Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বায়ার্নের টানা পাঁচ

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগ আর জার্মান কাপ থেকে বিদায়ের বেদনা কিছুটা হলেও ভোলার উপলক্ষ পেল বায়ার্ন মিউনিখ। উল্ফসবার্গকে ৬-০ গোলে উড়িয়ে রেকর্ড টানা পঞ্চমবারের মতো বুন্দেসলিগা শিরোপা নিশ্চিত করেছে বায়ার্ন। নতুন উচ্চতায় উঠে গেলেন কোচ কার্লো আনচেলত্তি। প্রথম কোচ হিসেবে ইউরোপরে শীর্ষ পাঁচ লিগ ফুটবলের মধ্যে চারটিরই জয়ের রেকর্ড গড়লেন এই ইতালিয়ান কোচ। রেকর্ড সংখ্যাক লিগ শিরোপা জয়ে শেষটা রাঙিয়ে রাখলেন ফিলিপ লামও। মৌসুম শেষেই যে বায়ার্ন অধিনায়ক অবসরে যাবেন সেই ঘোষণা দিয়ে রেখেছিলেন আগেই। সব মিলে এটি তার অষ্টম লিগ শিরোপা। সমান সংখ্যক রেকর্ড জার্মান লিগ শিরোপা জয়ের রেকর্ড কেবল অলিভার কান, মেহমেট শোল ও বাস্তেইন শোয়াইনস্টাইগারের।
আগের ম্যাচে ঘরের মাঠে ইঁগোলস্টেডের সাথে গোলশূন্য ড্র করে পয়েন্ট তালিকার দুইয়ে থাকা লাইপজিগ। এরপরের সহজ সমীকরণটা শিষ্যদের কানে হয়তো জপে দিয়েছিলেন আনচেলত্তি উল্ফসবার্গের বিপক্ষে জেতো, তিন ম্যাচ তাতে রেখে শিরোপ নিশ্চিত কর। সেই মন্ত্রে দীক্ষিত হয়ে ১৯তম মিনিটে ডেভিড আলাবার দুর্দান্ত ফ্রি-কিক গোলে এগিয়ে যায় বায়ার্ন। বিরতির আগে ৯ মিনিটের ব্যবধানে রবার্ট লেভান্দোভস্কির জোড়া গোলে রেকর্ড ২৭তম লিঘ শিরোপা এক প্রকার নিশ্চিতই হয়ে যায়। দ্বিতীয়ার্ধে ট্রেডমার্ক শটে তা আরো নিশ্চিত করেন আরিয়েন রোবেন। শেষ ১২ মিনিট ১০ জনের দলের বিপক্ষে স্কোর বোর্ডে নাম লেখান টমার্স মুলার ও জোসুয়া কিমিচ।
পয়েন্ট তালিকার শীর্ষ দুই দলের ম্যাচ বাকি তিনটি করে। ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন, ১০ পয়েন্টে পিছিয়ে দ্বিতীয় স্থানে লাইপজিগ। তিন ম্যাচই যদি বায়ার্ন হারে তবুও শিরোপা নিশ্চিত আনচেলত্তির দলের। তিন ম্যাচেই হারটা অবশ্য অসম্ভব কল্পনা। পুরো লিগ মৌসুমেই যে তাদের হার মাত্র দু’টি।
আনচেলত্তিও উঠে গেলেন আরেক উচ্চতায়। ইউরোপিয়ান শীর্ষ পাঁচ লিগের মধ্যে চারটিতেই শিরোপা জয়ী একমাত্র কোচ তিনি। জার্মান বুন্দেসলিগার এই লিগ শিরোপার আগে ৫৭ বছর বয়সী এসি মিলানের হয়ে ইতালিয়ান সেরি আ, চেলেসির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ ও প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে জিতেছেন ফ্রেঞ্চ লিগ ওয়ান। ‘ফ্যান্টাসটিক ক্লাব’এর হয়ে বুন্দেসলিগা শিরোপা জয়কে তিনি উল্লেখ করেছেন ‘ফ্যান্টাসটিক অভিজ্ঞতা’ হিসাবে। আনচেলত্তি বলেন, ‘অসাধারণ সব খেলোয়াড় ও সমর্থকদের সাথে এখানে থাকতে পেরে আমি ভাগ্যবান। ভালো ফুটবল খেলেই আমরা শিরোপা জিতেছি।’
তবে দেশের মাটিতে একক আধিপত্য দেখালেও চলতি শতকে মাত্র দুইবার জিতেছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। এবারো রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। ওদিকে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে সেমিফাইনালে হেরে ভেঙে গেছে পোকাল (জার্মান কাপ) চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নও। একমাত্র লিগ শিরোপা জিতলেও বায়ার্নে আনচেলত্তির ভাগ্যটা তাই ঝুলছে পেন্ডুলামের সুতোয়। এ নিয়ে অবশ্য এখন কথা বলতে চান না আনচেলত্তি। তার মতে, ‘এখন সময় উদযাপনের। এরপর পরের মৌসুমের জন্য আরো ভালোভাবে নিজেদের প্রস্তুত করা।’ বায়ার্ন অধিনায়ক লামের কাছে এই অভিজ্ঞতা ছিল ‘খুবই আবেগময়’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ

২১ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ