Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মাসুদ আজহারকে ‘জঙ্গি’ ঘোষণার প্রস্তাব বাতিল করবে চীন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ফের ভারতের সামনে ‘চীনের প্রাচীর’। এবারও মাসুদ আজহারের পক্ষেই অবস্থান বেজিংয়ের। পাকিস্তানের সংগঠন জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণার প্রশ্নে নিজেদের অবস্থানে অনড় চীন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদকে জঙ্গি ঘোষণার মার্কিন প্রস্তাবে এবার চিরতরে ইতি টানতে চলেছে বেজিং। চলতি বছরের জানুয়ারি মাসে মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা করার জন্য জাতিসংঘে প্রস্তাব পেশ করে আমেরিকা। ওই প্রস্তাবকে সমর্থন করে ফ্রান্স ও ব্রিটেনসহ একাধিক দেশ। এরপরই নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব ‘টেকনিক্যাল হোল্ডের’ মাধ্যমে আটকে দেয় চীন। আগস্ট মাসে সেই মেয়াদ ফুরোলে ফের একইভাবে তিন মাসের জন্য প্রস্তাবটি হিমঘরে পাঠিয়ে দেয় বেজিং। সূত্রের খবর, এবার নিরাপত্তা পরিষদে ‘ভেটো’ ব্যবহার করে পাকাপাকিভাবে ওই প্রস্তাব বাতিল করে দিতে চলেছে চীন।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে যে কোনও প্রস্তাবে ‘ভেটো’ জারি করার ক্ষমতা রয়েছে চীনের। আর নিরাপত্তা পরিষদে পেশ হওয়া কোনও প্রস্তাবে যদি কোনও স্থায়ী সদস্য রাষ্ট্র ‘ভেটো’ জারি করে, তাহলে সংখ্যাগরিষ্ঠ সদস্য দেশের সমর্থন থাকলেও, সংশ্লিষ্ট প্রস্তাবটি কার্যকর করা যায় না। আর এই ‘অ্যাডভান্টেজ’কে কাজে লাগিয়েই মাসুদ আজহারকে জঙ্গী তকমা থেকে রক্ষা করার চেষ্টা চালিয়ে যাছে চীন।
সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ