Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমপি তুহিনের তিন কোটি টাকার দুর্নীতি : অনুসন্ধানে দুদকের তদন্ত কমিটির সাক্ষ্যগ্রহণ শুরু

মো: শামসুল আলম খান | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 ময়মনসিংহের নান্দাইল আসনের আওয়ামীলীগ দলীয় এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিনের বিরুদ্ধে ভুয়া প্রকল্প সৃষ্টি করে তিন কোটি টাকার অধিক জিআর চাল আত্মস্বাতের ঘটনায় তদন্ত কমিটি গঠিত করেছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)। গতকাল বৃহস্পতিবার সকালে এ ঘটনায় স্বাক্ষী হিসেবে নান্দাইল উপজেলার জাহাঙ্গীরপুর ইউনিয়নের সাবেক নারী ইউপি সদস্য জেসমিন, হোসনে আরা ও হেলেনা খাতুনের বক্তব্য শ্রবন ও গ্রহণ করেছে তদন্ত কমিটি।
এর আগে গত ২৭ আগষ্ট দুর্নীতি দমন কমিশন আইনের ১৯ ও ২০ ধারা ও কমিশন বিধিমালার ২০ বিধি সহ ফৌজদারী কার্যবিধির ১৬০ ধারা মতে স্বাক্ষীদেরকে নোটিশ করা হয়। জানা যায়, ময়মনসিংহ-৯ নান্দাইল আসনে বিনা ভোটে নির্বাচিত এমপি তুহিনের গত চার বছরের শাসনামলের বিভিন্ন অনিয়ম ও উন্নয়ন লুটপাটের চিত্র তুলে ধরে দুদক’সহ সরকারের বিভিন্ন দফতরে অভিযোগ দায়ের করেছেন একাধিক ভুক্তভোগী ও আওয়ামীলীগ নেতা-কর্মীরা। ওই অভিযোগের প্রেক্ষিতে গত আগষ্ট মাসের শেষ দিকে ময়মনসিংহ দুদকের উপ-পরিচালক মো: জাহাঙ্গীর আলমকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে দুদক। এর পরই সরেজমিনে অনুসন্ধান শুরু করেন তদন্ত কমিটি।
তদন্ত কমিটির সদস্য ও দুদক ময়মনসিংহ সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তা শরীফ উদ্দিন জানান, ক্রমান্বয়ে তথ্য উপাত্ত সংগ্রহ শুরু হয়েছে এবং সংশ্লিষ্ট স্বাক্ষীদের বক্তব্য শ্রবণ ও গ্রহন করা হচ্ছে। পর্যায়ক্রমে সরেজমিনে তথ্য উপাত্ত সংগ্রহ শেষে তদন্ত প্রতিবেদন দেয়া হবে। তদন্ত কমিটির প্রধান ও দুদক ময়মনসিংহ সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো: জাহাঙ্গীর আলম বলেন, তথ্য উপাত্ত সংগ্রহ শেষে প্রতিবেদন তৈরী হবে। তিনি জানান, অনুসন্ধানের প্রয়োজনে এসব বিষয়ে এমপি সাহেবের সাথেও কথা হবে। তবে তদন্তের স্বার্থে এর বেশি কথা বলার সুযোগ নেই।
জানা যায়, নান্দাইলে এমপি তুহিনের অনিয়মের শাসনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া বিরাজ করছে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝে। সেই সাথে স্থানীয় বাসিন্দাদের নাম-ছবি ব্যবহার করে স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে বিভিন্ন উন্নয়ন প্রকল্প লুটপাটের ঘটনায় ভুক্তভোগীরা প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ করেন দুদক সহ বিভিন্ন দফতরে। তাছাড়া এমপি তুহিনের গত চার বছরের শাসনামলে স্থানীয় বিএনপি-জামায়াত নেতাদের ডিওলেটার প্রদান, জমি ও বাড়ী ক্রয়ে রাজস্ব ফাঁিক, নিয়োগ বাণিজ্য, টিআর-জিআর,কাবিখা-কাবিটা লুটপাট, প্রাইমারী স্কুলে দপ্তরির চাকরী দেয়ার নামে টাকা আত্মসাৎ সহ নানা ঘটনায় নাখোশ আওয়ামীলীগ নেতা-কর্মীরা।
উপজেলা আওয়ামীলীগের সদস্য ও গাঙ্গাইল ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মো: রফিকুল ইসলাম রফিক জানান, তিনি বিনা ভোটে এমপি নির্বাচিত হয়ে টিআর-জিআর, কাবিখা-কাবিটা লুটপাট ও নিয়োগ বাণিজ্য করে হয়েছেন বিলাস বহুল বাড়ী-গাড়ীর মালিক। ফলে দলের মাঝে তিনি ব্যাপক ভাবে বির্তকিত।
উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ভূইয়া বলেন, দলের সাথে এমপি তুহিনের কোন সর্ম্পক নেই। তিনি উপজেলা জামায়াতের সেক্রেটারী মাও.শামসুদ্দিনকে কাজী নিয়োগের জন্য ডিওলেটার দিয়ে ছিলেন এবং উপজেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক আতাহার আলী ভূইয়ার নামে টিআর প্রকল্প বরাদ্ধ দিয়েছেন। তিনি আরো বলেন, মৃত মুক্তিযোদ্ধাকে ব্যক্তিকে জীবিত দেখিয়ে, মুচি হিন্দু মহিলা ও তার ছেলেকে প্রকল্প কমিটির সভাপতি বানিয়ে ইসলামী ওয়াজ মাহফিলের নামে জিআর চাল লুটপাট করেছেন এবং তার নিজ ইউনিয়ন জাহাঙ্গীরপুরে লিল্লা বডিং ও ওয়াজ মাহফিলের নামে তিনশ টন জিআর চাল লুটপাট করেছে।
তবে এসব বিষয়ে ময়মনসিংহ-৯ নান্দাইল আসনের এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, দলের নেতা-কর্মীদের সাথে আমার সর্ম্পক নেই, কথাটি সত্য নয়। মূলত স্থানীয় আওয়ামীলীগের একটি অংশ আমার সাথে এবং অপর একটি অংশ সাবেক এমপির সাথে। বিরোধীরা তো এসব বলবেই। টিআর-কাবিখা,কাবিটা-জিআর প্রসঙ্গে তিনি বলেন, কিছু সত্য,কিছু মিথ্যা। দলে হাজার হাজার নেতা-কর্মী। কেউ কাজ করে, কেউ কাজ করে না। জমি-বাড়ী ক্রয়ে কর ফাঁিক প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের কেউ কি যে দামে জমি কিনে, সেই দামে রেজিষ্ট্রি করে ? সংশ্লিষ্টরা যেভাবে আমাকে পরামর্শ দিয়েছে আমি সে ভাবেই করেছি।



 

Show all comments
  • Shekhor ৯ সেপ্টেম্বর, ২০১৭, ২:০২ পিএম says : 0
    Pm tuhin 4 bosor age ki shilo akon ki hoyse valo kore kobor sob pea jaben
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ