Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যার্তদের জন্য ১০৬ কোটি টাকা বরাদ্দ

চাল সঙ্কটে ত্রাণ পাচ্ছে না ক্ষতিগ্রস্তরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সা¤প্রতিক বন্যায় দেশের ৩৫টি জেলার চরম ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় জরুরি ত্রাণ কার্যক্রম পরিচালনা জন্য সরকার ১০৫ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ করেছে। এদিকে সরকারি বরাদ্দ দিলে ও এখনো ত্রাণ পায়নি অনেক জেলার সাধারণ মানুষ। এদিকে সরকারি বরাদ্দ হলেও খাদ্য মন্ত্রণালয় চাল ও গম সরবরাহ করতে পারছে না বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ৩৫ জেলার ৮১ লাখ ৭৭ হাজার ১৩৫ জন মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত। আর সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ির সংখ্যা ৫৪ হাজার ৭০১টি বাড়ি-ঘরে আংশিকভাবে ক্ষতিগ্রস্ত ছয় লাখ ৩৭ হাজার ৬২২টি। এ ছাড়া বন্যার পানিতে ছয় লাখ নয় হাজার ৭৬১ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। বন্যাকবলিত জেলাগুলো হলো- দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, পঞ্চগড়, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, ব্রাহ্মণবাড়িয়া, ফরিদপুর, রাজবাড়ী, যশোর, ময়মনসিংহ, টাঙ্গাইল, সিলেট, শেরপুর, ঢাকা, মৌলভীবাজার, গোপালগঞ্জ, কুমিল্লা, রংপুর, নওগাঁ, জয়পুরহাট, মাদারীপুর, শরীয়তপুর, চাঁদপুর, মুন্সীগঞ্জ, নাটোর, মানিকগঞ্জ এবং জামালপুর।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ ইনকিলাবকে বলেন, বরাদ্দকৃত অর্থ থেকে দেশের ৩৫টি জেলায় ৯ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত বন্যাদুর্গত মানুষের মাঝে চাল, শুকনা খাবার বিতরণ এবং নগদ সহায়তা প্রদান করা হয়েছে। রিয়াজ আহমেদ বলেন, সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কাছ থেকে প্রাপ্ত চাহিদা অনুযায়ী সরকার আরো অর্থ বরাদ্দ করবে। ব্যাপক ত্রাণ বিতরণ কার্যক্রমে ও অর্থ সহায়তার পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়ের সহায়তায় বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বন্যার পানি নেমে যাওয়া পর্যন্ত ত্রাণ কার্যক্রম চলবে এবং আগামী তিন মাস দুর্গত মানুষ ত্রাণসামগ্রী ও নগদ সহায়তা পাবে। বিভাগের উচ্চপর্যায়ের কর্মকর্তা জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার চাষিদের ক্ষতি পুষিয়ে ওঠার জন্য সার, বীজসহ প্রয়োজনীয় কৃষি পণ্য দেয়া হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্র জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত জেলায় পানিবাহিত রোগ ও জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে দুই হাজার ৯১৮টি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে। সরকার বন্যায় ক্ষতিগস্ত হয় মানুষের বাড়ি-ঘর পুনর্নিমাণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব ইনকিলাবকে বলেন, সারাদেশে পর পর বন্যা হওয়ার কারণে অনেক জেলার ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। একারণে দেশে অনেক খাদ্য সংকটে রয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে খাদ্য মন্ত্রণালয়কে চালের জন্য ডিও দেয়া হয়েছে। তারা এখনো দিতে পারেনি। অপরদিকে খাদ্য মন্ত্রণালয়ের এক যুগ্মসচিব বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অভিযোগ সঠিক নয়। বিভিন্ন দেশ থেকে চাল ক্রয় করা হচ্ছে। আসলে এ সমাধান হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ