Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদে ভোগান্তির শঙ্কা

ভাঙাচোরা মহাসড়কে বসবে অবৈধ গরুর হাট : চলবে নিষিদ্ধ যানবাহন

| প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


নূরুল ইসলাম : ঈদ এলে শঙ্কা বাড়ে। প্রিয়জনের সাথে ঈদ উদযাপনের জন্য রাজধানীবাসী ছুটে যায় গ্রামে। ঘরে ফেরার সেই যাত্রায় সড়ক-মহাসড়কে যানজট, বিড়ম্বনা, ভোগান্তি নিয়েই যতো শঙ্কা। ঈদুল আযহায় ঘরমুখি মানুষের সংখ্যা তুলনামূলক বেশি হয়। সড়ক-মহাসড়কে বসে অবৈধ গরুর হাট। এর সাথে মহাসড়কে নিষিদ্ধ যানবাহনের সংখ্যাও বৃদ্ধি পায়। যদিও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদে সড়ক-মহাসড়কে কোনো গরুর হাট বসবে না। কিন্তু বাস্তবে প্রতি বছরই বসে, এবারও বসবে। ঢাকার সবচেয়ে ব্যস্ত সড়ক ঢাকা-চট্টগ্রাম ৮ লেন মহাসড়কে শনিরআখড়ায় এবারও কোরবানির হাট বসছে। গত কয়েকদিনে বৃষ্টি ও বন্যার কারণে দেশের অনেক এলাকায় সড়ক-মহাসড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। কোথাও কোথাও মহাসড়ক তলিয়ে গেছে পানির নিচে। সিরাজগঞ্জের হাটিকুমরুল থেকে বগুড়ার শেরপুর পর্যন্ত মহাসড়কটি এখনও চলাচলের উপযোগী করে মেরামতের কাজ সম্পন্ন হয়নি। সেখানে এক ঘণ্টার পথ পাড়ি দিতে এখনও ৪/৫ ঘণ্টা সময় লাগছে। ঢাকা থেকে গাজীপুরের রাস্তাটিরও বেহাল দশা। ঢাকা-দৌলতদিয়া-খুলনা মহাসড়কে কমপক্ষে ৬৮ কিলোমিটারজুড়ে খানাখন্দ। ফেনী- নোয়াখালী-লক্ষীপুর মহাসড়কটিও চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও গত কয়েকদিন ধরে যানজটের সৃষ্টি হয়ে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন আটকে থাকছে। ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-সিলেট মহাসড়কেও যানজট লেগেই আছে। এর বাইরে দেশের বিভিন্ন এলাকায় জেলা মহাসড়কগুলো সংস্কার না করায় খানাখন্দ ও বড় বড় গর্তের সৃষ্টি হয়ে আছে। কোনো যানবাহনই ওই সব সড়ক-মহাসড়ক দিয়ে স্বাভাবিক গতিতে যানবাহন চলতে পারছে না। সারাদেশের সড়ক-মহাসড়কের এই বেহাল দশাই এখন ঈদে ঘরমুখি যাত্রীদের শঙ্কার প্রধান কারণ। এর সাথে প্রায় সবগুলো মহাসড়কেই নিষিদ্ধ ত্রিচক্রযানের দৌরাত্মতো আছেই। ঈদ এলে এই সংখ্যা কয়েক গুণ বাড়ে। সব মিলে সড়কপথে এবারও যে চরম ভোগান্তিতে পড়তে হবে তা আাঁচ করতে পেরে বেশিরভাগ মানুষ ট্রেনের দিকে ঝুঁকছেন। যারা নিরুপায় তারা হয়তো বাসেই যাবেন। সেক্ষেত্রে অনেকে আবার ঢাকাতেই থেকে যাবেন বলে আলাপকালে কয়েকজন জানিয়েছেন। পরিবহন মালিক সমিতির নেতারা জানান, সড়ক-মহাসড়কের বেহাল দশার কারণে এবার গত ঈদের তুলনায় ঘরমুখি মানুষের ভোগান্তি কয়েকগণ বাড়তে পারে বলে তারা আশঙ্কা করছেন।
ঈদ যাত্রায় ঘরমুখি মানুষের ভোগান্তির প্রধান কারণ যানজট। রাজধানী থেকে শুরু হয়ে এ যানজট থমকে থাকে জাতীয় মহাসড়কগুলোতেও। বৃষ্টি ও বন্যার কারনে এবার সারাদেশের সড়ক-মহাসড়কের বেহাল অবস্থা। সড়ক ও জনপথ অধিদপ্তর প্রতি বছর ঈদের আগেই ভাডাচোরা সড়ক-মহাসড়ক মেরামত করলেও এবার এক সাথে বহু সড়ক-মহাসড়ক ভেঙ্গে যাওয়ায় তারাও খেই হারিয়ে ফেলেছে। প্রতিদিনই নতুন নতুন স্থানে যানজটের খবর পাওয়া যাচ্ছে। আর ঢাকা-সিলেট, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-গাজীপুর, ঢাকা-রংপুর, ঢাকা-খুলনা এমনকি ঢাকা-চট্টগাম মহাসড়কে যানজট আর দুর্ভোগ লেগে আছে ঈদুল ফিতরের আগে থেকেই।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সড়ক পরিবহন মন্ত্রণালয় ঈদ যাত্রায় দেশের ১৪টি গুরুত্বপূর্ণ পয়েন্টে যানজটের আশঙ্কা করছে। এসব পয়েন্টে যানজট নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নেয়ার কথা। কিন্তু তার আগেই গুরুত্বহীন এলাকাগুলোতেই ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকছে শত শত যানবাহন। গত ঈদুল ফিতরের আগে মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ প্রতিবেদনে বলা হয়, ঈদে ভয়াবহ যানজটের সৃষ্টি হয় মহাসড়কসহ ৪টি এলাকায়। এগুলো হলো, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, জয়দেবপুর চৌরাস্তা, বঙ্গবন্ধু সেতুর পূর্ব স্টেশন ও আশুলিয়া। এ ছাড়া ঢাকার অদূরে আরও ১০টি পয়েন্টে যানজট সৃষ্টির আশঙ্কা রয়েছে। এগুলো হলো, আশুলিয়ার জিরাবো বাজার, ফ্যান্টাসি কিংডমের সামনে, সাভার বাইপাইল মোড়, গাজীপুরের চন্দ্রা মোড়, কোনাবাড়ি, কালিয়াকৈর, নবীনগর, কাঁচপুর, ভুলতা ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা-গোমতী সেতুর দুই প্রান্ত। এবার এর সাথে আরও বহু পয়েন্ট যোগ হয়েছে। বৃষ্টি ও বন্যায় দেশের ২০টি জেলার সড়ক ও মহাসড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, জামালপুর, নীলফামারী, দিনাজপুর, নওগাঁ, বগুড়া ও জয়পুরহাটে সড়ক ও মহাসড়ক পানিতে তলিয়ে গেছে। এর বাইরে ঢাকা-বগুড়া মহাসড়কে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের হাটিকুমরুল থেকে বগুড়ার সিরাজগঞ্জ পর্যন্ত সড়কটি এখনও পুরোপুরি মেরামত করা হয়নি। সেখানে এখনও ধীরগতিতে যানবাহন চলতে গিয়ে যানজটের সৃষ্টি হচ্ছে। আসন্ন ঈদে উত্তরবঙ্গগামী যাত্রীদের জন্য ওই অংশ মহাশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে।
গত ঈদুল ফিতরে পূর্বাঞ্চলের ঘরমুখি যাত্রীদের জন্য সবচেয়ে ভোগান্তিতে পড়তে হয়েছিল যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত ৮ লেনের মহাসড়কে। তখন সায়েদাবাদ বাস স্ট্যান্ড থেকে ছেড়ে একটি বাস কাঁচপুর পর্যন্ত যেতে সময় লেগেছে ৩ থেকে ৪ ঘণ্টা। এর মধ্যে যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভারের নীচ দিয়ে চলতে গিয়ে আধা কিলোমিটার রাস্তা পাড়ি দিতে এক ঘণ্টার বেশি সময় লেগেছে। এবারও ফ্লাইওভারের নীচের অংশে রাস্তা তৈরীর কাজ শেষ হয়নি। বরং এর উল্টো দিকে ডেনেজের কাজের কারণে রাস্তাটি একেবারে সরু হয়ে গেছে। ওই রাস্তায় গাড়ি প্রবেশ করতে গিয়ে ফ্লাইওভারের মুখে সৃষ্টি হচ্ছে ভয়াবহ যানজট। যা কখনও কখনও শনিরআখড়া চাড়িয়ে যাচ্ছে। এর মধ্যে এবারও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপরে শনিরআখড়ায় কোরবানির হাট ইজারা দিয়েছে। গতবারও মহাসড়কের উপরে একইভাবে হাট ইজারা দেয়া হয়েছিল। ভুক্তভোগিদের আশঙ্কা এবার ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দুরপাল্লার বাসগুলো বেরিয়ে কাঁচপুর পৌঁছতেও ৪/৫ ঘণ্টা লেগে যাবে। চার লেনের মহাসড়ক দিয়ে ঢাকা থেকে যেখানে সাড়ে ৪ ঘণ্টায় চট্টগ্রাম পৌঁছার কথা সেখানে গত ঈদেও এইটুকু অংশ পাড়ি দিড়ে ৪/৫ ঘণ্টা সময় লেগেছিল। দুরপাল্লানর বাস চালকদের সাথে কথা বলে জানা গেছে, মহাসড়কে নির্ধারিত গতিতে গাড়ি চালানোর প্রধান অন্তরায় অবৈধ তিন চাকার যানবাহন। সিএনজি অটোরিকশার সাথে ব্যাটারিচালিত ইজিবাইক ও রিকশার অবাধে চলাচল করে মহাসড়কে। এগুলোর কারণে দুর্ঘটনাও বেশি ঘটে।
অন্যদিকে, গত ঈদে মহাখালী টার্মিনাল থেকেও বাস ছেড়ে উত্তরা পার হতে সময় লেগেছে ২ ঘণ্টা। এবারও একই অবস্থার সাথে যোগ হয়েছে টঙ্গী থেকে গাজীপুর পর্যন্ত রাস্তার বেহাল দশা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গত এক সপ্তাহ ধরেই দীর্ঘ যানজট হচ্ছে। অন্যদিকে, ঢাকা-সিলেট মহাসড়কেরও বেহাল দশা আগের মতোই আছে। এ মহাসড়কের গাউসিয়া অংশে ফ্লাইওভার নির্মাণ কাজের জন্য দীর্ঘ যানজট লেগেই আছে। গাবতলী টার্মিনালের বাইরে ড্রের নির্মাণের কাজ চলছে। সেখানেও যানজট এখন নিত্যসঙ্গী। পরিবহন মালিক-শ্রমিকদের আশঙ্কা, সময়মতো সড়ক-মহাসড়ক মেরামত না করায় এবার ভোগান্তির মাত্রা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি হবে। ঘরমুখি মানুষদের মনেও একই শঙ্কা ভর করছে। সে কারণে এবারও ট্রেনের টিকিটের জন্য ভিড় বাড়বে বলে অনেকেরই ধারণা। আগামী ১৮ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকিট দেয়া শুরু হলেওই ধরা পড়বে সেই চিত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ