Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাওর বিপর্যয়ের পেছনে পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি দুর্নীতি দায়ী

ঘটনা তদন্তে টেকনিক্যাল কমিটি করুন

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


সেনা নিয়ন্ত্রণে বাঁধ নির্মাণ করতে হবে -পীর সাহেব চরমোনাই
স্টাফ রিপোর্টার : হাওড় অঞ্চলের বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য সরকার, দেশবাসী, বিত্তবান ও বিভিন্ন সংগঠন সংগঠনের নেতাকর্মীসহ সকলের প্রতি আহŸান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম- পীর সাহেব চরমোনাই।
গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, বৃষ্টি ও পাহাড়ি ঢলে হাওর অঞ্চলের সকল মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের সাহায্য অপ্রতুল হওয়ায় তিনি সরকারি সাহায্য বাড়ানোর দাবি জানান। পীর সাহেব চরমোনাই বলেন, বাঁধ নির্মাণের সময়সীমা অনেক আগেই শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত সম্পন্ন না হওয়ায় হাওরবাসী মানুষ অপুরণীয় ক্ষতির সম্মুখীন হলো। হাওর প্লাবিত হওয়ার পেছনে পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি এবং দুর্নীতি দায়ী কি না তাও খতিয়ে দেখার আহŸান জানান তিনি। শুধুমাত্র পানি পরীক্ষা, মাছ পরীক্ষা এবং বাঁধ ভাঙল কেন এই নিয়ে নামে মাত্র কমিটি করে দায়ভার এড়ানোর চেষ্টা হচ্ছে যা দুর্গত মানুষের সাথে উপহাসের শামিল। তিনি এ বিষয়ে একজন সিনিয়র বিচারকের অধীনে একটি টেকনিক্যাল কমিটি গঠনের আহŸান জানান।
পীর সাহেব চরমোনাই হাওর অঞ্চলকে দ্রæত ‘দুর্গত এলাকা’ ঘোষণা করে ক্ষতিগ্রস্ত কৃষকদের জরুরি পুনর্বাসন এবং হাওর এলাকার সমস্যার স্থায়ী সমাধাণের পদক্ষেপ গ্রহণের দাবি জানান। বাঁধ নির্মাণে যারা দুর্নীতি করেছে তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। দুর্গত এলাকায় সেনাবাহিনী মোতায়েন করে তাদের তত্ত¡াবধানে বাঁধ নির্মাণসহ যথাযথ উন্নয়নমূলক কর্মকাÐের দাবি করেন। পীর সাহেব চরমোনাই হাওর অঞ্চলগুলোর মানুষকে বাঁচাতে হবে। তাই দুর্গতপ্রবল অঞ্চলগুলোতে সরকারি সাহায্য সহযোগিতা আরো বাড়াতে এবং উন্নয়নের আওতায় আনার কার্যকরি উদ্যোগ গ্রহণের দাবি জানান।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৭ এপ্রিল, ২০১৭, ৫:৩০ এএম says : 0
    আমি ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম- পীর সাহেব চরমোনাই, ওনার সাথে একমত। আমি মনে তিনি যা বলেছেন সেটা সঠিক বলেছেন, তাই ওনার যে দাবী পানি উন্নয়ন বোর্ডের যারা এই অপকাজের সাথে জড়িত তাদেরকে বিচার বিভাগিয় তদন্ত কমিটির মাধ্যমে তদন্ত করে এরদের শাস্তির ব্যাবস্থা গ্রহণ করা হউক। তিনি আরো বলেছেন যে পরিমাণ সাহায্য দেয়া হচ্ছে সেটা অপ্রতুল কাজেই সাহায্য বাড়ানো দরকার এখানে আমি বলতে চাই সাহায্য না বাড়ালেও যেটা ঘোষনা দেয়া হয়েছে সেটা যেন আমলারা লীগের সাথে মিলে পেটস্ত না করে। এই আমলা কামলাদেরকে সঠিক ভাবে নিয়ন্ত্রন করতে পারলেই লীগ বেয়াকদায় এটাই সত্য কাজেই এই সাহায্য় যাতে আমলারা কোন ভাবেই ব্যাতয় ঘটাতে না পারে সেদিকে নজর রাখতে হবে। প্রয়োজনে উপ সচিবদেরকে সাময়িক ভাবে এসব এলাকায় সাহায্য বিতরণের জন্য তদারকি করার দায়িত্ব দেয়া যেতে পারে। অর্থাৎ যেকোন উপায়ে সাহায্যের মাল যাতে প্রকৃত ভূক্তভূগীরাই পায় এটাই আমার অনুরোধ। মন্ত্রী মায়ার এটা একটা মহা সুযোগ দলের ও জনগণের কাছে সঠিক কাজ করে ভাল হবার; আমি কি ভুল বলেছি ??? আল্লাহ্‌ মায়া সাহেবকে দূর্গত এলাকায় সঠিক ভাবে ত্রান সামগ্রী বিতরণের ক্ষমতা প্রদান করেন এটাই প্রার্থনা। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওর

২৭ এপ্রিল, ২০২২
২৫ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
২১ এপ্রিল, ২০২২
২০ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ