Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতারের ওপর অবরোধ অব্যাহত থাকবে -সউদী আরবের ঘোষণা

| প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাতার সঙ্কট সমাধানে আরব দেশগুলো যে ১৩ দফা দাবি দিয়েছিল তা নির্ধারিত সময়সীমার মধ্যে সেসব শর্ত মেনে নিতে না পারায় তার ওপর অবরোধ অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছে সউদী আরব। দেশটি বলছে, শর্ত না মানায় কাতারের ওপর আরোপ করা অবরোধ বহাল থাকবে।
কাতার সঙ্কট সমাধানে আল-জাজিরা টেলিভিশন বন্ধ, তুরস্কের সামরিক ঘাঁটি তুলে দেয়া ও ইরানের সাথে সম্পর্ক হ্রাসসহ ১৩টি দাবি দিয়েছিল আরব দেশগুলো, কিন্তু সেই দাবি মেনে নেয়নি কাতার। স¤প্রতি আনুষ্ঠানিকভাবে এসব শর্তের ব্যাপারে নিজ দেশের অবস্থানও তুলে ধরে কাতার।
শর্ত মেনে না নেয়ায় নিন্দাও জানিয়েছে সউদী আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। মিসরের রাজধানী কায়রোতে মধ্যপ্রাচ্যের চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তাদের দাবিগুলোর তালিকার প্রতি কাতারের নেতিবাচক প্রতিক্রিয়ায় দুঃখ প্রকাশ করা হয়। দেশগুলো বলছে, তাদের শর্তের ব্যাপারে কাতারের নেতিবাচক প্রতিক্রিয়ায় আরব দেশগুলো হতাশ।
কাতারকে একঘরে করা দেশগুলোর কূটনীতিকরা বলছেন, বিদ্যমান পরিস্থিতির তাৎপর্য অনুধাবনে কাতার ব্যর্থ হয়েছে। ১৩ দফা শর্ত পূরণ নয় বরং সংলাপের মাধ্যমে সঙ্কটের নিরসন করতে চাইছে কাতার। অন্যদিকে উপসাগরীয় দেশের কর্মকর্তারা জানিয়ে দিয়েছেন, শর্তগুলো নিয়ে আলোচনার সুযোগ নেই।
গতকাল কুয়েতি সংবাদমাধ্যম ইনফেরাদ নিউজ এজেন্সির খবর থেকে জানা গেছে, সউদী জোটের শর্ত মেনে ইরানের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক কমিয়ে আনতে পাল্টা শর্ত সাপেক্ষ সম্মতি দিয়েছে দোহা। পাল্টা শর্তে অন্য উপসাগরীয় দেশগুলোকেও ইরানের সঙ্গে সম্পর্ক হ্রাসের অঙ্গীকার করতে বলা হয়েছে। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • molla nayem ৬ জুলাই, ২০১৭, ৬:৫৩ এএম says : 0
    I like it
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ