Inqilab Logo

বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০, ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

জেলা পরিষদ নির্বাচন : এবারও বিনা ভোটে জয়ের হিড়িক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৮ এএম | আপডেট : ৮:১৪ এএম, ১৯ সেপ্টেম্বর, ২০২২

গেল বছর ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যানদের জয়ে দেশজুড়ে নানা সমালোচনার সৃষ্টি হয়। বিনা ভোটে জয়ে ভোট ব্যবস্থাও অনেক প্রশ্নের মুখে পড়ে। এসব সমালোচনার মধ্যেই আগামী মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা পরিষদের নির্বাচন।

এই নির্বাচনেও বিনা ভোটে জয়ের হিড়িক পড়েছে। দেশজুড়ে অন্তত ২২ জেলায় চেয়ারম্যান পদে ভোট দিতে হবে না ভোটারদের। আজ রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশন জানায়, ৬১টি জেলার মধ্যে ২২ জেলায় আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন চেয়ারম্যান প্রার্থীরা। জয়ীরা সবাই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী।
ইসি যেসব জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী চেয়ারম্যানদের তথ্য দিয়েছে সেগুলো হলো- কুমিল্লা, কুড়িগ্রাম, নওগাঁ, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, নরসিংদী, নারায়ণগঞ্জ, ফেনী, বরগুনা, বাগেরহাট, ভোলা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, লালমনিরহাট, শরীয়তপুর, সিরাজগঞ্জ ও সিলেট।
এসব জেলার বাইরে গতকাল রোববার শেষ বেলায় ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থীর বিনা ভোটে জয়ের খবর জানা যায়। ঢাকার দোহারের চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া দুই প্রার্থী শেষ সময়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান। ফলে মাহবুবুর রহমান এককভাবে জয়ী হন। এ নিয়ে ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে তিনি দ্বিতীয়বারের মতো আসীন হচ্ছেন।
তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ ১৭ অক্টোবর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ