Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পে অভিযান, বিদেশি নাগরিকসহ আটক ২৬

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৭, ২:৩৭ পিএম

কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গাদের পাঁচটি আশ্রয়শিবিরে অভিযান চালিয়ে ২১ জনকে আটক করা হয়েছে। এসময় সেখান থেকে পাঁচজন বিদেশি নাগরিককে প্রথমে আটক করা হয়। পরে মুচলেকা নিয়ে তাদেরকে ছেড়ে দেয়া হয়।
গতকাল সোমবার রাতে পুলিশ ও প্রশাসন অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
অভিযানে অংশ নেওয়া উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিকারুজ্জামানের ভাষ্য, রোহিঙ্গা আশ্র্রয়শিবিরের সার্বিক পরিস্থিতি দেখতে তাঁরা অভিযান চালান। বিকেল ৫টার পর রোহিঙ্গা আশ্রয়শিবিরে থাকার কোনো অনুমতি নেই। এরপরও সেখানে থাকায় চীনের একজন ও চারজন ব্রিটিশ নাগরিককে আটক করা হয়। তাঁরা যথাযথ কর্তৃপক্ষের কোনো অনুমতি ছাড়াই সেখানে ছিলেন। পরে থানায় মুচলেকা নিয়ে তাঁদের ছেড়ে দেওয়া হয়। বিদেশি নাগরিকেরা পেশায় চিকিৎসক।
আটক করা ২১ জনের মধ্যে ১১ জন বাংলাদেশি ও ১০ জন রোহিঙ্গা। ইউএনও মিকারুজ্জামান বলেন, আটক ব্যক্তিদের মধ্যে ১০ জনকে সর্বনিম্ন সাত দিন থেকে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত ১০ জনের মধ্যে ছয়জন রোহিঙ্গা ও চারজন বাংলাদেশি। ত্রাণসামগ্রী মজুত করাসহ বিভিন্ন অপরাধে চার বাংলাদেশিকে সাজা দেওয়া হয়। বাংলাদেশি পাসপোর্ট রাখায় ছয় রোহিঙ্গাকে সাজা দেওয়া হয়। আটক করা অন্য ১১ জনকে উখিয়া থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।
জেলা পুলিশের উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাইলাও মারমা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। যাচাইবাছাই শেষে আটকদের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা ক্যাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ