Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে বেপরোয়া গাড়িচোর ও ছিনতাইকারী

রমজান ও ঈদ উপলক্ষে পুলিশের বিশেষ নিরাপত্তা অভিযানেও থেমে নেই অপরাধীচক্র

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

উমর ফারুক আলহাদী : রাজধানীতে বেপরোয়া ছিনতাইকারী ও গাড়ি চোর চক্র। প্রতিদিনই নগরীরকোন না কোন এলাকাই ছিনতাইকারীর কবলে পড়ে নিরীহ মানুষ আহত হচ্ছেন, খোয়াচ্ছেন সর্বস্ব। ভোর ও গভীর রাতে পাড়া-মহল্লায় ওত পেতে থাকে ছিনতাইকারীরা। দিনের বেলায় নির্ধারিত স্পটে অস্ত্রের মুখে জিম্মি করে সাধারন মানুষের কাছ থেকে স্বর্ণালংকার মোবাইল ফোন সেট ও নগদ টাকা ছিনিয়ে নিচ্ছে ছিনতাইকারীরা। গত তিন মাসে রাজধানীর বিভিন্ন থানা এলাকায় কমপক্ষে দেড় শতাধিক ছিনতাই এবং ২৩ টি গাড়ি চুরির ঘটনা ঘটেছে। এসময়ে ছিনতাইকারীদের হাতে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ১৩৭ জন চিকিৎসা নিয়েছেন বলে হাসপাতল সুত্র জানিয়েছে। চলতি মাসের ৫তারিখ সন্ধ্যায় মতিঝিল থানা এলাকার নডরডেম কলেজের সামনের রাস্তায় রিক্সা আরোহী মমতাজ বেগমের নগদ ৪ হাজার টাকা দুইটি মোবাইল ফোন সেট এবং একটি গলার স্বর্ণের চেইন ছিনিয়ে নিয়ে গেছে তিনজন ছিনতাইকারী। মমতাজ বেগম শাপলা চত্ত¡র থেখে রিক্সাযোগে শহীদবাগে তার বাসার দিকে যাছিলেন। এসময় নটরডেম কলেজের সামনে রিক্সার গতি রোধ করে অস্ত্রের মুখে মমতাজ বেগমকে ছিনতাইকারীরা জিম্মি করে সব কিছু ছিনিয়ে নেয়।
গত ৬ জুন রাত ৮ টার দিকে মতিঝিলের দিলকুশা এলাকায় মোটর সাইকেলে দুই জন ছিনতাইকারী এসে পথচারী আমিনুলকে অস্ত্রের মুখে জিম্মি করে দুইটি মোবাইল ফোন এবং তার হাতব্যাগ ছিনিয়ে নেয়। আমিনুলের ব্যাগে ১৫ হাজার টাকা ছিল, টাকা ছিনিয়ে নেয়ার সময় বাঁধা দেয়ার চেষ্টা করলে ছিনতাইকারীরা ফাঁকা গুলি করে দ্রæত ঘটনাস্থল ত্যাগ করে বলে স্থানীয় ব্যবসায়ীরা ও আমিনুল জানান। এর আগে ওই দিন ভোর সাড়ে ৪ টায় আরামবাগ এলাকায় চট্রগ্রামের এক ব্যবসায়ার কাছ থেকে নগদ ৩৫ হাজার টাকা ও মোবাইল ফোন সেট এবং হাত ঘড়ি ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। ছিনতাইয়ের শিকার রমজান আলী জানিয়েছেন ,তিনি এস আলম পরিবহনে চট্রগ্রাম থেকে এসে আরামবাগ নামেন ভোরে। পরে সিএনজিযোগে শাজাহানপুর যাওয়ার পথে তিনি ছিনতাইকারীদের কবলে পড়েন। তাঁর আত্মীয় আজাদ হোসেন জানান, আরামবাগ থেকে সিএনজি নিয়ে শাজাহানপুর যাওয়ার পথে ৫ মিনিট পরেই চালক হঠাৎ সিএনজি থামিয়ে দিলে তিনি ছিনতাইকারীদের কবলে পড়েন। ছিনতাইকারীরা তাকে ছুরিকাঘাত করে আহত করে রাস্তা ফেলে যায় । পরবর্তীতে পথচারীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে যায়।
গত ৫ জুন সোমবার দুপুর আড়াইটার দিকে মতিঝিল এলাকায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সামন থেকে একটি প্রাইভেটকার নিয়ে যায় গাড়ি চোরেরা। গাড়ির চালক আবুল হোসেন জানান, তিনি প্রাইভেট কারটি তালাবদ্ধ করে ওই স্থানে রেখে প¯্রাব করতে চান। ৭/৮ মিনিট পরে ফিরে এসে দেখেন তার গাড়ি নেই। পরে এ ব্যপারে ওই দিন রাত ১২ টায় থানা মামলা করেন। এর আগে দুপুর থেকে রাত ১২টা পর্যন্ত একাধিকবার থানায় গিয়েও তিনি মামলা রেকর্ড করাতে পারেননি। পরে একজন সাংবাদিক থানায় ওসিকে ফোন করার পর রাত ১২টায় মামলা রেকর্ড করা হয়।আবাুল হোসেন আরো জানান, ওই দিন রাত ২ টায় মুগদা থানা পুলিশ মুগদা থানা এলাকা থেকে তার গাড়িটিসহ আরো একটি গাড়ি মুগদা থানার পুলিশ উদ্ধার করেন। তবে গাড়ির তিনটি চাকা চোরেরা খুলে নিয়ে গেছে। ছিনতাইয়ের শিকার অধিকাংশরা বলছেন, নানা কারণে তারা থানা পুলিশের কাছে অভিযোগ করতে যান না। যারা থানায় যান তাদেরকে নানা হয়রানির শিকার হতে হয় বলেও অভিযোগ রয়েছে।
এদিকে গতকাল ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, পুলিশের তৎপরতার কারণে রমজান মাসে এখন পর্যন্ত রাজধানীতে ছিনতাইয়ের কোনো ঘটনা ঘটেনি। দুপুরে মহাখালী বাস টার্মিনালে আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা–সংক্রান্ত মতবিনিময় সভায় পুলিশ কমিশনার এ কথা বলেন।
ডিএমপি কমিশনার বলেন, ‘অজ্ঞান পার্টি-মলম পার্টি শনাক্ত করছি। রোজার ১৬ দিনে কেউ অজ্ঞান পার্টি ও মলম পার্টির খপ্পরে পড়েনি। আগে বাস টার্মিনালগুলোতে সমানে ছিনতাই হতো। ব্যাংক থেকে টাকা তোলার পর ছিনতাইয়ের ঘটনা ঘটত। এই ১৬ দিনে টাকা চুরি-ছিনতাইয়ের ঘটনা ঘটেনি। কারণ, আমাদের লোকেরা সাদাপোশাকে ওত পেতে আছেন। যখনই ছিনতাইকারীদের আনাগোনা লক্ষ্য করা যাবে, আমরা কিন্তু তাদের ধরে ফেলব।
পুলিশ ও গোয়েন্দা বিভাগের তথ্য অনুযায়ী রাজধানীতে গাড়িচোর ৫ শতাধিক সদস্য রয়েছে। আছে এদের শক্তিশালী সিন্ডিকেট। এ চক্রের সাথে জড়িত কিছু অসাধু প্রভাবশালীও জড়িত। থানা পুলি আদালত পাড়ায় রয়েছে এদের প্রভাব। এ চক্রটি গাড়ি চুরির পর খুব দ্রæত গাড়ির রং ও নম্বর পরিবর্তন করে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। অভিযোগ রয়েছে গাড়ি কাগজ পত্র তৈরী করতেও ওই সিন্ডিকে বেশ পারিদর্শী। আবার কিছু কিছু চোরাই গাড়িতে ছিনতাই ও মাদক ব্যবসায়ীও ব্যবহার করে। এ ধরনে রাজধানীতে ৫০টি গ্রæপ রয়েছে। প্রতিটি গ্রæপে চার থেকে ১০জন পর্যন্ত সদস্য থাকে।
পুলিশ বলছে,আইনশৃঙ্খলা বাহিনী সজাগ। রমজান ও ঈদকে সামনে রেখে রাজধানীতে পুলিশের বিশেষ নিরাপত্তা ও অভিযানচলছে। তবে বাস্তবাতা হলো পুলিশের বিশেষ নিরাপত্তা টহলেও থেমে নেই ছিনতাই ও গাড়ি চুরি। আর ঘুরে ফিরে এই চক্রের সদস্যরাই ছিনতাই, চুরি ও ডাকাতি মামলার জামিন পাওয়া আসামিরা।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া শাখার প্রধান এবং উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান বলেন, রমজানের শুরু থেকেই রাজধানীতে পুলিশের বিশেষ নিরাপত্তা ও অভিযান চলছে। অর্থাৎ জনসাধারনের নিরাপত্তা দিতে এবং চুরি ডাকাতি ছিনতাই রোধে প্রতিটি থানা এলাকায় রয়েছে সার্বক্ষনিক একাধিক টহল টিম। এ ব্যপারে প্রতিটি থানার সংশ্লিষ্ট কর্মকর্তাকেও কঠোর নিদের্শ দেয়া হযেছে। পুলিশ কমিশনার সবাইকে সর্তক করে বলে দিয়েছেন, প্রতিটি থানা এলাকার কর্মকর্তাকে এ জন্য জবাবদিহিতা করতে হবে।
এদিকে পুলিশ জানিয়েছে, এই চক্রের সদস্যরা এতই শক্তিশালী যে তারা গাড়ি চুরি ও ছিনতাই করে ধরা পড়ার কয়েক দিনের মধ্যে নানা ফন্দি-ফিকির করে জামিনে বের হয়ে আসছে। এসেই আবার তারা গাড়ি ছিনতাই ও চুরির পেশায় নেমে পড়ছে। ওই চক্র সুযোগ বুঝে মোটরসাইকেল, প্রাইভেটকার, অটোরিকশা (সিএনজি), মাইক্রোবাস চুরি, ছিনতাই করে। কোনো কোনো ক্ষেত্রে গাড়ির চালককে অজ্ঞান করে বা নকল চাবি বানিয়ে কিংবা গাড়ি ভাড়া নিয়ে ড্রাইভারকে হত্যা করে গাড়ি লুট করে নিয়ে যায়।
ডিবি পুলিশ বলছে, রাজধানীতে গাড়ি চোর চক্রের গ্রæপগুলো অন্যতম দল নেতা হলো বিল্লাল, জুয়েল, রনি, শফিক, রাশেল, ফেরদৌস, আপন, অয়ন, মাসুদ ও জামাল । এসব গ্রæপের অনেককে একাধিকবার গ্রেফতার হলেও জামিনে বের হয়ে পুনরায় ওই অপরাধে জড়িয়ে পড়ে।
মতিঝিলে ব্যবসায়ী আসাদুল করিম বাপ্পী গতকাল ইনকিলাবকে বলেছেন,ঈদকে সামনে রেখে এই রমজান মাসে হঠাৎ করেই রাজধানীতে আবারও বেপরোয়া হয়ে ওঠছে ছিনতাইকারী চক্র। ছিনতাই কাজে বেড়ে গেছে আগ্নেয়াস্ত্রের ব্যবহারও। এসব ছিনতাইকারী চক্র ছিনতাই কাজে ব্যবহার করছে মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেল। ছিনতাইকারী চক্রের টার্গেট মহিলাদের ভ্যানেটিব্যাগ, ব্যাগভর্তি টাকা, স্বর্ণালঙ্কার ও মোবাইল ফোনসেট। মতিঝিল, দৈনিক বাংলার মোড়, টিকাটুলি,কমলাপুর রেলস্টেশন,কমলাপুর জসিম উদ্দিন রোড, নটরডেম কলেজের সামনে, গোপীবাগ, যাত্রাবাড়ি ,নয়াপল্টন এলাকায় ছিনতাইকারী এবং গাড়িচোর চক্রের তৎপরাতা বেশি।
পুলিশের একাধিক সুত্র জানায়,রাজধানীর ৪৯টি থানার ৮টি ডিভিশনাল জোনে চিহ্নিত ১৩৫টি ছিনতাই স্পট। রাজধানীতে গড়ে প্রতি মাসে ২৩টি ছিনতাইয়ের ঘটনা ঘটলেও চলতি গত ১৫ দিনে ৭টি গাড়ি চুরি ও ৩৫টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। গত তিনদিনে রাজধানীতে দিনদুপুরে গুলি করে টাকাসহ মূল্যবান জিনিসপত্র ছিনতাইয়ের তিনটি ঘটনা ঘটেছে। একের পর এক দুঃসাহসিক ছিনতাইয়ের ঘটনা ঘটে যাওয়ার পর রাজধানীতে ছিনতাইকারী চক্রের বিরুদ্ধে ব্যাপক অভিযান অব্যাহত থাকলেও ছিনতাই চুরি থেমে নেই।
ডিএমপি সূত্রে জানা গেছে, রাজধানীর উত্তরা পশ্চিম, উত্তরা পূর্ব থানা এলাকা, বাড্ডা, বনানী, খিলক্ষেত, ভাষানটেক, মিরপুর, পল্লবী, কাফরুল, দারুস সালাম, নিউমার্কেট, মোহাম্মদপুর, তেজগাঁও, মতিঝিল, যাত্রাবাড়ী, কদমতলী, গুলিস্থান, রামপুরা, হাজারিবাগসহ মহানগরীর থানা এলাকায় ছিনতাইয়ের স্পটগুলোতে মোটরসাইকেলে, মাইক্রোবাসে ও অতর্কিত হামলা চালিয়ে নগদ টাকা ছিনতাই হচ্ছে। প্রায় প্রতিদিনই রাজধানীর কোন না কোন স্থানে ছিনতাইয়ের শিকার হচ্ছে সাধারণ মানুষ। ভুক্তভোগীরা বলছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতার কারণেই বাড়ছে ছিনতাই।
এদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে গত শনিবার বেলা একটার দিকে পূর্বাচলের কাঞ্চন-কুড়িল বিশ্বরোড (তিন শ ফিট) সড়কের ১ নম্বর সেক্টর সংলগ্ন নীলা মার্কেট এলাকায় টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ফাঁকা গুলি ছুড়ে ৫৩ লাখ টাকা ছিনিয়ে নিয়েছে দুবৃর্ত্তরা। চারটি মোটর সাইকেলযোগে ৮ জন ছিনতাইকারী একটি মাইক্রোবাসের গতিরোধ করে এই ছিনতাইয়ের ঘটনা ঘটায়।
ছিনতাইয়ের শিকার ব্যবসায়ী স্বপন সরকার বলেন, তিনি রাজধানীর গুলিস্তান ট্রেড সেন্টারে স্বর্ণালি এন্টারপ্রাইজ নামের একটি দোকানের পরিচালক। তাঁদের প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চলতি বছরের জাকাতের কাপড়ের টেন্ডার পায়। এ কারণে তিনিসহ তাঁর পার্টনার জুয়েল, ম্যানেজার রাসেল ও রাকিব মিলে একটি মাইক্রোবাসযোগে নরসিংদীর শেখেরচর হাটে কাপড় কেনার উদ্দেশ্যে ৫৩ লাখ টাকা নিয়ে রওনা হন। গাড়িটি নীলা মার্কেট এলাকায় স্পিড ব্রেকারের সামনে আসামাত্র পেছন দিকে থেকে চারটি মোটর সাইকেলযোগে আটজন ছিনতাইকারী এসে নিজেদের পুলিশ পরিচয় দিয়ে গাড়ি থামাতে বাধ্য করে। পরে কয়েকটি ফাঁকা গুলি ছুড়ে দুটিআলাদা ব্যাগে থাকা ৫৩ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায়। এ সময় বাধা দেওয়ার চেষ্টা করলে পিস্তলের বাঁট দিয়ে আঘাত করে জুয়েলকে আহত করে তারা। এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন জানান, ছিনতাইকারী চক্র ও ছিনতাই হওয়া টাকা উদ্ধারের চেষ্টা চলছে। এ ঘটনায় সন্দেহজনকভাবে ওই মাইক্রোবাসের চালক শরিফ মিয়াকে আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানী

১৩ ডিসেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ