Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে আসতে মুখিয়ে স্মিথ-ওয়ার্নাররা

চট্টগ্রামে শুরু দ্বিতীয় পর্ব

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : অনেক নাটকের পর অবশেষে ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যকার ঝামেলা সম্পন্ন হয়েছে গতকাল। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সাথে চুক্তি স্বাক্ষর করেছে ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন অফ অস্ট্রেলিয়া (এসিএ)। ফলে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার আসন্ন টেস্ট সিরিজ নিয়ে আর কোনোই সংশয় নেই এখন আর।
কাক্সিক্ষত এই সিরিজকে সামনে রেখে ঢাকার পাট চুকিয়ে চট্টগ্রামে লাল বলে অনুশীলন করবে বাংলাদেশ দল। দলের বাকিরা গতকাল দুপুরে চলে গেলেও রয়ে গেছেন কেবল মাশরাফি বিন মুর্তজা। ঢাকায় একাই সাদা বলে অনুশীলন চালিয়ে যাবেন ওয়ানডে অধিনায়ক। সিপিএলে খেলতে যাবার কারণে চট্টগ্রামের ক্যাম্পে নেই সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজও। অসুস্থতার জন্য থাকছেন না উইকেটকিপার ব্যাটসম্যান এনামুল হক। আর হঠাৎই চোখে খানিকটা অসুবিধা দেখা দেয়ায় গতকালই ক্যাম্প থেকে ছিটকে গেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। তবে মিরপুরে এসে সতীর্থদের বিদায় দিয়েছেন তরুন এই অলরাউন্ডার। এছাড়া আগের ঘোষিত প্রাথমিক দল থেকে থাকছেন না সাইফ উদ্দিন, মুক্তার আলি ও আবুল হাসান। তাদের জায়গায় নতুন করে যোগ হয়েছেন দুই তরুণ অফ স্পিনার সঞ্জিত সাহা ও নাইম হাসান। অস্ট্রেলিয়ান অফ স্পিনার নাথান লায়নকে মাথায় রেখে প্রস্তুতি ম্যাচের জন্য নেওয়া হয়েছে এই দুজনকে।
গতকাল বিকেল সাড়ে ৫টায় চট্টগ্রামে পৌঁছে হোটেল রেডিসনে বিশ্রামের পর একান্তে সময় কাটিয়েছেন মুশফিকরা। আজ প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক বেলা অনুশীলন করলেও আগামীকাল থেকে দুই বেলা টেস্ট ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঘাম ঝড়াবেন ক্রিকেটাররা।
সবকিছু ঠিক থাকলে আগামী ২৭ আগস্ট অস্ট্রেলিয়ার সাথে টেস্ট ম্যাচ দিয়ে বাংলাদেশ খেলতে নামবে ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ। ১৯৮৬ থেকে এখন পর্যন্ত ৪৯৯ ম্যাচে ৩৪০ হারের বিপরীতে আমাদের জয় আছে ১৩৫ ম্যাচে, ড্র হওয়া ম্যাচের সংখ্যা ১৫ টি। নিষ্পত্তি না হওয়া ম্যাচের সংখ্যা ৯। ৪৯৯ ম্যাচের মধ্যে সাদা পোষাকে টাইগার্সরা ম্যাচ খেলেছে ১০০ টি, ওয়ানডেতে ৩৩২, টি-টোয়েন্টিতে খেলা ম্যাচের সংখ্যা ৬৭। এবার অপেক্ষায় অর্ধহাজার আন্তর্জাতিক ম্যাচের।
অপেক্ষায় অজিরাও। সঙ্কট মিটে বাংলাদেশ সফরে আসার পথ সুগম হওয়ায় উচ্ছ¡সিত অজি অধিনায়ক স্টিভ স্মিথ। টুইটার একাউন্টে নিজের উচ্ছাসের পাশাপাশি বাংলাদেশ সফর নিয়েও লিখেছেন তিনি। তিনি টুইট করেন, ‘চুক্তিটা হলো বলে অসাধারণ লাগছে! দীর্ঘ এক চ্যালেঞ্জিং প্রক্রিয়ার মধ্য দিয়ে গেলাম। এখন সবচেয়ে খুশির ব্যাপার হলো যেটাকে সবচেয়ে বেশি ভালোবাসি সেই খেলায় ফিরতে পারছি। এখন বাংলাদেশ ও ভারত সফর আর রোমাঞ্চকর গ্রীষ্মকালীন অ্যাশেজের অপেক্ষায়।’ সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নারের মন্তব্যও একই। টুইটে তিনি লিখেছেন, ‘মাঠে ফিরে যা আমরা ভালোবাসি সেই ক্রিকেট খেলতে মুখিয়ে আছি। সহায়তা যারা করেছেন সবাইকে ধন্যবাদ।’ এছাড়া অস্ট্রেলিয়ার কোচ কোচ ড্যারেন লেমানও টুইট করেছেন এই বলে, ‘এখন মহান খেলাটায় ফেরার সময়।’
চট্টগ্রামের ক্যাম্পে থাকা ক্রিকেটাররা
মুশফিকুর রহিম, তামিম ইকবাল, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মুমিনুল হক, নাসির হোসেন, সৌম্য সরকার, সাব্বির রহমান, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হেসেন, সানজামুল ইসলাম, আল আমিন হোসেন, শফিউল সিলাম, তাসকিন আহমেদ, শুভাশিষ রায় চৌধুরি, লিটন কুমার দাস, তানবীর হয়দার, নাজমুল হাসান শান্ত, নাইম হাসান, সঞ্জিত সাহা, সাকলাইন সজিব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ