Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএনপির উদ্দেশ্যে মাহমুদুর রহমান মান্না পুতু পুতু করে কাজ হবে না

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপিকে নরম সুরে কথা না বলে শক্ত অবস্থান নেয়ার তাগিদ দিয়েছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না। ভিশন-২০১৩ ঘোষণা করা বিএনপিকে রাস্তায় নামার তাগিদ দিয়ে বলেছেন, বিএনপিকে সত্য কথা বলতে হবে। পুতু পুতু করে কোনো কাজ হবে না। এসব সেমিনার দিয়ে সিদ্ধান্ত হবে না। নিজের শক্তি খুঁজে বের করতে হবে। আমি চাই বিএনপি রাস্তায় নামুক। গতকাল রাজধানীতে এক আলোচনায় তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘আগামী জাতীয় সংসদ নির্বাচন ঃ নির্বাচন সহায়ক সরকার এবং সরকার ও নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে নাগরিক ফোরাম নামে বিএনপিপন্থি একটি সংগঠন।
ছাত্রজীবনে বামপন্থি নেতা মান্না পরে আওয়ামী লীগে যোগ দিয়ে দলের সাংগঠনিক সম্পাদক হয়েছিলেন। সেনা সমর্থিত তত্ত¡াবধায়ক সরকারের আমলে সংস্কারের কথা বলে দলীয় সভাপতি শেখ হাসিনাকে নিয়ে নানা সমালোচনামূলক কথা বলে সমালোচিত হন মান্না। পরে ২০০৮ সালের জাতীয় নির্বাচনে তিনি মনোনয়ন পাননি। আর নির্বাচনের পর আওয়ামী লীগ ছেড়ে গঠন করেন নাগরিক ঐক্য।
দুই দলের বাইরে তৃতীয় শক্তির কথা বলে এই সংগঠন গড়ে উঠলেও পরে বিএনপির সঙ্গে সম্পর্ক ভাল হয় মান্নার। তত্ত¡াবধায়ক সরকারের দাবিতে বিএনপির আন্দোলনের সময় মান্নার সঙ্গে বিএনপি এক নেতার টেলিফোন আলাপের সুত্র ধরে তাকে গ্রেফতার করে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দেয়া হয়। ২১ মাস কারাভোগের পর ২০১৬ সালের শেষ দিকে মুক্তি পাওয়ার পর বিভিন্ন সংগঠনের আলোচনায় প্রায়ই অংশ নিচ্ছেন।   
মাহমুদুর রহমান মান্না বলেন, সিদ্ধান্ত বিএনপিকে নিতে হবে। বেশিরভাগ ভূমিকা বিএনপির লাগবে। নির্বাচন সহায়ক সরকার বলেন আর যাই বলেন রুপরেখা আপনাদেরকে (বিএনপি) দিতে হবে। লড়াইয়েও থাকতে হবে আবার সমঝোতার কথা বলতে হবে। তিনি আরো বলেন, এখন কি আপনারা আন্দোলন করবেন নাকি সমঝোতা করবেন সেটাও আপনাদেরকে সিদ্ধান্ত নিতে হবে। যদি সহায়ক সরকারের কথা বলেন-তাহলে সাংবিধানিকভাবে প্রানমন্ত্রীকে বাদ দিতে পারবেন না। তাই আন্দোলন এবং সমঝোতা দুটো নিয়েই ভাবতে হবে। পুতু পুতু করে কোনো কাজ হবে না। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ