Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামের ফয়েজ লেক লিজ দেয়ায় বছরে ক্ষতি ১ কোটি ৬১ লাখ টাকা

অসম চুক্তি বাতিলের সুপারিশ সংসদীয় কমিটির

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ম: অসম চুক্তির মাধ্যমে চট্টগ্রামের ফয়েজ লেক ৫০ বছরের জন্য লিজ দেয়া হয়েছে। এতে প্রতি বছর বাংলাদেশ রেলওয়ের ১ কোটি ৬১ লাখ টাকার ক্ষতি হচ্ছে। এনিয়ে ক্ষোভ প্রকাশ করে ওই চুক্তি বাতিলের সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল রবিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী’র সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. মুজিবুল হক, মো. আলী আজগার, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী ও ফাতেমা জোহরা রানী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে জানানো হয়, ফয়েজ লেকের ৩৩৬ দশমিক ৬২ একর জমি ২০০৩ সালে নামমাত্র মূল্যে অসম চুক্তি সম্পাদনের মাধ্যমে ৫০ বছরের জন্য ইজারা দেয়া হয়। পরবর্তীতে চুক্তির শর্ত ভঙ্গ, অবৈধ স্থাপনা নির্মাণ ও প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট করার ঘটনা ঘটেছে। আরো জানানো হয়, ফয়েজ লেকের এই ইজারার ফলে বাংলাদেশ রেলওয়ে প্রতিবছর এক কোটি ৯৮ হাজার টাকার ভ‚মি উন্নয়ন কর দিতে হচ্ছে। অথচ ইজারাকৃত প্রতিষ্ঠান বছরে মাত্র ৩৭ লাখ টাকা রাজস্ব দিচ্ছে। ফলে প্রতিবছর সরকারের এক কোটি ৬১ লাখ টাকার ঘাটতি থেকে যাচ্ছে। কমিটির সদস্যরা ওই অসম চুক্তির ব্যাপারে তীব্র অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে চুক্তিটি বাতিলের সুপারিশ করেছে। একইসঙ্গে সেখানে লাভজনক প্রকল্প গ্রহণের উদ্যোগ নিতে বলা হয়েছে। এছাড়া বৈঠকে ইন্দোনেশিয়া থেকে সদ্য আমদানিকৃত রেলের কোচসমূহ স্পেসিফিকেশন অনুযায়ী সরবরাহ করা হয়েছে কিনা তা তদন্ত করে আগামী দুই মাসের মধ্যে রিপোর্ট প্রদানের লক্ষ্যে তিন সদস্যের সাব-কমিটি গঠন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ