Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এটি গণতন্ত্র, মুক্তচিন্তা ও জাতীয়তাবাদি শক্তির উপর হামলা -সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১২ এএম, ১৯ জুন, ২০১৭

চট্টগ্রাম ব্যুরো : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গাড়ী বহরে হামলায় সরকারী দলের সন্ত্রাসীরা জড়িত। সরকারী মদদেই এ হামলা হয়েছে। এ ঘটনাকে ন্যাক্কারজনক উল্লেখ করে তিনি বলেন, এটি গণতন্ত্র, মুক্তচিন্তা ও জাতীয়তাবাদি শক্তির উপর হামলা। এই ঘটনায় প্রমাণ করে সরকার ফ্যাসিস্ট কায়দায় দেশ পরিচালনা করছে। গতকাল রোববার কাপ্তাই রোডের রাঙ্গুনিয়ার ঘটনাস্থল থেকে ফিরে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সম্মেলনে ঘটনার বর্ণনা দিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা চট্টগ্রাম থেকে রাঙ্গামাটি যাওয়ার পথে রাঙ্গুনীয়ায় আমাদের গাড়িতে আক্রমন করা হয়। এতে আমি বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরীসহ অনেকে আহত হন। আমাদের গাড়ি ইছাখালী এলাকায় পৌঁছতেই ত্রিশ থেকে চল্লিশজন সন্ত্রাসী লাঠি-সোটা, লোহার রড, হকি ইস্টিক নিয়ে হামলা চালায়। তিনি বলেন, সরকারী দলের সন্ত্রাসীরা এই হামলা করেছে। ওই এলাকার সরকার দলীয় সংসদ সদস্য (ড. হাছান মাহমুদ) প্রতিনিয়ত বিএনপির বিরুদ্ধে কথা বলেন উল্লেখ করে এক সাংবাদিক প্রশ্ন করেন এই হামলার পেছনে তার হাত আছে কিনা জবাবে মির্জা ফখরুল বলেন সেটা আপনারাই খুঁজে বের করুন।
তিনি বলেন, এটা আমাদের কোন রাজনৈতিক কর্মসূচি নয়, আমরা দুর্গত মানুষের সাহায্য দিতে রাঙ্গামাটি যাচ্ছিলাম। এই ধরনের কর্মসূচিতে হামলা অবিশ্বাস্য। আমাদের উপর যদি এভাবে হামলা হয় তবে দেশে সাধারণ মানুষের কি অবস্থা তা সহজে বুঝা যায়। দেশের অবস্থা কোথায় গিয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, সরকার ভিন্নমত সহ্য করতে পারে না। মানবিক একটি কর্মসূচিতেও তারা হামলা করলো। এরা ফ্যাসিস্ট কায়দায় জনগণের মতপ্রকাশের সব সুযোগ রুদ্ধ করে দিয়েছে। ভিন্নমত দমনে চরম জুলুম নির্যাতন চালিয়ে যাচ্ছে। এরা গণতন্ত্রে বিশ্বাস করে না। এরা মুখে গণতন্ত্রের কথা বলে কিন্তু তাদের আচরণ ফ্যাসিবাদী। এটি কোন রাজনৈতিক কর্মসূচি নয়, এটি আমাদের মিছিল-মিটিংও নয়। আমরা দুর্গত মানুষের পাশে যাচ্ছিলাম। অথচ এখানেও হামলা হলো। দেশে গভীর সংকট চলছে উল্লেখ করে তিনি বলেন, এ সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার মাধ্যমে এ সংকট থেকে উত্তরণ সম্ভব। তিনি এ সরকারের বিরুদ্ধে সব শ্রেণি পেশার মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান।
পাহাড় বিধ্বস্ত রাঙামাটির দুর্গত মানুষের প্রতি গভীর সমবেদনা জানিয়ে তিনি বলেন, আমরা সেখানে দুর্গত মানুষের পাশে দাঁড়াতে চেয়েছিলাম কিন্তু সরকার আমাদের সে সুযোগ দিলো না। হামলার পর রাঙ্গামাটি জেলা বিএনপির নেতাদের বিষয়টি জানানো হয়েছে এখন তারা সেখানে ত্রাণ সামগ্রী বিতরণ করবেন বলে জানান তিনি।
হামলা হবে কল্পনা করিনিÑ আমীর খসরু
হামলায় আহত দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এমন একটি কর্মসূচিতে যাওয়ার পথে এরকম হামলা হবে তা আমরা বিশ্বাস করতে পারছি না। এমন কিছু হবে তা আমরা কল্পনাও করতে পারিনি। এ ধরনের হামলাকে জঘন্য এবং ন্যাক্কারজনক উল্লেখ করে তিনি বলেন, এ সরকার দেশকে কোথায় নিয়ে যেতে চায় এ প্রশ্ন দেখা দিয়েছে। তিনি বলেন, আমরা মানবিক একটি কর্মসূচিতে যাচ্ছিলাম। যাওয়ার পথে সরকারি দলের সন্ত্রাসীরা ন্যাক্কারজনক হামলা চালিয়েছে। এ ঘটনায় তার দীর্ঘ রাজনীতিক জীবনে নজিরবিহীন উল্লেখ করে তিনি বলেন, এ সরকার সবকিছু নিয়েই নোংরা রাজনীতি করছে। এ ধরনের হামলা গণতন্ত্র ও দেশের ভবিষ্যত রাজনীতির জন্য উদ্বেগজনক বলেও মন্তব্য করেন তিনি।
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, মেজর জেনারেল অব. রুহুল আলম চৌধুরী, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, নগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ