Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রহ্মপুত্র যমুনা গঙ্গা পদ্মা নদীর অববাহিকায় পানি বৃদ্ধি পাচ্ছে

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

উত্তর-পূর্ব ভারতের উজানভাগে ভারী বর্ষণের পূর্বাভাস
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : দেশের বিরাট অঞ্চলজুড়ে বন্যার ধকল না কাটতেই আবারও প্রধান নদ-নদীসমূহের পানির সমতল ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। ব্রহ্মপুত্র নদ, যমুনা নদ, গঙ্গা-পদ্মা নদীসহ উল্লেখযোগ্য নদ-নদীর উৎসস্থলে অর্থাৎ চীন হিমালয় পাদদেশ তিব্বত ও ভারতে মূল উজানের অববাহিকায়ও ক্রমশ পানি বাড়ছে। অন্যদিকে এসব নদ-নদীর উজানভাগ গাঙ্গেয় পশ্চিমবঙ্গসহ উত্তর-পূর্ব ভারতের ‘দি সেভেন সিস্টার’ হিসেবে পরিচিত পার্বত্য রাজ্যগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।
গতকাল (রোববার) থেকে আগামী ৩ আগস্ট পর্যন্ত ভারতীয় আবহাওয়া বিভাগের দেয়া পরবর্তী ৫ দিনের পূর্বাভাস মতে, সক্রিয় মৌসুমি বায়ুমালার প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল, নাগাল্যান্ডে বৃষ্টিপাতের মাত্রা ক্রমশ বাড়তে পারে। আর এসব অঞ্চলে বৃষ্টিপাত বেশি হলে বাংলাদেশের ভাটি-অভিমুখী প্রধান নদ-নদীর মূল অববাহিকায় (ক্যাচমেন্ট এরিয়া) পানির সমতল বৃদ্ধি পেতে পারে।
গত জুন থেকে চলতি জুলাই মাসের প্রথম ভাগ পর্যন্ত ভারতের এসব এলাকায় (উজানভাগ) অব্যাহত ভারী বর্ষণের কারণে ব্রহ্মপুত্র-যমুনা, সুরমা-কুশিয়ারাসহ বিভিন্ন নদ-নদী ফুলে-ফুঁসে উঠে এবং বন্যার কারণ ঘটে। গতকাল সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে এসব কথা জানা গেছে। প্রসঙ্গত পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ গত সপ্তাহে জেলা প্রশাসক সম্মেলনে আগস্ট মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ দেশে বড় ধরনের বন্যার আশঙ্কা রয়েছে মর্মে সতর্ক করেন।
এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে সর্বশেষ উল্লেখযোগ্য নদ-নদীর পরিস্থিতি সম্পর্কে জানা গেছে, ব্রহ্মপুত্র ও গঙ্গা নদ-নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। যমুনা ও কুশিয়ারা নদীর পানির সমতল স্থিতিশীল রয়েছে। ব্রহ্মপুত্র নদের পানির সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপরদিকে যমুনা নদীর পানির সমতল আগামী ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে। গঙ্গা নদীর পানির সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
অপরদিকে পদ্মা নদীর পানির সমতল আগামী ২৪ ঘণ্টায় সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কুশিয়ারা নদীর পানির সমতল বৃদ্ধি এবং সুরমা নদীর পানির সমতল হ্রাস পেতে পারে। দেশের মোট ৯০টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল পানি বৃদ্ধি পায় ৩১টিতে এবং হ্রাস পায় ৫৬টিতে। বিপদসীমার উপরে প্রবাহিত হয় যশোরের কপোতাক্ষ নদ এবং নেত্রকোনায় কংস নদী। অপরিবর্তিত থাকে ৩টি পয়েন্টে।
গতকাল সর্বশেষ প্রাপ্ত তথ্য-উপাত্তে জানা গেছে, ব্রহ্মপুত্র নদ নুনখাওয়া ও চিলমারী পয়েন্টে, যমুনা বিভিন্ন পয়েন্টে এবং গঙ্গা ও পদ্মা নদী কয়েকটি পয়েন্টে পানির সমতল বৃদ্ধি পায়। যদিও এসব নদ-নদীর প্রবাহ বিপদসীমার যথেষ্ট নিচে ছিল।



 

Show all comments
  • কবির হোসেন ৩১ জুলাই, ২০১৭, ১১:২৪ এএম says : 0
    আল্লাহ তুমি রহমত করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ