Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লিগ্যাল এইডের বার্তা তৃণমূলে পৌঁছে দিতে হবে : কুমিল্লা জেলা ও দায়রা জজ

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : সরকারি খরচে আইনি সেবা প্রাপ্তির জায়গাটি ইতোমধ্যে সমাজের সুবিধাবঞ্চিত অস্বচ্ছল দরিদ্র বিচারপ্রার্থী মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। অস্বচ্ছল দরিদ্র মানুষের জন্য সরকার বিনা খরচে আইনগত সহায়তা পদ্ধতি চালু করেছেন। গরিব বিচারপ্রার্থীরা যারা এ সেবা গ্রহণ করছেন, এটা তাদের জন্য সরকারের করুণা নয়, এটা তাদের অধিকার। আর এ অধিকার প্রতিষ্ঠার জন্য আইনজীবীসহ সমাজের সকল পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিকে লিগ্যাল এইড কার্যক্রমের বার্তা তৃণমূলে পৌঁছে দিতে হবে।
জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলা ও দায়রা জজ এবং কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান দেওয়ান মো. সফিউল্লাহ এসব কথা বলেন। গতকাল শুক্রবার সকাল ১০টায় কুমিল্লা টাউন হল মিলনায়তনে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তার আগে কুমিল্লা জজকোর্ট প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির শুভ সূচনা ঘটে। পরে ‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোসও হয়’ এবারে দিবসের প্রতিপাদ্যকে সামনে রেখে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জজকোর্ট প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়। টাউন হল মাঠে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও দিনব্যাপী লিগ্যাল এইড মেলারও আয়োজন করা হয়। টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা পর্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আজিজ আহম্মেদ ভুইয়া, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এ বি এম জহিরুল গণি চৌধুরী, জেলা জজ মো. ইসমাইল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট মো. হেমায়েত উদ্দিন, সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন, কুমিল্লা আইজীবী সমিতির সভাপতি ইসমাইল হোসেন ও সাধারণ সম্পাদক সৈয়দ নুরুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিগ্যাল

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ