Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কার্যক্রম গুটিয়ে নেয়ার চিন্তা জাইকার

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর গুলশানে স্প্যানিশ হলি আর্টিজান বেকারি ও রেস্তোরাঁয় হামলায় ৭ জাপানি নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে চলে যাওয়ার চিন্তা-ভাবনা করছে জাপান সরকার। বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী জাপান। গুলশানের ঘটনার পর জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেয়ার চিন্তা-ভাবনা করছে বলে গত রবিবার যুক্তরাষ্ট্রের বিখ্যাত গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এ কথা জানিয়েছে।
বাংলাদেশে পানি ও স্যানিটেশন উন্নয়ন, রেলওয়ে, সড়ক, সেতুসহ বেশ কয়েকটি প্রকল্পের সঙ্গে জড়িত রয়েছে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থাটি। জাইকার একজন মুখপাত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, সা¤প্রতিক এ হত্যাকাÐের পর সংস্থাটি বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নেয়ার চিন্তা করছে।
সংস্থাটির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন সহযোগিতা প্রকল্পে ৪৭৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে জাপান। সর্বশেষ ঢাকার বহু প্রতীক্ষিত মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে জাইকার সঙ্গে চুক্তি করেছিল বাংলাদেশ সরকার। শুক্রবার হলি আর্টিজানে যেসব জাপানি নাগরিক নিহত হয়েছেন, তারা ওই মেট্রোরেল প্রকল্পে পরামর্শক হিসেবে কর্মরত ছিলেন। এদের মধ্যে তিন প্রকৌশলীকে পাঠিয়েছে টোকিওর ওরিয়েন্টাল কনসালটেন্টস গেøাবাল এবং অপর চারজনকে পাঠিয়েছে কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনাল। উভয় প্রতিষ্ঠানই টোকিওভিত্তিক।
জাইকার এক নারী মুখপাত্র জানিয়েছেন, এই হত্যাকাÐের পর তাদের সংস্থা বাংলাদেশ থেকে কর্মকাÐ গুটিয়ে নেয়ার চিন্তা-ভাবনা করছে।
গুলাশানের ঘটনায় জাপানের প্রধানমন্ত্রী রবিবার এক বিবৃতিতে বলেছেন, ঢাকায় এই সন্ত্রাসী হামলা অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য। এই ঘটনায় আমি ভীষণভাবে ক্ষুব্ধ। ঢাকায় যে সাতজন নিহত হয়েছেন, তারা সবাই সেখানে গিয়েছিলেন বাংলাদেশেরই কল্যাণের জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কার্যক্রম গুটিয়ে নেয়ার চিন্তা জাইকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ