Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অপেক্ষায় স্বজন ও দলীয় নেতাকর্মীরা বিএনপি নেতা ইলিয়াস আলী ‘নিখোঁজ’র পাঁচ বছর আজ

| প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মামুনুর রশীদ মামুন /আবুল কালাম আজাদ, সিলেট থেকে : সিলেট-২ আসনের সাবেক এমপি এম. ইলিয়াস আলী নিখোঁজের পাঁচ বছর পূর্ণ হল আজ। ২০১২ সালের ১৭ই এপ্রিল রাতে ঢাকার বনানী থেকে ব্যক্তিগত গাড়িচালক আনসার আলীসহ রহস্যজনকভাবে ‘নিখোঁজ’ হন তিনি।
এরপর অপেক্ষার প্রহর গুনতে গুনতে পেরিয়েছে ৫টি বছর। এতোগুলো দিন কিংবা পুরো ৫ বছরেও ফুরাচ্ছেনা স্বজন ও দলীয় নেতাকর্মীদের অপেক্ষার প্রহর। এখনও চলছে নিরন্তর অপেক্ষা। তিনি ফিরবেন।
ইলিয়াস আলী ছিলেন সিলেট জেলা বিএনপির সভাপতি। ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক। অল্প সময়ে বিএনপির প্রভাবশালী নেতা হয়ে উঠেছিলেন তিনি। ১৭ এপ্রিল ঢাকার বনানী থেকে তিনি নিখোঁজ হন। তার সঙ্গে ব্যক্তিগত গাড়িচালক আনসার আলীকেও মেনে নিতে হয় একই ভাগ্য। দেখতে দেখতে পার হয়ে গেছে ৫টি বছর অথচ এখন পর্যন্ত ইলিয়াস আলীর কোনো খোঁজ মেলেনি। এই ৫টি বছর ধরে পথপানে চেয়ে আছেন বিএনপি নেতা ও সাবেক সংসদ সদস্য ইলিয়াস মাসহ পরিবারবর্গ। মাঝে মধ্যে নানা গুঞ্জন উঠে। অনেকেই বলেছেনে, তাঁর ফোন বাজছে, আবার অনেকেই বলেছেন, তিনি ভারতের কোনো এক কারাগারে বন্দি আছেন। এমন নানা খবর শোনা গেলেও তার ভিত্তি পাওয়া যায়নি।
নিখোঁজের পর দেশব্যাপী গড়ে উঠে কঠোর আন্দোলন। আন্দোলকালে প্রাণ হারাণ তার জন্মস্থান বিশ্বনাথের তিন বিএনপি কর্মী জাকির, মনোয়ার ও সেলিম। আন্দোলন করতে গিয়ে হামলা-মামলার শিকার হন হাজার হাজার বিএনপি-জামায়াত কর্মী ও সাধারণ মানুষ। কারাবরণ করেন বিএনপি নেতাকর্মীসহ শত শত সাধারণ মানুষ। তবুও আন্দোলন থেকে পিছু হঠেনি ইলিয়াস প্রেমিরা। গতকাল (রোববার) সিলেটসহ বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্টিত হয়েছে। চলতি মাসে সিলেট জেলা বিএনপির পক্ষ থেকে মাসব্যাপী আন্দোলন কর্মসূচী হাতে নেয়া হয়।
ইলিয়াস আলী ‘নিখোঁজ’ হওয়ার পর দফায় দফায় হরতাল পালন করেছিল বিএনপি। ছিল বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ, দোয়া মাহফিল, মিলাদ মাহফিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি। সেই সময় ইলিয়াসের নিজ জন্মস্থান সিলেটের বিশ্বনাথ উপজেলা ছিল অগ্নিগর্ভ। সবমিলিয়ে ইলিয়াস ‘নিখোঁজ’ ইসুতে সারাদেশে প্রাণ হারান আট জন। আহত হন অনেকে। বিশ্বনাথ উপজেলা বিএনপির সভাপতি জালাল উদ্দিন বলেন, ‘আমরা আজও আমাদের প্রাণপ্রিয় নেতার অপেক্ষায় আছি। তিনি ফিরে আসবেন, এমন স্বপ্ন দেখি আমরা। তবে খুঁেজ বের করার জন্য সরকারের প্রতি আবারও দাবি জানাচ্ছি।’ দীর্ঘ পাঁচ বছর পেরিয়ে যাওয়ার পরও সাধারণ মানুষের একটা বিরাট অংশ এখনো বিশ্বাস করে ইলিয়াস ‘বেঁচে আছেন’এবং তিনি ‘ফিরবেন’। এই ‘ফিরবেন’ বিশ্বাসের তালিকায় আছেন ইলিয়াসের স্ত্রী বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্ঠা তাহসিনা রুশদি লুনাও স্বামীর অপেক্ষায় এখনও পথ চেয়ে বেদনাবিধুর প্রতীক্ষায় রয়েছেন তিনি। দুই ছেলে ও এক মেয়েকে নিয়ে প্রবল বিশ্বাসে ইলিয়াসের ফেরার অপেক্ষা করছেন লুনা। লুনা বলেন, ‘ইলিয়াসকে ফিরি পেতে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। দেশের প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছি। তবুও তার সন্ধান পাইনি। এখন আমরা আল্লাহর দিকে চেয়ে আছি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আজ হোক বা কাল হোক, ইলিয়াস আলী ফিরবেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপেক্ষা

১০ সেপ্টেম্বর, ২০২২
২৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ