Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রস্তুতিটা ভালোই সারলো বাংলাদেশ

সরাসরি বেলফাস্টে মাশরাফি-সাকিব-মুস্তাফিজ

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ত্রিদেশীয় সিরিজ ও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে সাসেক্সে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করছে বাংলাদেশ ক্রিকেট দল। তারই অংশ হিসেবে দুটি প্রস্তুতি ম্যাচও খেলে মাশরাফি, সাকিব, তামীম, মুস্তাফিজহীন মুশফিকের দল। প্রথম ম্যাচটি বৃষ্টিতে প হবার আগে ডিউক অব নরফোকের বিপক্ষে ব্যাটে ঝড় তোলেন মুশফিক। তিনশোর্ধো ইনিংসের ম্যাচটি অনুমিতভাবেই যে জিততো তারই যেন মহড়া দেখিয়ে দিল তার দল। গেলপরশু দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে স্বাগতিক সাসেক্স একাদশকে ১৩৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে মুশফিকের নেতৃত্বাধীন বিসিবি একাদশ।
সাসেক্স পাট চুকিয়ে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে গতকালই বেলফাস্টের উদ্দেশ্যে সাসেক্স ছেড়েছে বাংলাদেশ দল। লন্ডন হয়ে দলের সঙ্গে সেখানে সরাসরি যোগ দিতে একই দিন দেশ ছেড়েছে অসুস্থ পরিবারের পাশে থাকতে ছুটি নিয়ে আশা মাশরাফি। ফেরার যাত্রায় অধিনায়কের সঙ্গী ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ দলের ম্যানেজার ও বিসিবি পরিচালক জালাল ইউনুস। বোনের বিয়ে এবং আইপিএল যাত্রা শেষে আগের দিনই দলের সঙ্গে যোগ দিতে ফ্লাইট ধরেছেন সাকিব এবং মুস্তাফিজ।
বাংলাদেশের করা ৩১৪ রানের জবাবে শুরুটা ভালো হলেও সময় বাড়ার পরিক্রমায় বাড়তে থাকে বাংলাদেশী বোলারদের দাপট। বোলারদের বোলিং তোপে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সাসেক্স একাদশ। রবসন ৪৯ ও ৩২ রান করে বাংলাদেশ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ আউট হওয়ার পর ম্যাচ থেকে ছিটকে যায় সাসেক্স একাদশ। ক্রিজের এক প্রান্ত আগলে ধরে রেখে খেলতে থাকা জেনার ৪০ রান করে অপরাজিত থাকলেও যোগ্য সঙ্গীর অভাবে হার এড়াতে পারেননি তিনি। সাসেক্সের ইনিংস থামে সব কয়টি উইকেট হারিয়ে ১৮০ রানে। বাংলাদেশী বোলারদের পক্ষে ৩১ রান খরচায় সর্বোচ্চ ৩টি উইকেট নেন মিরাজ। এছাড়া দু’টি করে উইকেট শিকার করেন তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়। পাশাপাশি একটি করে উইকেট লাভ করেন সানজামুল, সৌম্য সরকার ও সাব্বির রহমান।
এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে ইমরুল কায়েস, সাব্বির রহমান ও মেহেদি হাসান মিরাজের অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩১৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। ইমরুল কায়েসের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৯২* রান। তাছাড়া মিরাজ অপরাজিত ৬০, সাব্বির ৫২ ও মুশফিক ৪০ রান করেন। সাসেক্সের হয়ে প্রস্তুতি ম্যাচে খেলা বাংলাদেশী পেসার শফিউল ইসলাম ৭ ওভার বল করে ৩৭ রান দেন। একটি মেডেন ওভার পেলেও উইকেট লাভ করতে ব্যর্থ হন তিনি।
ম্যাচের ফল যাই হোক, ব্যাটে বলে প্রস্তুতিটা ভালোই হলো বাংলাদেশের।
বিসিবি একাদশ : ৩১৪/৯ (৫০ ওভার) কায়েস ৯২*, মিরাজ ৬০*, সাব্বির ৫২, মুশফিক ৪০, সোহান ২৭, মোসাদ্দেক ৭, সৌম্য ৬, নাসির ৫, সানজামুল ৫, তাসকিন ৪।
সাসেক্স একাদশ : ১৮০/১০ (রবসন ৪৯, জেনার ৪০*, মাহমুদউল্লাহ ৩২; মিরাজ ৩১/৩, শুভাশিষ ২৮/২, তাসকিন ৩০/২। ফল : বিসিবি একাদশ ১৩৪ রানে জয়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ