Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদ্যুতে উড়বে বিমান!

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আগামী দিনে পেট্রল, ডিজেলের ব্যবহার হয়ত শেষ হতে চলেছে। বিদ্যুতই হবে পরিবহণের মেরুদন্ড। ছোট, মাঝারি কিংবা ভারী যানবাহনে একমাত্র বিকল্প শক্তি হিসাবে কাজ করবে বিদ্যুত্। কিন্তু বিমান? হ্যাঁ ভবিষ্যতে বিমানও চালিত হবে বিদ্যুতেই। ইজিজেট নামক একটি ব্রিটিশ এয়ারলাইন সংস্থা এমনটাই পরিকল্পনা করছে। যদি তাদের গবেষণা সফল হয়, তাহলে আগামী দশ বছরের মধ্যেই বিদ্যুতিক বিমান উড়বে আকাশে।
গত বুধবার ব্রিটিশ এয়ারলাইনের তরফে জানানো হয়, একটি মার্কিন ইঞ্জিনিয়ারিং উদ্যোগীর সঙ্গে হাত মিলিয়ে বৈদ্যুতিক বিমান তৈরি করতে চলেছে ইজিজেট। এই বিমান ৩৩৫ মাইল ওড়ার ক্ষমতা রাখবে। অর্থাত্ কলকাতা থেকে আগরতলা পর্যন্ত এই বিমান চালানো যাবে। বর্তমানে ইজিজেট যে সংখ্যক যাত্রীকে বিমান পরিষেবা দিয়ে থাকে, তার ২০ শতাংশ যাত্রী বহন করবে এই বৈদ্যুতিক বিমান।
ইজিজেট সংস্থার বিশেষজ্ঞরা মনে করছেন, তাঁদের এই পরিকল্পনা সফল হলে, এক ঝটকায় বিমান খরচ কমবে অনেকখানি। ইজিজেটের বিমান সাধারণত ঘণ্টা দুয়েকের যাত্রাপথ অতিক্রম করে। কম দূরত্বের বিমান পরিষেবার ক্ষেত্রে বৈদ্যুতিক উড়ান আর্দশ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জ্বালানি শক্তির খরচ সাশ্রয় করার পাশাপাশি শব্দ দূষণের মাত্রাও কমবে বলে দাবি তাঁদের। ইজিজেটের সিইও ক্যারোলিন ম্যাকল বলেন, অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে বিদ্যুতের ব্যবহার দেখেছি। এবার পরিবেশ দূষণ কমাতে বিমানেও বিদ্যুত শক্তি ব্যবহার করতে চাইছি। ভবিষ্যতে এই প্রোজেক্ট যদি সফল হয়, তাহলে প্রথম আমরাই বৈদ্যুতিক বিমান ওড়াতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ