Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাইকার অর্থায়নে চট্টগ্রাম নগরীতে ৬৪০ কোটি টাকার উন্নয়ন হচ্ছে

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা- জাইকার অর্থায়নে সিটি গভর্নেন্স প্রকল্পের আওতায় বন্দরনগরী চট্টগ্রামে মোট ৬৪০ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলেছে। এরমধ্যে প্রথম ধাপে ১৭টি প্রকল্পের আওতায় প্রায় ২শ’ কোটি টাকার এবং দ্বিতীয় ধাপে আরও ১৭টি প্রকল্পে ৪শ’ ৪০ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজ চলছে। গতকাল (সোমবার) নগর উন্নয়ন সমন্বয়কল্পে জাইকা’র গাইড লাইনে গঠিত সিডিসিসি কমিটির সভায় এ তথ্য জানান চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। মেয়র এ সভায় সভাপতিত্ব করেন।
তিনি জানান, নগরীর উন্নয়নে এডিপিভুক্ত প্রকল্প ছাড়াও বিএমডিএফ এবং অন্যান্য সংস্থা সহযোগিতা করে যাচ্ছে। মেয়র উল্লেখ করেন, চট্টগ্রাম ওয়াসার পাইপ লাইন স্থাপন কাজের কারণে মুরাদপুর থেকে অক্সিজেন, ফ্লাইওভারের র‌্যাম নির্মাণ এবং ওয়াসার পাইপ লাইন স্থাপন কাজের কারণে আরকান সড়কে নাগরিক দুর্ভোগ হচ্ছে। তা নিরসনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সময় ক্ষেপন হচ্ছে।
মেয়র বলেন, চলতি অর্থ বছরসহ আগামী দুই অর্থবছর মিলে নগরীর কাঁচা রাস্তা ও ব্রিক সলিং রাস্তাসমূহ কার্পেটিং করা হবে। এ লক্ষ্যে ৪শ’ ৫৪ কোটি টাকার একটি প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সভায় মেয়র বলেন, মাদকের ভয়াবহতা রোধে কোনরকমের ছাড় দেয়ার সুযোগ নেই। মাদক নিয়ন্ত্রণে চসিকের উদ্যোগে পুলিশ প্রশাসন, মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, কাউন্সিলর ও নানা শ্রেণী ও পেশার নাগরিকদের সাথে মতবিনিময় করে ওয়ার্ডে ওয়ার্ডে মাদকসেবী ও বিক্রেতাদের চিহ্নিত করা হবে। এর মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।
সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, বিটিসিএল’র বিভাগীয় প্রকৌশলী সমিত চাকমা, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. সাইফুল হাসান চৌধুরী, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক প্রকৌশলী আবদুল হালিম, জাইকার প্রকৌশলী তুষার আহমেদসহ মহানগর পুলিশ, বিদ্যুৎ বিভাগ, জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাইকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ