Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

হাওরের ৪১ শতাংশ বোরো ধান কাটা হয়েছে

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

দেশে হাওরভুক্ত সাতটি জেলায় এ বছর ৪ লাখ ৫২ হাজার ১৩৮ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আর নন-হাওরে আবাদ হয়েছে ৪ লাখ ৯৮ হাজার ১৮০ হেক্টর জমিতে। এর মধ্যে গত বুধবার পর্যন্ত মোট ৪১ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। গত বৃহষ্পতিবার কৃষি সম্প্রসারণ অধিদফতর এসব তথ্য জানিয়েছে। অধিদফতরের হিসাব অনুযায়ী এখন পর্যন্ত কিশোরগঞ্জে ৩৮ শতাংশ, নেত্রকোনায় ৭৩ শতাংশ, ব্রাহ্মণবাড়িয়ায় ২৯ শতাংশ, সিলেটে ৩৭ শতাংশ, মৌলভীবাজারে ৩৬ শতাংশ, হবিগঞ্জে ২৫ শতাংশ এবং সুনামগঞ্জে ৪২ শতাংশ ধান কাটা হয়েছে। দেশের এ সাত জেলায় হাওর ও নন-হাওর মিলে মোট আবাদ হয়েছে ৯ লাখ ৫০ হাজার ৩১৮ হেক্টর জমিতে। যার মধ্যে ৯ হাজার ৭০০ হেক্টর জমির ধান অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর, যা মোট আবাদের শতকরা ১ ভাগ।
এদিকে অতিবৃষ্টি, পাহাড়ি ঢল এবং বৈরী আবহাওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে ৮০ শতাংশ পাকলেই হাওরের ধান কাটতে নির্দেশনা দেয়া হয়েছে। পাকা ধান দ্রুত কাটার জন্য কৃষি মন্ত্রণালয় কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। পর্যাপ্ত পরিমাণে ধান কাটার যন্ত্র কম্বাইন হারভেস্টার ও রিপার বরাদ্দ দেয়ার পাশাপাশি অন্যান্য জেলা থেকেও এসব জেলায় পাঠানো হয়েছে। এছাড়া প্রয়োজন অনুসারে শ্রমিকও পাঠানো হচ্ছে। এ মুহুর্তে হাওরে প্রায় ১ হাজার ৭০০ কম্বাইন হারভেস্টার ও রিপার ধান কাটছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। যার মধ্যে ১ হাজার ১০০ কম্বাইন হারভেস্টার স্থানীয় আর ৩৫০টি কম্বাইন হারভেস্টার অন্যান্য জেলা থেকে আনা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওরের ৪১ শতাংশ বোরো ধান কাটা হয়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ