Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীসহ সারাদেশে বিএনপির বিক্ষোভ

মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চট্টগ্রামে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার অভিযোগে রাজধানীতে তাৎক্ষণিক বিক্ষোভ করেছে বিএনপি, যুবদলসহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ ঘটনায় আজ সোমবার সারাদেশে আবারও বিক্ষোভের ডাক দেয়া হয়েছে।
গতকাল রবিবার সকালে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙ্গামাটি পরিদর্শনে যাওয়ার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিবের গাড়িবহরে হামলা হয় বলে অভিযোগ দলটির। এরপর তারা রাঙ্গামাটি না গিয়ে চট্টগ্রামে ফিরে আসেন।
এদিকে, দলের মহাসচিবের গাড়ী বহরে হামলার প্রতিক্রিয়ায় গতকাল দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মিছিল বের হয়। ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল মিছিলে নেতৃত্ব দেন। এতে শতাধিক নেতাকর্মী অংশ নেয়।
বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিয়েছে বলেও অভিযোগ করেন বিএনপির নেতাকর্মীরা। এসময় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে বলে বিএনপির নেতারা জানান।
ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির পক্ষ থেকে জানানো হয়, সভাপতি হাবিব উন নবী খান সোহেলের নেতৃত্বে একটি মিছিল বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু হয়ে কিছুদুর অগ্রসর হলে পুলিশ চারদিক থেকে মিছিলটির ওপর হামলা চালায় এবং বেপরোয়া লাঠিচার্জ করে। মিছিল থেকে পল্টন থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক বাবলু, মুন্না, মতিঝিল থানা স্বেচ্ছাসেবক দল নেতা রবিনসহ ৫/৬ জন নেতাকর্মীকে আটক করে নিয়ে যায় পুলিশ। মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন, স্বে^চ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক সাদরাজ জামান, যুবদলের সিনিয়র সহসভাপতি মোরতাজুল করিম বাদরু, ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুর রহমান আসাদ, স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এসএম জিলানী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি নেতা এমএ হান্নান, সহ-সাধারণ সম্পাদক হাজী লিটন, রফিকুল ইসলাম স্বপনসহ বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও অন্যান্য সংগঠনের নেতাকর্মীগণ।
মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার মিছিল থেকে নেতাকর্মীদের আটকের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে তাদের বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহার করে নি:শর্ত মুক্তির জোর দাবি জানান।
অপরদিকে, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিবের গাড়ি বহরে হামলা ঘটনায় রাজধানীতে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে যুবদল। যুবদলের সভাপতি সাইফুল আলম নিরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর নেতৃত্বে রাজধানীর শাহজাহানপুর থেকে মিছিলটি বের হয়ে খিলগাওয়ের দিকে যায়। সেখানে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশও করে যুবদল। সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর পরিচালনায় এতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সভাপতি সাইফুল আলম নিরব।
এদিকে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলার প্রতিবাদে আজ সোমবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী মহিলা দল মানববন্ধন করবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।
ড্যাব-এর তীব্র নিন্দা ও প্রতিবাদ
রাঙ্গামাটিতে ত্রাণ বিতরণের সময় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ ৬ জনের উপর হামলা ও ত্রাণসহ গাড়ী ভাঙচুরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ, ড্যাব। রাঙ্গামাটি, বান্দরবানসহ চট্টগ্রামে পাহাড় ধসে প্রায় ১৫০ জনের অধিক নিরিহ মানুষ ও সেনাকর্মকর্তা নিহত ও এ দূর্ঘটনায় হাজার হাজার সাধারণ মানুষ আহত ও গৃহহীন অবস্থায় অনাহার-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করছে। খাদ্য, পানি, বাসস্থান, চিকিৎসা, বিদ্যুৎ এর অভাবে তারা আজ অসহায়। ত্রাণ সামগ্রীর অভাবে চারিদিকে শুধু হাহাকার। কিন্তু সরকারের এ নিয়ে কোন মাথা ব্যথা নেই। তারা আছে বিদেশ ভ্রমন নিয়ে।
এরূপ পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি আর্তমানবতার সেবায় বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ত্রাণ সামগ্রী বিতরণের সময় সরকার দলীয় ক্যাডারের হাতে আহত হয়। আমরা এরূপ ঘৃণ্য নেক্কারজনক বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অনতিবিলম্বে উক্ত ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি জানাচ্ছি।
টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল
টঙ্গী সংবাদদাতা জানান, চট্রগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিবের গাড়ি বহরে হামলার প্রতিবাদে গাজীপুর মহানগর ছাত্রদল গতকাল রোববার বিকেলে টঙ্গীতে বিক্ষোভ মিছিল বের করে। গাজীপুর মহানগর ছাত্রদল নেতা শেখ সুমনের নেতৃত্বে মিছিলটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ শেষে টঙ্গী নগর ভবনের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিলে আরো উপস্থিত ছিলেন, টঙ্গী থানা বিএনপির প্রচার সম্পাদক আব্দুর রহিম খান কালা, তাঁতী বিষয়ক সম্পাদক আতিকুর রহমান আতিক, মহানগর জিয়া পরিষদের সাধারণ সম্পাদক আজিজুল হক রাজু মাস্টার, তাঁতীদল নেতা তাজুল ইসলাম, বিএনপি নেতা নূরুল হক, ছাত্রদল নেতা মামুন হাওলাদার, নূরুল ইসলাম ফরহাদ, স্বেচ্ছাসেবকদল নেতা আক্তারুজ্জামান নূর, মৎস্যজীবীদল নেতা শাহিন মিয়া, ছাত্রদল নেতা নাসির উদ্দিন প্রিন্স, পিয়াস আহমেদ, নাইমুর রহমান নাইম, শুভ মিয়াজি, আল-আমিন ইসলাম আকাশ, মো. শাওন, স্বাধীন, অহিদ, নাজিউর রহমান সুমন, খন্দকার আবুল কালাম, হানিফ প্রমুখ।
অপরদিকে রাজবাড়ি রোডে বিএনপি কার্যলয় প্রাঙ্গনে এক প্রতিবাদ সভায় বক্তব্য দেন, বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. মাজহারুল আলম, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক সাখাওয়াৎ হোসেন সবুজ,সাবেক ভিপি বিএনপি নেতা আশরাফ হোসেন টুলু, বিএনপি নেতা কাউন্সিলর হাসান আজমল ভুইয়া, গাজীপুর পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন তালুকদার, যুগ্মসম্পাদক তাপস সরকার, এড. মনির হোসেন, জিয়া পরিষদ নেতা মাফিকুর রহমান সেলিম, বিএনপি নেতা সাইদুল আলম জুয়েল, ইজ্জত আলী, এড. নুরুল কবীর শরীফ সোবেক জিএস জিল্লুর রহমান, ছাত্রদলের পৌর যুগ্মসম্পাদক ইমরান হোসেন আরিফ, ইমরান রেজা, যুবদল নেতা তাজুল ইসলাম, সহিদুজ্জামান সরকার, স্বেচ্ছসেবক দল নেতা বাপ্পী দে প্রমুখ।
মির্জা ফখরুলের উপর হামলা গণতন্ত্রে আঘাত : চট্টগ্রাম বিএনপির তাৎক্ষণিক বিক্ষোভ
চট্টগ্রাম ব্যুরো জানান, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলার প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে চট্টগ্রাম বিএনপি। নগরীর জামালখান প্রেসক্লাব চত্বর থেকে শুরু হয়ে এ বিক্ষোভ মিছিল নগরীর কাজীর দেউরী মোড় হয়ে নাসিমন ভবন দলীয় কার্যালয় সম্মূখে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তারা বলেন, বিএনপির মহাসচিবের উপর হামলা গণতন্ত্রের উপর চরম আঘাত। এই হামলার মাধ্যমে আওয়ামী লীগ প্রমাণ করেছে তারা ভিন্ন মতাবলম্বীদের দমনে যেকোন কিছু করতে প্রস্তুত। মহাসচিব পদের পর্যায়ের ব্যক্তির উপর হামলা একধরণের অশনি সংকেত। ক্ষমতাকে কুক্ষিগত করতে আওয়ামী লীগ দিশেহারা হয়ে পড়েছে। বক্তারা আরো বলেন, সময় এসেছে স্বৈরাচারি আওয়ামী লীগ সরকারের অগণতান্ত্রিক কর্মকান্ডের বিরুদ্ধে রুখে দাঁড়ানো। গণআন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন হবে।
প্রতিবাদ সভা ও মিছিলে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, মহানগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি এনামুল হক, নগর বিএনপির মোহাম্মদ মিয়া ভোলা, এম. আজিজ, সৈয়দ আজম উদ্দিন, এস এম সাইফুল আলম, হারুন জামান, কাজী বেলাল, ইয়াছিন চৌধুরী লিটন, সামশুল হক, শাহ্ আলম, ডা. খুরশিদ জামিল, নুরুল আমিন, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, কামরুল ইসলাম, কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, সাইফুর রহমান শপথ প্রমুখ।
মির্জা ফখরুলের উপর হামলা মেনে নেওয়া যায় না -মুফ্তি ইজহার
এদিকে, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপি নেতা-কর্মীদের উপর আওয়ামী লীগ সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি ও ইসলামী ঐক্য জোট (একাংশের) চেয়ারম্যান আল্লামা মুফতি ইজহারুল ইসলাম চৌধুরী। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, আওয়ামী লীগ প্রধান দেশজুড়ে ছড়িয়ে থাকা দলীয় দুস্কৃতিকারীদের লাগাম টেনে ধরতে ব্যর্থ হলে নিজেও ডুববেন এবং দেশকেও ডুবাবেন। এই হামলার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, ঘটনায় জড়িত সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তিনি বলেন, ঢাকা থেকে চট্টগ্রামে আগত সকল রাজনৈতিক নেতা আমাদের মেহমান। তাদের সাথে এ ধরনের আচরণ অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয়। এ ধরনের হামলা মেনে নেয়া যায় না।
বিএনপি মহাসচিবের উপর হামলায় সিসিক মেয়রের নিন্দা
সিলেট অফিস জানান, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। গতকাল রোববার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ প্রতিবাদ জানান।
বিবৃতিতে মেয়র আরিফ বলেন, রাঙামাটিসহ পার্বত্য জেলাসমূহে ভয়াবহ পাহাড় ধসে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং ক্ষতিগ্রস্তদের দেখতে এবং তাদের মাঝে ত্রাণ বিতরণ করতে যাওয়ার পথে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে যে ন্যাক্কারজনক সন্ত্রাসী হামলা করা হয়েছে, তা বাকশালী সরকারের সন্ত্রাসের বহি:প্রকাশ। তিনি এর তীব্র নিন্দা জানিয়ে বলেন, এ ধরনের সন্ত্রাসী হামলা কোনো সভ্য গণতান্ত্রিক সমাজে কাম্য হতে পারে না। তিনি হামলাকারীদের চিহ্নিত করে অবিলম্বে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
বিএনপির মহাসচিবের উপর হামলায় ফরিদপুর বিএনপির তীব্র নিন্দা
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির মহা সচিব মির্জা ফকরুল ইসলামের গাড়ির বহরে হামলার ঘটনায় ফরিদপুরের বিএনপি ও অঙ্গসংগঠন তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নিন্দা জ্ঞাপন করেন কেন্দ্রীয় যুবদল নেতা মাহবুবুল হাসান পিংকু, ফরিদপুর জেলা যুবদলের সভাপতি আফজাল হোসেন খান পলাশ, ছাত্রদলের সভাপতি বেনজীর আহমেদ তাবরীজ, ছাত্রদলের সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, কোতয়ালী থানা বিএনপির সভাপতি রউফ-উন-নবী ও শহর বিএনপিসাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মিরাজ প্রমুখ। নিন্দাকারীরা অবিলম্বে হামলাকারীদের খুঁজে বের করে গ্রেপ্তারের দাবী জানান
নাটোরে বিএনপির ঝটিকা মিছিল
নাটোর জেলা প্রতিনিধি জানান, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দের গাড়ী বহরে হামলা, ভাংচুর ও আহত করার প্রতিবাদে নাটোরে ঝটিকা মিছিল করেছে বিএনপি
রবিবার দুপুরে শহরের আলাইপুর থেকে একটি ঝটিকা মিছিল বের করে ছাত্রদল , যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতা কর্মীরা। মিছিলটি হাফরাস্তা এলাকায় পৌঁছলে পুলিশের উপস্থিতি টের পেয়ে নেতাকর্মীরা সটকে পরে।
রাঙামাটি বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ
রাঙামাটি সংবাদদাতা জানান, রাঙামাটিতে পাহাড় ধ্বসের ঘটনায় নিহত ও আহতদের স্বচক্ষে দেখতে এবং তাদের পাশে থাকার প্রত্যয়ে ত্রাণ সামগ্রী নিয়ে রাঙামাটিতে আসার সময় চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শান্তির হাট এলাকায় বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলা ও মারধরের প্রতিবাদে সংবাদ সম্মেলন, বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে রাঙামাটি বিএনপি পরিবারের নেতাকর্মীরা। রোববার (১৮জুন) দুপুরে দলীয় কার্যালয়ে এই কর্মসূচী পালন করে তারা। জেলা বিএনপি’র সভাপতি হাজী মো. শাহ আলমের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় বিএনপি’র সহ-ধর্ম বিষয়ক সম্পাদক এড. দীপেন দেওয়ান, সহ-উপজাতি বিষয়ক সম্পাদক কর্ণেল মণিষ দেওয়ান, জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক দীপন তালুকদার প্রমুখ। সংবাদ সম্মেলনে বিএনপির নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, রাঙ্গুনিয়ার আওয়ামীলীগ নেতা হাসান মাহমুদের প্রত্যক্ষ মদদে তারই নির্দেশনায় জয় বাংলা শ্লোগান দিয়ে পাহাড়বাসীর জন্যে ত্রাণ নিয়ে আসা ফখরু ইসলামের গাড়ি বহরে হামলা চালানো হয়েছে। মির্জা ফখরুলকে হত্যার উদ্যোশ্যেই এই ধরনের ন্যাক্কারজনক হামলা চালানো হয়েছে। এই হামলার দায়িত্ব প্রধানমন্ত্রী এড়াতে পারেন না বলেও মন্তব্য করেন রাঙামাটি জেলা বিএনপির সভাপতি মোঃ শাহআলম। তিনি বলেন, শেখ হাসিনার নির্দেশেই রাঙ্গুনিয়ার কুলাঙ্গার শিক্ষিত সন্ত্রাসী হাছান মাহমুদ তার গুন্ডা বাহিনী দিয়ে মির্জা ফখরুলের গাড়ি বহরে হামলা চালিয়েছে। এই হামলায় বিএনপির অন্তত এক ডজন নেতা আহত হয়েছে জানিয়ে বিএনপি নেতৃবৃন্দ বলেন, অসহায় ক্ষতিগ্রস্থ পাহাড়বাসীর পাশে দাড়ানোর জন্যে চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশে ত্রাণ সামগ্রী ও নগদ অর্থ সহায়তাগুলো ছিনিয়ে নিয়েছে জয় বাংলা শ্লোগান দেওয়া সন্ত্রাসীরা। বর্তমান সরকার ত্রাণ নিয়েও রাজনীতি করছে অভিযোগ করে নেতৃবৃন্দ বলেন, পাহাড়ের অসহায় মানুষজনকে সরকার পর্যাপ্ত ত্রাণ দিতে পারছেনা অপরদিকে এই অসহায় মানুষদের পাশে দাড়ানোর জন্যেও কাউকে এগিয়ে আসতে দিচ্ছেনা সরকার। যা কোন সভ্য সমাজে কাম্য নয় বলে বক্তারা দাবি করেন। তারা বলেন,আমাদের নেতা এ অঞ্চলে ত্রাণ সামগ্রী দিতে আসতে চেয়েছেন কোন রাজনীতি করতে আসেনি। বক্তারা এ সময় এ ঘটনার তীব্র নিন্দা জানান। সংবাদ সম্মেলন শেষে দলের নেতা-কর্মীরা শহরে বিক্ষোভ মিছিল পরবর্তী দলীয় কার্যালয় প্রাঙ্গনে সমাবেশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানী

১৩ ডিসেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ