Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ শুরু হচ্ছে আজ

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদে অভিযান শুরু হচ্ছে আজ মঙ্গলবার। ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নিতে পর্যায়ক্রমে পাহাড়ে গড়ে উঠা ঘরবাড়ির পানি, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হয়।
গতকাল (সোমবার) চট্টগাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘পাহাড় ব্যবস্থাপনা কমিটি’র ১৬ তম সভায় এ সিদ্ধান্তের কথা জানান বিভাগীয় কমিশনার রুহুল আমিন। তিনি বলেন,  কেজিডিসিএল, ওয়াসা ও পিডিবি ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোর বসতিতে কাল থেকে পর্যায়ক্রমে এসব সংযোগ বিচ্ছিন্ন করতে কাজ শুরু করবে। যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাজে গাফেলতি করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বর্ষা শুরু হতে হতে যাতে এসব স্বল্প আয়ের মানুষগুলো বসতি ছেড়ে চলে যায় সেজন্য এসব সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। সভায় মিরসরাই ও সীতাকুন্ড অঞ্চলের পাহাড়ে প্রভাবশালীদের পাহাড় কাটার বিষয়টি উঠে আসে। এসব বিষয়ে পদক্ষেপ নিতে দ্রæত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান বিভাগীয় কমিশনার।
তিনি বলেন, সীতাকুন্ডের জঙ্গল সলিমপুরের পাহাড় গড়ে উঠা অবৈধ বসতি সরিয়ে তাদের পুনবার্সনের জন্য প্রধানমন্ত্রী কার্যালয়ে একটা প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে যেভাবে নির্দেশনা আসবে সেভাবে তাদের পুর্নবাসনের ব্যবস্থা নেয়া হবে। সভায় পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, ওয়াসা ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পাহাড়ের ব্যবস্থাপনার কমিটির অনুসন্ধানে নগরীতে ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে ৩১টি। এসব পাহাড়ে কয়েক হাজার বসতি রয়েছে। যাতে বসবাস করে লক্ষাধিক মানুষ। পাহাড় দখল করে অবৈধ বসতবাড়ি গড়ে তোলা হয়েছে আর সেখানে দেয়া হয়েছে গ্যাস-বিদ্যুৎ-পানির সংযোগ। প্রতিবছর বর্ষার শুরুতে কিছু এলাকায় উচ্ছেদ করা হলেও দখলদাররা থেকে যায় বহাল তবিয়তে।
২০০৭ সালের ১১ জুন একদিনের ভারী বর্ষণে ১২৯ জনের প্রাণহানির পর পাহাড় সুরক্ষায় নানা উদ্যোগ নেয়া হয়। এরপর মন্ত্রীপরিষদ বিভাগের নিদের্শনায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে আহবায়ক করে ১৮ সদস্যের পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ