Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাওরের ক্ষতিগ্রস্ত পরিবার মাসে পাবে ৩০ কেজি চাল ও ৫ শ’ টাকা : ত্রাণমন্ত্রী

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, দেশের বিস্তীর্ণ হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত ৩ লাখ ৩০ হাজার পরিবারকে মাসে ৩০ কেজি করে চাল ও ৫০০ টাকা করে দেবে সরকার। গতকাল রোববার থেকে শুরু করে আগামী ১০০ দিন বিনামূল্যে ৩৩ থেকে ৩৫ হাজার মেট্রিক টন চাল ও নগদ ৫০০ কোটি টাকা হাওরবাসীদের মধ্যে বিতরণ করা হবে বলে উল্লেখ করেন তিনি। অসময়ে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে হাওর এলাকায় কৃষকদের ক্ষয়ক্ষতির  প্রেক্ষাপটে গতকাল সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে মায়া সাংবাদিকদের বলেন, ছয় জেলার ক্ষতিগ্রস্ত ৩ লাখ ৩০ হাজার পরিবারকে আগামী ৩১ জুলাই পর্যন্ত সরকারের ভিজিএফ কর্মসূচির আওতায় মাসে ৩০ কেজি করে চাল এবং ডাল, তেল, লবণ কিনতে ৫০০ টাকা করে দেয়া হবে। এছাড়া এসব জেলার ক্ষতিগ্রস্ত আরও (যারা রিলিফ নেবেন না) ১ লাখ ৭১ হাজার ৭১৫ পরিবারকে ওএমএসের মাধ্যমে ১৫ টাকা কেজি দরে চাল এবং খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজিতে চাল দেয়া হবে বলেও জানান তিনি।
এ মাসের শুরুতেই অসময়ে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনার বিস্তীর্ণ এলাকায় বোরো ধান তলিয়ে যাওয়ায় সর্বস্বান্ত হয়েছেন লাখ লাখ কৃষক। ত্রাণমন্ত্রী সাংবাদিকদের বলেন, ছয় জেলার মধ্যে চার জেলার (সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, সিলেট ও নেত্রকোণা) কৃষকদের সর্বহারা বলা যেতে পারে। কারণ তারা বোরো ধানের উপর নির্ভরশীল, কিন্তু আগাম বৃষ্টিতে ধান ধ্বংস হয়ে গেছে।



 

Show all comments
  • S. Anwar ২৪ এপ্রিল, ২০১৭, ৭:৪১ পিএম says : 0
    এগুলো কি হাওর বাসীদের জন্য ত্রান? নাকি দলীয় কাউয়াদের জন্য পরিত্রান? দলীয় কাউয়ারা হাওর বাসীদের কোটি টাকা (বাঁধের) লুটেপুটে খেয়ে নিলো, হাওর বাসীদের কোটি কোটি টাকার ফসল নষ্ট করে ওদেরকে ভিখারি বানিয়ে ছেড়ে দিলো তথা পুরা দেশকে ঠেলে দিলো খাদ্য সংকটের দিকে, এখন সেই হাওর বাসীদের জন্য মাসে মাত্র ৩০ কেজি চাল আর ৫০০ টাকা? একজন ভিখারী ১ সপ্তাহ ভিক্ষা করলেওতো আরো বেশী পায়। এই কিঞ্চিত পরিমান ত্রান কি ওরা খাবে নাকি চেয়ে চেয়ে দেখবে? কাউয়া সিন্ডিকেটদের ধরে হাওর বাসীদের জন্য পর্যাপ্ত পরিমান ত্রান আদায় করা হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওর

২৭ এপ্রিল, ২০২২
২৫ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
২১ এপ্রিল, ২০২২
২০ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ