Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোরিয়ানদের দিনে উজ্জ্বল অভিষেক

জাহেদ খোকন : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়নশিপের পুরুষ কম্পাউন্ড ইভেন্টের এককে হাড্ডাহাড্ডি লড়াই করেও জয় পেলেন না বাংলাদেশের আবুল কাশেম মামুন। কোয়ার্টার ফাইনালে ভারতের অভিষেক বার্মার কাছে হেরেই আসর থেকে ছিটকে পড়লেন তিনি। আর এই অভিষেকই শেষ পর্যন্ত কম্পাউন্ড ইভেন্টের পুরুষ এককে স্বর্ণপদক জিতে নিলেন। বলা যায় গতকাল কোরিয়ানদের দিনে উজ্জ্বল ছিলেন অভিষেক। তিনি দক্ষিণ কোরিয়ার আরচ্যার কিম জংহো কে হারিয়ে সেরার খেতাব জিতলেন। এদিন সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কম্পাউন্ড এককের শেষ আটে স্বাগতিক দলের মামুন ১৪১ স্কোর করলেও ভারতীয় অভিষেকের স্কোর ছিল ১৪৮। ফলে জয় পেয়ে এগিয়ে যান অভিষেক। থামেন স্বর্ণপদক জিতে।
কাল আসরের চারটি স্বর্ণপদকের লড়াই শেষ হয়। এর মধ্যে তিনটিই যায় কোরিয়ার দখলে। কম্পাউন্ড মহিলা এককের ফাইনালে কোরিয়ার ইউন সো সং ১৪১-১৪০ পয়েন্টে স্বদেশী বোমিন চয়কে হারিয়ে সোনা জিতে নেন। পুরুষদের এই বিভাগে হাড্ডাহাড্ডি লড়াইয়ে টাইব্রেকিংয়ে কোরিয়ার কিম জংহোকে বুলসআইয়ের কাছাকাছি থেকে হারিয়ে স্বর্ণপদক জিতে নেন ভারতের অভিষেক বার্মা। মহিলাদের রিকার্ভ এককের ফাইনালে কোরিয়ার লি এজ ৬-৫ গেমে স্বদেশী চই মিনসিউনকে হারিয়ে স্বর্ণপদক জয় করেন। পুরুষদের এই বিভাগের ফাইনালে কোরিয়ার লি সেউনগিউন ৬-০ সেটে জাপানের কাওয়াতা উইকিকে হারিয়ে সোনা জিতে নেন।
বেশ প্রতিকূলতার মধ্য দিয়েই টুর্নামেন্টে অংশ নিচ্ছেন বাংলাদেশ আনসারের তীরন্দাজ আবুল কাশেম মামুন। গত ২২ নভেম্বও বিএ শেষ বর্ষের পরীক্ষা হওয়ার কথা ছিল। সেই প্রস্তুতিও ছিল মামুনের। পরীক্ষা পিছিয়ে যাওয়ায় ঘরের মাঠে এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়নশিপে খেলার সুবর্ণ সুযোগ পান নড়াইলের এই আরচ্যার। তবে ভারতের অভিষেক বার্মার কাছে কম্পাউন্ড বিভাগে হেরেই বিদায় নেন তিনি।
আগের দিনের চেয়ে কাল সকালের বাতাসের প্রবাহ একটু বেশিই ছিল। তীরন্দাজরা লক্ষ্যভেদ করতে হিমশিম খাচ্ছিলেন। প্রতিযোগিতায় বিদায়ের জন্য বাতাসকেও অনেকটা দুষেছেন মামুন। তার কথা, ‘আগেরদিন বাতাস সমস্যা না করার কারণে কিছুটা ভালোই খেলছিলাম। কিন্তু দুর্ভাগ্য বাতাসটা কাল হয়ে দাঁড়ালো। শুধু আমার জন্য নয়, অন্য আরচ্যারদের জন্যও।’ মামুন আরও বলেন, ‘আন্তর্জাতিক অঙ্গণে ভালো করতে হলে আমাদের প্রচুর টুর্নামেন্ট খেলা জরুরী। অবশ্য সেটা দেশে কিংবা বিদেশে। বাংলাদেশের তীরন্দাজদের খেলা অনেক কম হয়। কোরিয়া কিংবা ভারতের আরচ্যাররা বিদেশে অনেক প্রতিযোগিতায় অংশ নেন। অথচ আমরা দু’চারবার খেলতে যাই। আমাদের সাফল্য না পাওয়ার অন্যতম কারণও এটি। আসলে বিদেশের মাটিতে খেললে অভ্যাসও হয়, আবার অন্য দেশের আরচ্যারদের সঙ্গে নিজের তুলনাও করা যায়।’
বিকালে এই বিভাগের ফাইনালে ভারতের অভিষেক বার্মা ও দক্ষিণ কোরিয়ার কিম জংহো-এর মধ্যেও হাড্ডাহাড্ডি লড়াই হয়। সোনাজয়ের লড়াইয়ে দু’জনেই ২৯, ৫৮, ৮৮, ১১৭ এবং ১৪৭ স্কোর করলেন। জাজও খানিকটা দ্বিধায় পড়ে গেলেন। কিম জংহো এবং অভিষেক কে সেরা হবেন। শেষে স্বর্ণ জয়ের জন্য টাইব্রেকিংয়ে যেতে হলো দু’জনকেই। সেখানেও সমান পয়েন্ট। দু’জনেই মেরেছেন ১০ করে। তবে বুলসআইয়ের কাছাকাছি তীর বিদ্ধ করেন অভিষেক। আর তাতেই সোনা জিতে নেন তিনি।
অভিষেকের কাছে জানতে চাওয়া হলো, এত খেলা থাকতে কেন সে আরচ্যারিতে। উত্তরে তিনি বলেন,‘স্কুল গেমে স্যারের গিয়ে জানতে চেয়েছিলাম, কি খেলবো? স্যার বললেন, আরচ্যারি খেলো। ব্যাস, সেই থেকে আরচ্যারিতেই আমি। আর এখন তো এশিয়ান চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতলাম।’
২০১৩ সালেও এশিয়ান আরচ্যারির কম্পাউন্ড বিভাগে সোনা জিতেছিলেন অভিষেক। তবে এবারের সোনাটা যেন তার কাছে অনেক দামী। স্বর্ণ জিতে উচ্ছসিত অভিষেক বলেন, ‘বিশ্বসেরা আরচ্যারকে হারিয়ে দেশের জন্য স্বর্ণপদক জিতেছি, এরচেয়ে খুশীর আর কি হতে পারে। সোনা জেতার পরেই দেশ থেকে মা-বাবার ফোন পেয়েছি। উনারাও খুব খুশী।’ তিনি যোগ করেন, ‘খুব বাতাস বইছিল আজ (কাল)। এ নিয়ে কিছুটা সমস্যাও ছিল। তবে খেলার সময় নিজের মনকে স্থির করেছিলাম। স্বাভাবিক খেলাটাই খেলেছি। আর তাতেই সোনা ধরা দিয়েছে। আসলে সাফল্যের জন্য চাই কঠোর পরিশ্রম। দিনে ১০ ঘন্টা করে অনুশীলন করি আমরা। মানসিক চাপও থাকে। সবকিছু সামাল দিয়েই খেলতে হয় আমরাদের।’ কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ মামুনকে নিয়ে অভিষেকের মন্তব্য, ‘অসাধারণ খেলেছে মামুন। ১৪৯ স্কোরও মেরেছে সে। এই খেলাটি যদি মামুন ধরে রাখতে পারে, তাহলে অনেক দূর যাবে সে।’ অলিম্পিকে খেলা নিয়ে নিয়ে বেশ আশাবাদি এই ভারতীয় আরচ্যার। তিনি বলেন, ‘অলিম্পিকে পদক জিততে হলে আমাকে আরও পরিশ্রম করতে হবে। তাহলেই আমার কাক্সিক্ষত পদক ধরা দেবে। সে লক্ষ্য নিয়েই আমি এগুচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরিয়ান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ