Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ফোন প্রত্যাখ্যান করায় মার্কিন আইনজীবী বরখাস্ত

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সাবেক একজন রাষ্ট্রীয় আইনজীবী প্রিট ভারারা বলছেন তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে অস্বাভাবিক কয়েকটি ফোন কল পাওয়ার পর বরখাস্ত হয়েছেন।
এবিসি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে প্রিট ভারারা বলেন, দেশটিতে নির্বাহী বিভাগ থেকে অপরাধ তদন্ত বিভাগের যে স্বাধীনতা রয়েছে তার সীমা লঙ্ঘন করছিলো ফোন কলগুলো।
মি: ভারারা বলেন, তিনি তৃতীয় ‘ফোন কল’টি প্রত্যাখ্যান করার পরই তাকে বরখাস্ত করা হয়। তার এই মন্তব্যের পর হোয়াইট হাউজের কোনো প্রতিক্রিয়া এখনো পর্যন্ত পাওয়া যায়নি।
মি: ওবামার নিয়োগপ্রাপ্ত আইনজীবী ছিলেন মি: ভারারা, যিনি ম্যানহাটানের শীর্ষ রাষ্ট্রীয় আইনজীবী হিসেবে কাজ করে গেছেন। তিনি বলছেন ‘এ কারণেই মি: ট্রাম্প আলাদা ধরনের সম্পর্ক স্থাপনের চেষ্টা করছিলে’ ২০১৬ সালের শেষের দিকে তাদের দু’জনের সাক্ষাত হবার পর থেকে।
কিন্তু মি: ভারারার মনে হয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর কোনো আইনজীবীর সঙ্গে কোনো ধরনের আলাদা সম্পর্ক গড়ে তোলা ‘অসঙ্গত’ বা ‘অনুচিত’।
‘গত সাড়ে সাত বছরে প্রেসিডেন্ট বারাক ওবামা আমাকে একটা ফোনও করেননি’- বলছেন আইনজীবী প্রিট ভারারা।
‘কোনো প্রেসিডেন্টের কাছ থেকে কোনো ফোন কল আশাও করা যাবে না কারণ বিচার ব্যবস্থারকে কোনো ঘনিষ্ঠ যোগাযোগ বা সম্পর্ক এড়িয়ে চলতে হবে। এমন সীমাই বেঁধে দেয়া হয়েছে’-বলছিলেন সাবেক এই আইনজীবী।
প্রিট ভারারার এই সাক্ষাতকারের মাত্র কদিন আগেই সাবেক এফবি আই প্রধান জেমস কোমি মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ‘আনুগত্য’ চেয়েছিলেন। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প এটি অস্বীকার করেছেন এবং গোপন কথোপকথন প্রকাশ করে মি: কোমি ‘কাপুরোষোচিত’ কাজ করেছেন বলে উল্লেখ করেন মি: ট্রাম্প। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ