Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঝুঁকি নিয়ে নৌপথে শরীয়তপুরবাসীর ঈদযাত্রা

হাবিবুর রহমান হাবীব, শরীয়তপুর থেকে | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সরাসরি সড়ক যোগাযোগ না থাকায় রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য জেলায় বসবাসকারী শরীয়তপুরবাসীদের এবারে ঘরে ফেরার একমাত্র অবলম্বন নদী পথ। অতিরিক্ত লঞ্চ সংযোজন না করায় নিয়মিত লঞ্চে গাদাগাদি করে ঘরের ফেরার পালা শুরু হয়েছে। পদ্মা মেঘনা কীর্তিনাশা দ্বারা দেশের বিচ্ছিন্ন দ্বীপ শরীয়তপুরের সাথে এখনোও রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ জেলার সড়ক যোগাযোগ নেই। বাধ্য হয়ে জেলাবাসীকে ঢাকা, চাঁদপুর, নারায়নগঞ্জ, বরিশাল ও মুন্সিগঞ্জের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে নদী পথ। এবার সারা দেশের সড়ক মহাসড়কগুলো বিপর্যস্ত ও রেলের সময়সূচি ঠিক না থাকায় লঞ্চের উপর ঝুকছে যাত্রীরা। তারই ধারাবাহিকতায় কোরবানির ঈদকে সামনে রেখে শরীয়তপুরের লঞ্চযাত্রীরাও সড়ক পথের পরিবর্তে নৌপথকে বেছে নিয়েছেন। লঞ্চ, ফেরীর পাশাপাশি ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলারে চড়েও ঘরে ফিরছে মানুষ। ফলে দুর্ঘটনার আশংকার পাশাপাশি যাত্রীদের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে।
এ বছর জেলার অভ্যন্তরীণ সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি, নদী ভাঙ্গন ও বন্যার কারনে নদী বন্দরগুলো ক্ষতিগ্রস্থ হওয়ায় ঘরে ফেরা মানুষদের কষ্ট বহুগুণ বেড়ে গেছে। জেলার মঙ্গলমাঝির ঘাটসহ অন্যান্য লঞ্চঘাট কর্তৃপক্ষের সাথে আলাপ করে জানা যায়, জেলার মঙ্গলমাঝির ঘাট, কাঠালবাড়ি, শিমুলিয়া রুটে ছোট ও মাঝারি আকারের ৮৭টি লঞ্চ চলাচল করে। অপর দিকে সুরেশ্বর, ওয়াপদা, চন্ডিপুর, দুলার চর, তারাবুনিয়া, কাঁচিকাট, ডামুড্যা, কোদালপুর, পট্টি ও নলমুড়ি রুটে ২৩টি সহ ১১০টি লঞ্চ চলাচল করে। এর মধ্যে ঢাকা সদর ঘাট থেকে ১৫টি, নারায়নগঞ্জ থেকে ৫টি ও বরিশাল থেকে ৩টি লঞ্চ চলাচল করে। এছাড়া চাঁদপুর, নরসিংহপুর রুটে ৪টি লঞ্চ যাতায়াত করে। এ বছর সড়ক পথের ভোগান্তি থাকায় যাত্রীরা নদী পথে যাতায়াত সহজ মনে করলেও তাদের ভোগান্তির শেষ নেই। লঞ্চে গাদাগাদি করে ওঠা, লঞ্চঘাট গুলোর পল্টুন না থাকায় ওঠা নামায় ভোগান্তি পোহাতে হচ্ছে। ঘাটের ইজারাদারদের দৌরাত্বের অভিযোগও করেছেন কোন কোন যাত্রী। জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট উপজেলার নির্বাহী অফিসারদের সাথে আলাপ করে জানা যায়, লঞ্চে ঘরমুখো যাত্রীদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। লঞ্চঘাটে পুলিশ মোতায়ন ছাড়াও বিভিন্ন সড়কে ভ্রাম্যমাণ পুলিশের দল টহলরত থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝুঁকি

১২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ