Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যার সময় কোরবানি আল্লাহর বিশেষ রহমত -স্বাধীনতা ওলামা পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

দেশের অধিকাংশ এলাকা বন্যা উপদ্রুত। এর আগেও নানা দুর্যোগে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়ে এসেছে। এরই মাঝে কোরবানী ঈদ আসায় উপদ্রুত এলাকার মানুষ গরু ছাগল বিক্রি করে হাতে নগদ টাকা পাবে। যা তাদের ঘুরে দাঁড়ানোর পক্ষে সহায়ক। কোরবানী ও চামড়া সংশ্লিষ্ট অর্থনীতি থেকে নতুন ফসলের কিছুটা হলেও সহায়তা মানুষের হাতে পৌঁছবে। যে কোন বিপদ বা সমস্যা থেকে মুক্তির জন্য যেমন তওবা প্রয়োজন ঠিক তেমনি বিপদকে আল্লাহর দান মনে করে এর ইতিবাচক দিকগুলো তালাশ করাও বান্দার কাজ।
গত কয়েক বছর ভারতীয় গরু আমদানী বাধাগ্রস্ত হওয়ায় বাংলাদেশের কৃষক ও খামারী শ্রেণি দেশের চাহিদা পূরণে মনোযোগী হন। ব্যবসায়ীরাও এক্ষেত্রে বিনিয়োগ করেন। আল্লাহর রহমতে অল্প দিনের মধ্যেই আমাদের দেশ গোশত উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছে। এ বছর ভারতীয় সংবাদ মাধ্যম স্বীকার করেছে, ঈদে বাংলাদেশে গরু পাঠাতে না পারায় ভারতের ক্ষতি হয়েছে বার হাজার কোটি রুপি। গতকাল এক বিবৃতিতে স্বাধীনতা ওলামা পরিষদের মহাসচিব মুফতি জয়নাল আবেদীন এসব কথা বলেন। তিনি পথে পথে চাঁদাবাজি, পুলিশি হয়রানি, ইজারাদারদের সীমাতিরিক্ত জুলুম ও দেশীয় গরু উৎপাদনের পথে সকল বাধা দূর করে দেশের মানুষকে শান্তি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
বিবৃতিতে তিনি আওয়ামী ওলামালীগ নেতৃবর্গের উদ্ধৃতি দিয়ে বলেন, ভারতে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়িয়ে গোরক্ষার নামে যেমন মুসলমানদের হত্যা করা হচ্ছে। বাংলাদেশেও ঘাটে ঘাটে চাঁদাবাজি ও ইজারাদারের জুলুম মুসলমানদের খাদ্য ও অর্থনীতি ধ্বংস করছে। এসবের উদ্দেশ্য মোদীর মতো ঘোষণা না দিয়েই বাংলাদেশেও গরু নিষিদ্ধ করা। মুফতি জয়নাল আবেদীন আরো বলেন, বাংলাদেশের মাংস ব্যবসায়ীরা বলেছে, চাঁদাবাজি বন্ধ করলে সারা বছর ৩০০ টাকা কেজি গরুর গোশত খাওয়াতে পারব। অতএব বন্যা, ভারতীয় গরু আমদানি নিষিদ্ধ, এসময় কোরবানী ঈদের আগমন সবই আল্লাহর রহমত। মাননীয় প্রধানমন্ত্রী ৯৩% মুসলমানের শান্তির জন্য উদ্যোগ নিয়ে নিজেও আল্লাহর রহমতের ভাগী হবেন বলে আশা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ