Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রমাণ পেয়েছে ব্যাপক সহিংসতার

৪৮ সদস্যের কূটনীতিক ও জাতিসংঘ প্রতিনিধি দলের রাখাইন পরিদর্শন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গাদের প্রতি অমানবিক আচরণ করা হচ্ছে : গ্র্যান্ডি
সংঘাতপূর্ণ মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করেছে ৪৮ সদস্যের বিদেশি কূটনীতিক ও জাতিসংঘের প্রতিনিধি দল। মংডুর জেলা প্রশাসক জানান, গত সোমবার তাদের তিনটি দলে ভাগ করে ৩টি আলাদা এলাকায় নিয়ে যাওয়া হয়। তবে তাদের মধ্যে কোন কোন দেশের প্রতিনিধি রয়েছেন সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, কূটনীতিকদের রাথে উডাং শহরের আনাউট পাইন গ্রামে নিয়ে যাওয়া হয় যেখান থেকে রোহিঙ্গা মুসলিমরা পালিয়ে যায়নি। রাখাইন সংকট শুরুর পর থেকে সেখানে ত্রাণ সংস্থা, সাংবাদিক ও বাইরের কাউকে প্রবেশ করতে না দেয়ায় সমালোচনার মুখে পড়ে মিয়ানমার সরকার। এর আগে গত সপ্তাহে জাতিসংঘের একটি প্রতিনিধি দলের রাখাইন পরিদর্শনের অনুমতি প্রত্যাখ্যানের পর গত সোমবার কূটনীতিকদের সেখানে নিয়ে যাওয়া হলো। অপর এক খবরে বলা হয়, রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায়কে সম্মিলিত উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন ইউএনএইচসিআর-এর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি। তিনি বলেন, রাষ্ট্রহীন রোহিঙ্গাদের প্রতি অমানবিক আচরণ করা হচ্ছে। এদিকে, রাখাইনের অধিবাসীদের অকল্পনীয় দুর্দশা ও ক্ষয়ক্ষতির প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক চাপের মুখে সোমবার বিদেশি কূটনীতিক, জাতিসংঘ ও বিভিন্ন সাহায্য সংস্থার প্রতিনিধি দলকে রাখাইন পরিদর্শনে নিয়ে যায় মিয়ানমার কর্তৃপক্ষ। ৪৮ জন প্রতিনিধি ৩টি দলের ভাগ হয়ে রাখাইনের বিভিন্নস্থান ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেন। এদের মধ্যে জাতিসংঘের ৩ জন প্রতিনিধিও ছিলেন। তারা সেখানে ব্যাপক সহিংসতা ও জনদুর্ভোগের প্রমাণ পেয়েছেন বলে জানায় এএফপি। একইসঙ্গে রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানায় জাতিসংঘ। এর মধ্যেই রোহিঙ্গা সঙ্কট দ্রুত সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায়ের সম্মিলিত উদ্যোগ দরকার বলে মন্তব্য করেছেন ইউএনএইচসিআর-এর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি। গত সোমবার জেনেভায় সংস্থার নির্বাহী কমিটির সভায় তিনি বলেন, চলতি বছর মিয়ানমারসহ বিশ্বের বিভিন্ন দেশের ২ কোটিরও বেশি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে শরণার্থী হয়েছে। গ্র্যান্ডি বলেন, রোহিঙ্গারা রাষ্ট্রহীন হয়ে পড়েছে। তাদের সঙ্গে অমানবিক আচরণ করা হচ্ছে। ৫ লাখের বেশি রোহিঙ্গা রাখাইন থেকে পালিয়ে আসলেও তারা মানবেতর জীবন যাপন করছে। তারা ক্ষুধায় কাতরাচ্ছে। দিন যতই যাচ্ছে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। সংঘাতপূর্ণ রাখাইন থেকে পালিয়ে আসা এক চতুর্থাংশ শিশু এখনো কোনো সহায়তা পায়নি বলে জানিয়েছে ইউনিসেফ। গত সোমবার সংস্থাটির প্রধান অ্যান্থনি লেক শরণার্থী ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গাদের খোঁজ খবর নেন। ইউনিসেফ পালিয়ে আসা শরণার্থীদের ত্রাণ সরবরাহ কর্মসূচি আরও জোরদারে কাজ করছে বলেও জানান তিনি। রয়টার্স,এএফপি।



 

Show all comments
  • Zakir Hossain ৪ অক্টোবর, ২০১৭, ১২:০১ পিএম says : 0
    So are they going to take action against myanmar? or they will keep observing the situation always.
    Total Reply(0) Reply
  • Md Jabed ৪ অক্টোবর, ২০১৭, ১২:০২ পিএম says : 0
    দেখে কী লাভ সব নাটক
    Total Reply(0) Reply
  • Fazlul Karim Mahabub ৪ অক্টোবর, ২০১৭, ১:২৪ পিএম says : 0
    মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু,পাক-ইন্ডিয়া সীমানা,আমেরিকা-কোরিয়ার তর্কযুদ্ধসহ আরো অনেক আন্তর্জাতিক সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। যদি এই জটিল সমস্যার কোন সমাধানই দিতে না পারে তবে কেন এই জাতিসংঘ? জাতিসংঘ ভেঙ্গে দেওয়া হোক,জাতিসংঘ মুসলিমদের জন্য নয়।
    Total Reply(0) Reply
  • নাহিদা সুলতানা ৪ অক্টোবর, ২০১৭, ২:৩৮ পিএম says : 0
    এখন কী আদৌ কোন পদক্ষেপ নেয়া হবে নাকি দেখা পর্যন্তই শেষ ?
    Total Reply(0) Reply
  • আজাদ ৪ অক্টোবর, ২০১৭, ২:৪০ পিএম says : 0
    দেখলেন তো, এবার দয়া করে নির্যাতিত নিপিড়িত এই রোহিঙ্গাদের জন্য কিছু করুন
    Total Reply(0) Reply
  • সেলিম উদ্দিন ৪ অক্টোবর, ২০১৭, ৩:০৩ পিএম says : 0
    জাতিসংঘ যে কবে ব্যবস্থা নিবে সেটাই দেখার বিষয়
    Total Reply(0) Reply
  • Rafiq ৪ অক্টোবর, ২০১৭, ৫:১৮ পিএম says : 0
    প্রমান পেয়েছে তবে প্রমানের প্রকাশ করা হয়নি কেনো? একটা ছবি কি দিতে পারতোনা মিডিয়াকে তারা। তান মানে কি হলো ওরা কোনো পদক্ষেপ নিবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ