Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে সুশাসন নেই : তৃতীয় শক্তির উত্থান হতে পারে -এরশাদ

মন্ত্রিসভায় থাকা দলের জন্য লজ্জার

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে বর্তমানে ক্ষমতার তুফান চলছে মন্তব্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, প্রধানমন্ত্রী অনুমতির অপেক্ষায় আছি। তিনি অনুমতি দিলে জাতীয় পার্টি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করবে। মন্ত্রিসভায় থাকাটা দলের জন্য লজ্জার। গতকাল জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাকে দূত পদ দিয়ে সম্মান দিয়েছেন। তাকে পদত্যাগের বিষয়ে বলেছি। উনি আমাকে জানাতে চেয়েছেন। তার আগে পদত্যাগ করে ওনাকে অসম্মান করতে চাই না। সুপ্রিম কোর্টের রায়ে মাথা হেট হয়ে গেছে উল্লেখ করে এরশাদ বলেন, দেশে সুশাসন নেই, খুন গুমে দেশ ছেয়ে গেছে। বিচার ব্যবস্থা এখন নিস্তেজ হয়ে পড়েছে। সরকার যেনো অসহায় হয়ে পড়েছে। আওয়ামী লীগ এবং বিএনপি এ দু’দলের প্রতি জনগণের আস্থা নেই। তৃতীয় শক্তির উত্থান হতে পারে।
জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, দেশের খাদ্যাভাবের চেয়ে সুশাসনের অভাব এখন প্রকট। খাদ্যাভাব মোকাবেলা করা হয়তো সহজ- কিন্তু সু-শাসনে যখন অভাব দেখা দেয়- তখন সমাজ ব্যবস্থায় চরম ধ্বস নামে। এখন দেশে সমাজ ব্যবস্থায় সেই অবস্থা দেখা দিয়েছে। অপরাধীরা নির্বিঘেœ ঘুরে বেড়ায়- তারা আইনের শাসনের ভয় পায়না। এ ভাবে চললে তৃতীয় শক্তির উদ্ভব হতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের পদত্যাগ চাই না। কারণ পদত্যাগ করলেতো সাংবিধানিক সংককট দেখা দেবে।
সংবাদ সম্মেলেন আরো উপস্থিত ছিলেন জাপার মহাসচিব এবিএম রহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, মেজর (অব.) খালেদ আক্তার প্রমূখ।
এইচ এম এরশাদ বলেন, দেশের খাদ্য পরিস্থিতি নাজুক। সবচেয়ে নি¤œমানের চালও এখন ৫ টাকা কেজি দরে কিনতে হচ্ছে। ১০ টাকা কেজিতে চাল দেবার কথা শুনেছি। সেই চাল নিয়ে কেমন চালবাজী হয়েছে। এখন ১০ টাকা তো দূরের কথা- সাধারণ মানুষকে এখন ৫০ টাকায় চাল কিনে খেতে হচ্ছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির নিয়ে উদ্বেগ প্রকশ করে তিনি বলেন, কী ঘটছে এখন দেশে? তিতুমিরের ছাত্র সিদ্দিকুরকে চোখ হারাতে হলো। বগুড়ায় মা- মেয়ে ধর্ষিত হলো- তারপর তাদের মাথার চুল কেটে নেয়া হলো। এসবের সাথে যারা জড়িত, তারা চিহ্নিত। খুন-গুম-সন্ত্রাস-চাঁদাবাজী-দখলদারিত্ব-ঘুষ-দূর্ণীতি এখন সমাজ জীবনে নিত্যদিনের স্বাভাবিক চিত্র হয়ে দাঁড়িয়েছে। ওবায়দুল কাদের বলছেন, তুফান আওয়ামী লীগের কেউ নয়। গঠনতান্ত্রিকভাবে এটি গ্রহণযোগ্য হলেও রাজনৈতিকভাবে খোলা চোখে মানুষ মনে করে শ্রমিক লীগ আওয়ামী লীগের। এ তুফান সরকার কেমন করে বগুড়া শ্রমিক লীগের নেতা হয়? তার ভাই মতিন সরকার কেমন করে যুবলীগের নেতা হয়? তিনি বলেন, বিচারের বাণী এখন নিরবেই কাঁদেনা- বিচার ব্যবস্থা এখন নিস্তেজ হয়ে পড়েছে। সরকার যেনো অসহায় হয়ে পড়েছে। দেশের খাদ্যাভাবের চেয়ে সুশাসনের অভাব এখন প্রকট।
বিকল্পধারা বাংলাদেশের সাথে জাতীয় পার্টির জোট করার সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে এরশাদের পাশে বসা জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের বলেন, আমরা বরাবরই বলে আসছি, আওয়ামী লীগ-বিএনপির বাইরে আমরা একটি পৃথক রাজনৈতিক শক্তি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে চাই। বুধবার একটি বৈঠক ছিল, সেখানে রাজনৈতিক ব্যাক্তিরা ছিলেন। কিছু রাজনৈতিক আলোচনা হয়েছে-তবে সিদ্ধান্ত গ্রহণের মত কথাবার্তা সেখানে হয়নি। এখন এ বিষয়ে প্রেসিডিয়াম ফোরামে আলোচনা হবে- আলোচনার পর সিদ্ধান্ত হবে জোট হবে কি না।



 

Show all comments
  • Hira ৪ আগস্ট, ২০১৭, ২:০৪ এএম says : 0
    Peoples know everybody
    Total Reply(0) Reply
  • dr didar ৪ আগস্ট, ২০১৭, ৫:২৫ এএম says : 0
    58 dhol niya je islamic joot holoo
    Total Reply(0) Reply
  • Md Ali Newaz ৪ আগস্ট, ২০১৭, ১১:২৫ এএম says : 0
    বুঝেছি, জোট হউক আর ভোট হইক!! ভোট আমার দিতে হবে না, এটা ১০০০% সত্য কথা।
    Total Reply(0) Reply
  • S. Anwar ৪ আগস্ট, ২০১৭, ৩:০৪ পিএম says : 0
    তৃতীয় শক্তির উত্থান হয়তো হতে পারে তবে আপনার শক্তির উত্থান কেয়ামতের আগে আর কোনদিন হবে কিনা কেবল উপরওয়ালাই জানেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ