফলতা কামনা করেন। 

বায়তুশ শরফ কমপ্লেক্সের সাবেক খতিব প্রবীন আলেমে দ্বীন মাওলানা তাহেরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ফাতেহা-এ ইয়াজদহম ঈছালে ছওয়াব মাহফিলে আরো বক্তব্য রাখেন, ইসলামী আরবী বিশ^বিদ্যালয়ের ভি.সি. প্রফেসর ড. আহসান সাইয়েদ, ইসলামিক ফাউন্ডেশন, চট্টগ্রামের বিভাগীয় পরিচালক-আলহাজ¦ আবুল হায়াত মুহাম্মদ তারেক, আল্লামা কাজী নাছির উদ্দিন, মাওলানা মীম ছিদ্দিক আহমদ ফারুকী, মাওলানা মামুনুর রশিদ নূরী, প্রিন্সিপাল মাওলানা হাফিজুল হক নিজামী, মাওলানা শাহে আলম, মাওলানা রিদওয়ানুল হক নিজামী, মাওলানা কাজী শিহাব উদ্দীন, মাওলানা কাজী নূরুল আলম ফারুকী, মাওলানা ফারুক হোছাইন, মাওলানা ফেরদাউস আহমদ জমিরী প্রমুখ।
দু’দিন ব্যাপী এ মাহফিলে খতমে বোখারী, জিকির মাহফিল ও আলোচনা শেষে দেশ, জাতি ও বায়তুশ শরফ কমপ্লেক্সসহ সকল মুসলমানের কল্যানে মোনাজাত পরিচালনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবন

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ