Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের সমর্থনে দিল্লীতে জমিয়তে ওলামায়ে হিন্দের বিশাল সমাবেশ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভারতে আশ্রিত চল্লিশ হাজার রোহিঙ্গা মুসলিমকে মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ চলছে। গত বৃহস্পতিবার এ বিক্ষোভে যোগ দেয় হাজার হাজার মুসলিম ও মানবতাবাদী। জমিয়তে ওলামায়ে হিন্দ নয়াদিল্লীতে এ বিক্ষোভের আয়োজন করে। বিক্ষোভকারীরা রোহিঙ্গাদের বিষয়টিকে মানবিক দিক দিয়ে বিবেচনার দাবি জানান।
বিভিন্ন বয়সের প্রায় ৫ হাজার মানুষ এদিন জন্তর মন্তরে সমবেত হয়ে মোদি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।
আয়োজকদের একজন বলেন, শরণার্থী সমস্যা নির্মমতার চরমসীমা লঙ্ঘন করেছে। প্রতিবেশী দেশটিতে নির্যাতন বন্ধের কোন চিহ্ন দেখা যাচ্ছে না। তারা বলেন, সন্ত্রাসবাদে জড়িত বা সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগসাজশের অভিযোগ এনে সরকার রোহিঙ্গাদের দেশ থেকে বিতাড়িত করতে চাইছে।
‘সরকার একজন মুসলিমকে কেন সবসময় সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত করে? কেন তারা সন্ত্রাসবাদের কথা বললে একজন মুসলিমকে উদাহরণ হিসেবে উপস্থাপন করে’? জানতে চান একজন অধ্যাপক।
অপর এক অধ্যাপক সন্ত্রাসবাদী সংগঠনের সাথে সংশ্লিষ্টতার ব্যাপারে প্রমাণ উপস্থাপনের আহŸান জানিয়ে বলেন, কেউ যদি সন্ত্রাসবাদী সংগঠনের সাথে সম্পৃক্ত বলে প্রমাণিত হয় তাহলে তাকে শাস্তি দিন, কেন ৪০ হাজার রোহিঙ্গার ওপর সন্ত্রাসবাদের তকমা লাগাচ্ছেন?
রোহিঙ্গা মুসলিমদের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনসহ বিভিন্ন গ্রæপের পক্ষ থেকে সমর্থনের মাঝেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তারা শরণার্থী নয়, তারা অবৈধ অভিবাসী। বিক্ষোভ আয়োজকগণ কঠোরভাবে রাজনাথ সিংয়ের একথারও নিন্দা জানিয়েছেন যে, ৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠানোর সিদ্ধান্তে কোন ভুল নেই।
একজন অধ্যাপক বলেন, পলিসির বাইরে গিয়ে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সঙ্কটের সমাধান করার এখনই সবচেয়ে উত্তম সময়।
বিক্ষোভ সমাবেশের পর তারা জাতিসঙ্ঘ মহাসচিব, স্বরাষ্ট্রমন্ত্রী এবং মিয়ানমার দূতাবাস বরাবর তাদের দাবিদাওয়া সম্পর্কিত স্মারকলিপি পেশ করেন।
ক্যাপশান
দিল্লীতে জমিয়তে ওলামায়ে হিন্দের বিক্ষোভ সমাবেশে রোহিঙ্গাদের সমর্থনে প্ল্যাকার্ড প্রদর্শন করেন প্রতিবাদীরা -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ