Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে রাজবন্দিদের মুক্তির সিদ্ধান্ত

সীমান্তে এতিম শিশুদের মোতায়েনের পরিকল্পনা ভারতের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অধিকৃত জম্মু-কাশ্মীরের রাজনৈতিক বন্দিদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কাশ্মীরের বিভিন্ন জেলে বর্তমানে প্রায় ১ হাজার রাজনৈতিক বন্দি রয়েছেন। এর পাশাপাশি পাথর ছোঁড়ার অপরাধে প্রথমবার যারা ধরা পড়েছে তাদের সকলকে মুক্তি দেয়ার পক্ষেও মত দিয়েছে কেন্দ্র। কাশ্মীরে এমন বন্দির সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। কেন্দ্রীয় মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি স্বাধীনতাকামী সংগঠন হুরিয়ত সম্মেলন। কিন্তু ওই সংগঠনের দাবি, আগে তাদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করতে হবে। বন্ধ করতে হবে সমস্ত তদন্ত। কিন্তু তাতে রাজি নয় কেন্দ্র। তবে কাশ্মীরে বন্দিমুক্তির এই প্রস্তাবে ভরসা নেই মানবাধিকার সংগঠনগুলোর। ওই সমস্ত সংগঠনের কথায় এর আগেও এমন ক্ষমা প্রদর্শনের কথা শুনিয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার। ওমর আবদুল্লাহ মুখ্যমন্ত্রী থাকার সময় পাথর ছোঁড়ার অপরাধে ধরা পড়া প্রায় ১২শ’ যুবককে মুক্তি দেয়ার কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু তা সত্তে¡ও তারা মুক্তি পায়নি।
আইন-শৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কায় পুলিশ তাদের ছাড়তে রাজি হয়নি। অপর এক খবরে বলা হয়, সীমান্ত এলাকায় মোতায়েনের জন্য নিরাপত্তা বাহিনীতে এতিম শিশুদের নিয়োগের পরিকল্পনা করেছে ভারত। বিভিন্ন সরকারি আশ্রয়কেন্দ্রে থাকা শিশুদের এ কাজে বেছে নেয়া হবে বলে স্পুটনিক পত্রিকার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে ভারতের শিশু সুরক্ষা ও পরিচর্যা বিষয়ক কর্মকর্তারা পত্রিকাটিকে বলেছেন যে, আধা সামরিক বাহিনীতে এতিম শিশুদের ভর্তি করার এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট শিশুর ইচ্ছা অনুযায়ী হতে হবে। একে বাধ্যতামূলক করার ওপর জোর দেয়া যাবে না। ভারত সরকারের এই নতুন পরিকল্পনা অনুযায়ী বর্তমানে বিভিন্ন শিশুপরিচর্যা কেন্দ্রে থাকা এতিম শিশুদের প্রশিক্ষণ দেবে সশস্ত্র সীমা বল (এসএসবি)। এরপর তাদেরকে সীমান্ত সুরক্ষার কাজে মোতায়েনের আগে পদায়ন করে প্রতিরক্ষা বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। এসব শিশুকে কমিউনিটি-কেন্দ্রিক পদ্ধতিতে প্রশিক্ষণ দেবে এসএসবি। ভারত-নেপাল ও ভারত-ভূটান সীমান্তে দায়িত্ব পালন করে এই আধা-সামরিক বাহিনী।
ভারত সরকারের পরিসংখ্যান অনুযায়ী দেশটির বিভিন্ন সরকারি আশ্রয় কেন্দ্রে ৯,০০০-এর বেশি এতিম শিশু রয়েছে। কিন্তু গৃহহীন শিশু সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় আশ্রয়কেন্দ্রগুলোতে স্থানসঙ্কুলান সমস্যা দেখা দিয়েছে। তবে, এই পরিকল্পনায় যেন শিশুদের স্বার্থের বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় সে বিষয়ে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন। স্পুটনিক, এনডিটিভি, পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ