Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সব দল ও জোটে প্রাধাণ্য পাবে তরুণরাই

বগুড়ায় নির্বাচনী তৎপরতা

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদাতা , বগুড়া থেকে ঃ আগামী জাতীয় সংসদের নির্বাচন নির্ধারিত সময়ের আগে হতে যাচ্ছে এমন ধরণের সম্ভাবনা থেকে বগুড়ায় বিভিন্ন দল ও জোটের সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। বগুড়ার আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি এবং জামায়াতের বেশকিছু তরুণ রাজনীতিবিদ এবার স্ব- স্ব দল বা জোট থেকে মনোনয়ন পাবেন বলে ধারণা করা হচ্ছে ।
সংশ্লিষ্ট সূত্র গুলো থেকে জানা গেছে , আগামী নির্বাচনও বর্তমান মহাজোটের ব্যানারেই অংশ নিবে আওয়ামী লীগ। তবে রাজনৈতিক কৌশলের কারণে গত নির্বাচনে যেমন মহাজোটের বড় শরিক জাতীয় পার্টির ৫জনকে বগুড়ার ৭টি আসনের মধ্যে ৪টিতে ছাড় দেওয়া হয়েছিল এবার আর সেই সম্ভাবনা নেই । বগুড়ার ৭টি সংসদীয় আসনের মধ্যে আগামী নির্বাচনে বগুড়া- ১ ( সোনাতলা সারিয়াকান্দি), বগুড়া -৫ ( শেরপুর ধুনট ) সার্বিক উন্নয়ন ও রাজনৈতিক পারফর্মেন্সের কারণে বর্তমান এমপিদ্বয় অর্থাৎ আব্দুল মান্নান ও আলহাজ্ব হাবিবর রহমান (এসপি হাবিব) এর মনোনয়ন অক্ষুন্ন থাকবে। বগুড়ার অন্য ৫টি আসনের মধ্যে বগুড়া ৪ (কাহালু-নন্দিগ্রাম ) এর বর্তন এমপি রেজাউল করিম তানসেন বগুড়া জেলা জাসদের সভাপতি। এছাড়াও তিনি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর অতি ঘনিষ্ট ও আস্থা ভাজন। কাজেই আগামী নির্বাচন পর্যন্ত জাসদ মহাজোটের শরিক থাকলে এই আসনেও তার মনোনয়নই অক্ষুণœ থাকবে ।
বগুড়া Ñ৩ ( আদমদীঘী - দুপচাঁচিয়া ) আসনে প্রবীণ ব্যবসায়ী কাম রাজনীতিবিদ আলহাজ্ব আনসার আলী মৃধা মনোনয়ন দৌড়ে অনেকেটাই এগিয়ে রয়েছেন বলে জানা গেছে। তবে এই আসনের মনোনয়ন দৌড়ে তুলনামুলক ভাবে কমবয়সী রাজনীতিবিদ সিরাজুল ইসলাম খান রাজুর নাম ও কেন্দ্রের বিবেচনায় আছে। বগুড়া -২ ( শিবগঞ্জ ) আসনের মনোনয়ন দৌড়ে অগ্রগামী রয়েছেন পৌরমেয়র ও সাংবাদিক তৌহিদুর রহমান মানিক । অবশ্য আওয়ামী ঘরানার ব্যবসায়ী আলহাজ্ব আকরাম হোসেনও মনোনয়নের জন্য জোর লবিং চালাচ্ছে । বগুড়া -৬ (সদর আসনে) প্রবীণ জননেতা ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন দলের মনোনয়ন দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছেন। বগুড়া - ৭ ( গাবতলী ) আসনে বিশিষ্ট চিকিৎসক স্থানীয়ভাবে জনপ্রিয় ব্যক্তিত্ব ডাঃ মোস্তফা আলম নান্নুর মনোনয়ন প্রায় নিশ্চিত হলেও এই আসনে উদিয়মান আওয়ামী লীগ নেতা বগুড়া জেলা পরিষদে দীর্ঘদিন ধরে সফলভাবে দায়িত্ব পালনকারী আসাদুর রহমান দুলুর মনোনয়ন লাভ ও উড়িয়ে দেওয়া যায়না বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে ।
রাজনৈতিকভাবে ভুলের পূনরাবৃত্তি না করে বিএনপি যদি আগামী নির্বাচনে অংশগ্রহণ করে সেক্ষেত্রে এই দলে এবার তরুনদের মনোনয়ন দেওয়াকেই নীতি হিসেবে প্রাধাণ্য পাবে বলে জানা গেছে। সেক্ষেত্রে বগুড়া -১ সংসদীয় আসনে বগুড়া জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সোনাতলা উপজেলা চেয়ারম্যান আহসানুল তৈয়্যব জাকির, বগুড়া - ২ আসনে দলের জেলা সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মীর শাহে আলম, বগুড়া - ৩ আসনে বগুড়া জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ফজলুল বারী তালুকদার বেলাল অথবা তরুণ জনপ্রিয় নেতা দুপচাঁচিয়ার সাবেক পৌর মেয়র জাহাঙ্গীর আলম বিএনপির মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন। বগুড়া-৪ আসনে বিএনপির মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন নতুন ও তরুণ প্রজন্মের নেতা এড. আব্দুর রাফি পান্না। বগুড়া -৫– আসনে সাবেক পৌর মেয়র জানে আলম খোকা, সাবেক উপজেলা চেয়ারম্যান মাহবুবুর রহমান হারেজ, বগুড়া - ৬ আসনে জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল অথবা জেলা সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চান , বগুড়া -৭ আসনে নির্বাচনে বেগম খালেদা জিয়া অথবা তারেক রহমান মনোনয়ন নিয়ে নির্বাচন করবেন ।
মহাজোটের সবচেয়ে বড় শরিক জাতীয় পার্টি গত নির্বাচনে বগুড়ায় আসন ভিত্তিক যে ভাগ পেয়েছে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির কারণে এবার আর সেই সুবিধা পাবেনা। তবে বগুড়া জেলা জাপা সভাপতি শরিফুল ইসলাম জিন্না এমপি এবং সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ওমর এমপি যেহেতু প্রেজেন্ট এমপি এবং দলের জেলা ও কেন্দ্রে গুরুত্বপুর্ণ দাযিত্বে নিয়োজিত রয়েছেন । পাশাপাশি তারা দু’জনই পার্টি চেয়ারম্যান এরশাদ ও এরশাদ পতœী রওশন এরশাদের ও আস্থা ভাজন সেহেতু তাদের দুজনের মনোনয়ন মহাজোটে বিশেষ প্রিভিলেজ পাবেন।
বগুড়া হচ্ছে জমায়াতের শক্ত ঘাটির নাম। তবে বিদ্যমান রাজনৈতিক বাস্তবতায় বগুড়ায় তাদের ২০ দলের মনোনয়নের অংশ হওয়ার কোনো সুযোগ নেই। তবে জামায়াত পৃথক ভাবে নির্বাচন করতে চাইলে তাদের দলেও বগুড়ার ৭টি আসনে ডজনাধিক তরুণ ও নবীন প্রার্থী রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তরুণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ