Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

২১০ ইউপি ও পৌরসভার ভোটের জট খুলছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সীমানা-সংক্রান্ত মামলা ও আদালতের স্থগিতাদেশের কারণে আটকে থাকা দুই শতাধিক ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার নির্বাচনের জট খুলতে উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন
পাঁচ বছর মেয়াদ শেষে ভোট হওয়ার কথা থাকলেও ভোটার তালিকা ও সীমানা-সংক্রান্ত মামলা এবং আদালতের স্থগিতাদেশের কারণে স্থানীয় সরকারের এসব প্রতিষ্ঠানে নতুন জনপ্রতিনিধি বেছে নিতে পারেননি এসব এলাকার ভোটাররা। ২০১৮ সালের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে নির্বাচন কমিশন সভায় সিদ্ধান্ত নিয়েছে বলে কমিশন সচিবালয় সূত্রে জানা গেছে।
গত মঙ্গলবার নির্বাচন কমিশন সভায় সিদ্ধান্ত নেয় হয়েছে, ভোটার তালিকা নিয়ে জটিলতা নিরসনে জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ পদক্ষেপ নেবে। আর অ্যাটর্নি জেনারেল অফিস মামলা নিষ্পত্তি এবং স্থানীয় সরকার বিভাগ সীমানা নির্ধারণ করে গেজেট প্রকাশের ব্যবস্থা করবে। জটিলতার কারণে নির্বাচন আটকে থাকা ইউনিয়ন পরিষদ ১৭৫টি এবং পৌরসভা ৩৫টি ভোট বন্ধ ছিল তার জট খুলতে ব্যবস্থা নেয়া হবে বলে জানা ইসির উপ-সচিব নুরুজ্জামান তালুকদার। তিনি বলেন, এর মধ্যে তিনটি ইউনিয়ন পরিষদ রয়েছে, যেখানে গত ১৫ বছরে ভোট হয়নি। অন্তত ৪০টি ইউনিয়ন পরিষদ ও ১০টি পৌরসভায় গত ১০ বছরে নির্বাচন করা যায়নি। প্রশাসনিক এলাকার পুনর্গঠনসহ নানা কারণে অর্ধশতাধিক ইউপি ও পৌরসভার ভোট আটকে আছে।
জানা গেছে, স›দ্বীপের কালাপানিয়া ও উড়িরচর ইউনিয়ন পরিষদের সর্বশেষ ভোট হয়েছিল ২০০৩ সালের ২১ জানুয়ারি। ঢাকার দোহার পৌরসভায় সর্বশেষ ভোট হয় ২০০০ সালের ২৬ সেপ্টেম্বর। আর দোহার উপজেলার রাইপাড়া ও সুতারপাড়া ইউনিয়ন পরিষদে ২০০৩ সালের ১৬ মার্চ শেষবার নির্বাচন হয়। পাঁচ বছর মেয়াদ শেষে ভোট হওয়ার কথা থাকলেও ভোটার তালিকা ও সীমানা-সংক্রান্ত মামলা এবং আদালতের স্থগিতাদেশের কারণে স্থানীয় সরকারের এসব প্রতিষ্ঠানে নতুন জনপ্রতিনিধি বেছে নিতে পারেননি এসব এলাকার ভোটাররা। ফলে পুরনো জনপ্রতিনিধিরাই আকড়ে আছেন পদ। ২০১৮ সালের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন তার আগেই আটকে এসব ইউপি ও পৌরসভার ভোট শেষ করতে গত মঙ্গলবার সংশ্লিষ্টদের নিয়ে একটি সভা করে নির্বাচন কমিশন। অ্যাটর্নি জেনালের অফিসের প্রতিনিধি হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব এমদাদ উল্লাহ ও উপ-সচিব আব্দুর রউফ, ইসি ও এনআইডি উইংয়ের প্রধান এবং সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
ইসির আইন শাখার যুগ্ম-সচিব মো. শাহজাহান ইনকিলাবকে বলেন, আটকে থাকা স্থানীয় সরকারের নির্বাচনের জটিলতা দ্রæত নিরসনের উদ্যোগ নেয়া হচ্ছে। সমস্যা চিহ্নিত করে জট ছাড়াতে আদালত, স্থানীয় সরকার ও এনআইডি উইং সংশ্লিষ্টদের সমন্বিতভাবে ব্যবস্থা নিতে বলা হয়েছে। সভায় তিনটি সিদ্ধান্ত নিয়ে তা দ্রæত বাস্তবায়নের নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে মামলা-সংক্রান্ত জটিলতা নিষ্পত্তিতে আইনজীবী নিয়োগ করে অ্যাটর্নি জেনারেল অফিসের সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। নতুন এলাকা যুক্ত হলে সীমানা পুনর্নির্ধারণ করে গেজেট প্রকাশে স্থানীয় সরকারের সহায়তা নিতে হবে। আর ভোটার তালিকা হালনাগাদের তথ্য নিয়ে তালিকা পুনর্বিন্যাসে সহায়তা করবে এনআইডি উইং।
দশক ধরে ভোট আটকে থাকা ইউপি গুলো হচ্ছে- পঞ্চগড়ের বলরামপুর, দিনাজপুরের বিরল, গাইবান্ধার কিশোরগাড়ী ও পলাশবাড়ী, রাজশাহীর বাজুবাঘা, গড়গড়ী, মনিগ্রাম, পাকুড়িয়া, বানেশ্বর, ভালকগাছী ও শিলমাড়িয়া, কুষ্টিয়ার জিয়ারখী, চুয়াডাঙ্গার উথলি, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার বড়মলংচড়া, সোনাপুর, টাঙ্গাইলের বাসাইল, বাংড়া, ঢাকার দোহারের রাইপাড়া ও সুতারপাড়া, নরসিংদীর চক্রধা ও মাছিমপুর, শরীয়তপুরের ইদিলপুর, সুনামগঞ্জের মীরপুর, সিলেটের মোল্লারগাঁও ও তেতলী, ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, ঘিলাছড়া ও দশঘর, চাঁদপুরের নারায়ণপুর, নোয়াখালীর সুখচর ও নলচিয়া, চট্টগ্রামের ১ নম্বর কধুরখীল, ২ নম্বর পশ্চিম গোমদÐী, ১ নম্বর করেরহাট, হোছনাবাদ, স্বনির্ভর রাঙ্গুনিয়া, কালাপানিয়া ও উড়িরচর। ভোটের অপেক্ষায় থাকা নবগঠিত ইউপি : ভোটার তালিকা হালনাগাদ ও তালিকা পুনর্বিন্যাস না হওয়ায় নবগঠিত দিনাজপুরের রাজারামপুর, চুয়াডাঙ্গার মাখালডাঙ্গা, নেহালপুর, কেডিকো ও মনোহরপুর এবং ভোলার ওমরপুর ইউনিয়ন পরিষদের ভোট আটকে আছে।
সীমানা পুনর্নির্ধারণ ও আইনি জটিলতায় ৩৫টি পৌরসভায় নির্বাচন নেই এক দশক ধরে। এর মধ্যে কয়েকটি নতুন পৌরসভাও রয়েছে। পৌরসভাগুলো হচ্ছেÑ ঢাকার দোহার, নীলফামারী, গাইবান্ধার পলাশবাড়ী, নাটোরের বাগাতিপাড়া, রাজশাহীর বাঘা, দিনাজপুরের পার্বতীপুর, যশোরের বেনাপোল ও ঝিকরগাছা, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার লালমোহন, নরসিংদীর শিবপুর, গোপালগঞ্জের কোটালীপাড়া, হবিগঞ্জের আজমীরিগঞ্জ, কুমিল্লার দেবিদ্বার, চাঁদপুরের নারায়ণপুর, বরগুনার আমতলী, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, গাজীপুরের কালিয়াকৈর, নওগাঁর ধামইরহাট, বাগেরহাটের মংলা, পটুয়াখালীর বাউফল, পঞ্চগড়েরর বোদা ও দেবীগঞ্জ, দিনাজপুরের সেতাবগঞ্জ ও বিরল, নাটোরের বনপাড়া, জয়পুরহাটের পাঁচবিবি, ঝিনাইদহ, পটুয়াখালী, ময়মনসিংহের হালুয়াঘাট, জামালপুরের বকশীগঞ্জ, শরীয়তপুরের গোসাইরহাট, চট্টগ্রামের হাটহাজারী ও নাজিরহাট এবং ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ