Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ধেয়ে আসছে ঢল-বন্যা

ভারতে অতিবৃষ্টির রেড এলার্ট

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

শফিউল আলম : ভারতে অত্যধিক বৃষ্টিপাতের কারণে রেড এলার্ট অর্থাৎ সম্ভাব্য বন্যাজনিত দুর্যোগের চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বর্ষণে ভারতে উজানের নদ-নদীর অববাহিকায় পানি বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে পাহাড়ি ঢল। এরফলে ভাটিতে বাংলাদেশের দিকে ধেয়ে আসতে পারে প্রবল ঢল ও বন্যা। তবে প্রয়োজনীয় বন্যা-প্রস্তুতি ও সতর্কতা এখন পর্যন্ত দেশে অনুপস্থিত। এদিকে গতকাল (মঙ্গলবার) সর্বশেষ নদ-নদী পরিস্থিতি সম্পর্কে জানা গেছে, গঙ্গা-পদ্মা এবং সুরমা-কুশিয়ারা নদসমূহের অববাহিকায় পানি বৃদ্ধি পাচ্ছে। দেশের ৯০টি নদ-নদীর পানির সমতল স্টেশনের মধ্যে বর্তমানে তিনটি নদী ৪টি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি আগের তুলনায় বেড়েছে ৪৪টি স্টেশনে, হ্রাস পায় ৩৯টিতে এবং অপরিবর্তিত থাকে ৭টিতে। দেশের প্রধান নদ-নদীসমূহের মূল উৎসের অববাহিকা বা ক্যাচমেন্ট এরিয়া হচ্ছে ভারতে। নদ-নদীসমূহের অন্যতম হচ্ছে গঙ্গা-পদ্মা, ব্রহ্মপুত্র-যমুনা, মেঘনা অববাহিকায় সুরমা-কুশিয়ারা এবং পার্বত্য অববাহিকায় অবস্থিত কর্ণফুলী নদী। এসব নদীর পানির ৭০ থেকে ৯০ ভাগ উৎস ভারতে উজানভাগের অববাহিকায়।
সংশ্লিষ্ট বিশেষজ্ঞ সূত্রগুলো জানায়, বাংলাদেশের কাছাকাছি উজানভাগে উত্তর-পূর্ব ভারতের বিশাল এলাকাজুড়ে আবারও ভয়াবহ বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। কেননা হিমালয় পাদদেশীয় অঞ্চল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে শুরু করে উত্তর-পূর্ব ভারতের ‘দি সেভেন সিস্টার’ হিসেবে পরিচিত আসাম, অরুণাচল, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, নাগাল্যান্ড, মনিপুর রাজ্য এবং সিকিম পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টিপাত হচ্ছে। সেসব এলাকা বা রাজ্যগুলো মূলত পার্বত্য অঞ্চল। প্রবল বর্ষণে পাহাড়ি ঢল এবং বন্যাজনিত দুর্যোগের ব্যাপারে সেখানে সরকারি কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছে। গতকাল সর্বশেষ তথ্য-উপাত্ত ও পূর্বাভাস অনুসারে, গতকাল ভারী থেকে অতিভারী এমনকি অত্যধিক বর্ষণের পরিপ্রেক্ষিতে সাব-হিমালয়ান পশ্চিমবঙ্গ এবং সিকিমে ‘রেড এলার্ট’ বা বন্যা, পাহাড়ি ঢল-জনিত সম্ভাব্য দুর্যোগের চূড়ান্ত সতর্কতা জারি করা হয়। আর আসাম, মেঘালয়, অরুণাচল রাজ্যে সম্ভাব্য দুর্যোগের পূর্ব-প্রস্তুতি সতর্কতা বা ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করা হয়।
অন্যদিকে আজ (বুধবার) থেকে শনিবার (৯, ১০, ১১ ও ১২ আগস্ট) এই পরবর্তী ৪ দিনে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত এমনকি অত্যধিক বর্ষণের পূর্বাভাস প্রদান করা হয়েছে। এ কারণে আরও বেশি অঞ্চলজুড়ে জারি থাকছে পাহাড়ি ঢল ও বন্যাজনিত দুর্যোগের চূড়ান্ত সতর্কতার লক্ষ্যে ‘রেড এলার্ট’। সেসব অঞ্চল হচ্ছে সাব-হিমালয়ান গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের আসাম, অরুণাচল, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, নাগাল্যান্ড ও মনিপুর রাজ্য। এই চার দিনে অত্যধিক বর্ষণের রেড এলার্টের পাশাপাশি উল্লেখিত কোন কোন অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের প্রেক্ষিতে অরেঞ্জ এলার্ট বা প্রস্তুতি সতর্কতা জারি রাখা হচ্ছে। এ অবস্থায় তুলনামূলক অধিক ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে নিরাপদ স্থানে। বন্যাজনিত সম্ভাব্য দুর্যোগে উদ্ধার প্রস্তুতিও সেসব রাজ্যে জোরদার করা হচ্ছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর চলতি আগস্ট (শ্রাবণ-ভাদ্র) মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও জানায় বন্যার আশঙ্কার কথা। গত ২ আগস্ট বিশেষজ্ঞ কমিটির সভাশেষে জানানো হয়, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মাসের প্রথমার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আগস্টে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে। এসব এলাকা গত জুন মাস থেকে একে একে বন্যা কবলিত হয়। সিলেট এখনও বন্যামুক্ত হয়নি।
গতকাল সর্বশেষ তথ্য-উপাত্তে সিলেটের সুরমা ও কুশিয়ারা নদী বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সুরমা নদীর পানি আরও বৃদ্ধি পেয়ে কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ৯ সেমি উপরে বয়ে যাচ্ছিল। আর কুশিয়ারা নদীর পানিও আরও বেড়ে গিয়ে অমলশীদ পয়েন্টে ৩০ ও শেওলা পয়েন্টে ৩৪ সেমি উপর দিয়ে প্রবাহিত হয়। যশোরের ঝিকরগাছায় কপোতাক্ষ নদীর পানি কিছুটা হ্রাস পেয়ে বিপদসীমার ৬ সেমি উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। নদ-নদীর প্রবাহের পূর্বাভাসে জানা যায়, আগামী ২৪ ঘণ্টায় গঙ্গা-পদ্মা ও সুরমা নদ-নদীর পানির সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। ব্রহ্মপুত্র-যমুনা নদের পানির সমতল হ্রাস পাচ্ছে। কুশিয়ারা নদীর পানি অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ