Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জঙ্গিবাদ-সন্ত্রাস ও মাদকে জড়িতদের সদস্য করবে না আওয়ামী লীগ

নতুন সদস্য সংগ্রহ-নবায়ন কার্যক্রম ২০১৭

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

যুদ্ধাপরাধীদের পরিবার-পরিজন, জঙ্গিবাদ-সন্ত্রাস ও মাদকের সঙ্গে জড়িত কাউকে দলের নতুন সদস্য সংগ্রহ ও নবায়ণ করবে না সরকারি দল আওয়ামী লীগ। একইসঙ্গে অনৈতিক কাজে যারা জড়িত আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদের মনোনয়নও না দেবে না দলটি। সামনের নির্বাচনকে সামনে রেখে উচ্চ শিক্ষিত ও জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দিয়ে আগামীতে আরো পরিচ্ছন্ন ইমেজ সৃষ্টি করতে চায় তারা। আওয়ামী লীগের নীতিনির্ধারনী পর্যায়ের একাধিক নেতার সঙ্গে আলাপকালে এসব তথ্য জানা গেছে।
গত ২০ মে আওয়ামী লীগের বর্ধিত সভায় দলের সভাপতি শেখ হাসিনা সদস্যপদ নবায়ন কর্মসূচির উদ্বোধন করেন। এর আগে এ কার্যক্রমকে গতিশীল করতে দলের কেন্দ্রীয় নেতারা ১৮ মার্চ সারা দেশে সাংগঠনিক জেলা সফর শুরু করেন। এর পর সদস্য সংগ্রহ অভিযানে গতি বাড়াতে ৩ জুলাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সারা দেশের সাংগঠনিক জেলায় চিঠি ইস্যু করেন। চিঠিতে তিনি আহ্বান জানান, যেসব সাংগঠনিক জেলা/মহানগর/উপজেলা/থানা/পৌর শাখা ফরম সংগ্রহ করেনি অতিদ্রুত সময়ের মধ্যে তাদের আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে সংগ্রহ করে নিজ নিজ এলাকায় সদস্যপদ সংগ্রহ ও নবায়ন কর্মসূচি জোরদার করার। কিন্তু তাতেও গতি পায়নি সদস্য সংগ্রহ অভিযান। এদিকে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিনের কার্যালয়ে গত ১৭ অক্টোবর নতুন সদস্য সংগ্রহ-নবায়ণ কার্যক্রমের উদ্বোধন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরপর ৭ নভেম্ববর কামরাঙ্গীর চরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ১৩ নভেম্বর পল্টন কমিউনিটি সেন্টারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি এবং ১৬ নভেম্বর আজিমপুর পাল হারবাল কমিউনিটি সেন্টারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম। এভাবেই নতুন সদস্য সংগ্রহ-নবায়ণ কার্যক্রমের মাধ্যমে রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড এবং ইউনিয়নের দলের সদস্য সংগ্রহে নামেন নেতারা। এ কার্যক্রমে অনেকটা ছেদ পড়ছে ঢাকা দক্ষিন সিটি করপোরেশন মেয়র বনাম ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অনুসারিদের মধ্যে বিরোধের ঘটনা। এতে কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারাও অনেকটাই বিব্রতবোধ করেন। তবে এরপরও ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিনের নতুন সদস্য সংগ্রহ-নবায়ণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
এদিকে দলটির নেতাদের দাবি-শোকের মাস আগস্ট, বন্যা ও রোহিঙ্গা পুনর্বাসনে ব্যস্ততার কারণে দলের সদস্য সংগ্রহ অভিযান টার্গেট পূরণে সক্ষম হয়নি। একই সঙ্গে তারা সামনে আনছেন দলে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীদের প্রবেশ বন্ধে কড়াকড়ির বিষয়টিও। দলটির এবারের লক্ষ্য, নারী ও নতুন ভোটারদের সদস্য করা। নির্বাচনকে সামনে রেখে শিক্ষিত, জনপ্রিয় ব্যক্তিদের দলে নিয়ে আগামীতে আরো পরিচ্ছন্ন ইমেজ সৃষ্টি করতে চায় তারা।
এদিকে কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনার পর থেকেই নিয়মিতভাবে নতুন সদস্য সংগ্রহ ও সদস্য নবায়ন কর্মসূচি পালন করছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। সম্প্রতি নগরীতে বেশ কিছু থানা, ওয়ার্ড-ইউনিয়নে আনুষ্ঠানিক কর্মসূচি পালন করেছে তারা। এমন একাধিক অনুষ্ঠানে উপস্থিত থেকে নগর নেতাদের নতুন সদস্য সংগ্রহ ও নবায়ণ কার্যক্রম পরিচালনার সময় বিশেষ নজর রাখার নির্দেশনা দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, কোনো চিহ্নিত চাঁদাবাজ, সন্ত্রাসী এবং সা¤প্রদায়িক কোনো ব্যক্তি ও সা¤প্রদায়িক শক্তির দোসর আওয়ামী লীগের সদস্য হতে পারবে না। নতুন সদস্য সংগ্রহে আমাদের টার্গেট প্রথম ভোটার যারা হয়েছেন তারা এবং নারী ভোটার। তরুণ ও নারী ভোটারদের সদস্য করা আমাদের টার্গেট।
ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিনের সাধারণ সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ জানান, হাইকমান্ড থেকেও একই নির্দেশনা দেয়া আছে। কোনো যুদ্ধাপরাধী পরিবারের সদস্য এবং নাশকতাকারি-জঙ্গিবাদ ও সন্ত্রাসী-মাদকের সঙ্গে জড়িত কেউ যেন আওয়ামা লীগের সদস্য হতে না পারে।
নীতিনির্ধারনী পর্যায়ের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, আওয়ামী লীগ হচ্ছে দেশবাসির কাছে গ্রহনযোগ্য এবং ইতিহাস-ঐতিহ্যবাহী একটি রাজনীতিক দল। এ দলের কাছে মানুষের অনেক আশা-আকাঙ্খা। তাই দলকে আরো পরিচ্ছন্ন করতে এবার নতুন সদস্য সংগ্রহ ও নবায়ণ কার্যক্রম সবাইকে নজর রাখতে হবে চিহ্নিত কোনো সন্ত্রাসী-চাঁদাবাজ এবং চিহ্নিত কোনো সা¤প্রাদায়িক অপশক্তি আওয়ামী লীগের সদস্য হতে না পারবে না। তিনি বলেন, সম্পতি বিভিন্ন দল থেকে আওয়ামী লীগে যোগ দেয়ার হিড়িক পড়েছে। অতীতে আমরা দেখেছি নির্বাচনের আগে দলে অনুপ্রবেশকারীরা দলের জন্য ক্ষতিকর। তাই এবার একটি সিস্টেমের মাধ্যমে দলে অন্তর্ভুক্তি করানো হচ্ছে। এ বিষয়টি নিয়ে আওয়ামী লীগ এখন অনেক সতর্ক।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য বলেন, আগামী নির্বাচনের আগপর্যন্ত নতুন সদস্য সংগ্রহ-নবায়ণ কার্যক্রম চলবে। এটা চলমান প্রক্রিয়া। তবে স্বচ্ছতার সঙ্গে এই কাজটি পরিচালনা করা হচ্ছে বলে জানান তিনি।
এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া বলেন, নতুন সদস্য সংগ্রহ-নবায়ণ কার্যক্রমে জেলা-উপজেলা কিংবা ঢাকা মহানগর উত্তর-দক্ষিন আওয়ামী লীগকে কোনো নিদিষ্ট সময় বেধে দেয়া হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের লক্ষ হচ্ছে মুক্তিযোদ্ধের চেতনা ধারনকারি সৎ-আর্দশ এবং উচ্চ শিক্ষিত তরুন-তরুনিদের দলে ভীড়ানো। তবে যুদ্ধাপরাধী-সন্ত্রাসী কিংবা মাদকের সঙ্গে জড়িতদের এ কার্যক্রমের আওতায় না আনার নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ