Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষাকেন্দ্রের উদ্বোধন করলেন তুর্কি রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১০:১২ এএম

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রথমবারের মতো রেড ক্রিসেন্ট -এর অফিসিয়াল শিক্ষা কেন্দ্র স্থাপন করেছে তুর্কির রেড ক্রিসেন্ট বাংলাদেশের প্রতিনিধি দল।

রোববার উখিয়ার ১৭ নম্বর ক্যাম্পে এই লার্নিং সেন্টার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

এ সময় তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা শুরু থেকেই তুরস্ক বাংলাদেশের স্থানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন কাজ করছে। সেই ধারাবাহিকতায় প্রথম বারের মতো অফিসিয়াল লার্নিং সেন্টার স্থাপন করেছে তুর্কির রেড ক্রিসেন্ট বাংলাদেশের প্রতিনিধি দল।

তুর্কির রেড ক্রিসেন্ট বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান সেমিত পাসলি বলেন, বর্তমানে শিক্ষাখাত থেকে মিয়ানমারের কারিকুলাম অনুযায়ী কিজিলে ভিলেন লার্নিং সেন্টার থেকে প্রায় ৮০ জন রোহিঙ্গা শিশু প্রাথমিক শিক্ষা পাবে।

রোহিঙ্গা সমস্যা বর্তমান বিশ্বের সবচেয়ে জটিল সমস্যাগুলোর মধ্যে অন্যতম। এই লার্নিং সেন্টার রোহিঙ্গা শিশুদের সুশৃঙ্খল ও মানবিক মানুষ হতে সাহায্য করবে বলে জানান বিডিআরসিএস এর হেড অব অপারেশন মো: বেলাল হোসাইন।

১৭ নম্বর ক্যাম্পের ইনচার্জ এসএম ইশতিয়াক শাহরিয়ার এই ধরনের আয়োজনকে স্বাগত জানান। ভবিষ্যতে এর পরিধি বৃদ্ধি করতে এবং লার্নিং সেন্টারসহ এ ধরনের মহৎ উদ্যোগকে সহোযোগিতার আশ্বাস দেন তিনি।

লানিং সেন্টারের শুরুটা তাদের জন্য নতুন হলেও তার এই খাতটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান ইউনিসেফ’র শিক্ষা কর্মসূচির সমন্বয়ক তাজরিন জাহান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- এএফএডি -এর প্রতিনিধি দলের প্রধান টানসেল শেইলিক, টিকা প্রতিনিধি দলের প্রধান মার্ট বারিস, ইউনিসেফ’র শিক্ষা তথ্য ব্যবস্থাপনা বিভাগের মাসুমা ইয়াসমিন, আশ্রয় শিবিরের শিক্ষান্দ্রের পরিচালক শিমুল।

কিজিলে ভিলেজ লানিং সেন্টারটি শিক্ষার জন্য নিযুক্ত ৪ জন কর্মী দ্বারা পরিচালিত হবে এবং এটার কার্যক্রম অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ