Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

৩ দিনব্যাপী রূপসী বাংলা ফটো প্রদর্শনী উদ্বোধন

| প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আলহাজ মোহাম্মদ সাঈদ খোকন ফটো সাংবাদিকদের সহযোগিতা কামনা করে বলেছেন, আপনারা পাশে থাকলে এই নগরীকে আরো পরিষ্কার ও পরিচ্ছন্নভাবে আপনাদের উপহার দিতে পারব। তিনি বলেন, আপনাদের তোলা ছবির মাধ্যমেই উৎসাহিত হয়েই আমি নগর গঠনে এগিয়ে এসেছি।
গতকাল বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে সংগঠনের পুরানা পল্টন নিজস্ব মিলনায়তনে ৩ দিনব্যাপী রূপসী বাংলা ফটো প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সাঈদ খোকন বলেন, আগে ঢাকা শহরের অধিকাংশ ফুটপাত দিয়ে জনসাধারণের চলাফেরা করতে অনেক কষ্ট হতো, কিন্তু বর্তমান সময়ে সেখানে মানুষ সুন্দরভাবে চলাফেরা করতে পারছে।
তিনি বলেন, একটা সময় যেখানে ১০ বছরের শিশুরা ড্রাইভারের আসনে বসে অত্যান্ত ঝুকিপূর্ণভাবে গাড়ি চালাত, এখন সেখানে সিটি করপোরেশনের উদ্যোগে অভিযান চালিয়ে সেটা অনেকটাই নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। আপনারা ফটো সাংবাদিকরা পাশে থাকলে এই নগরকে আরো সুন্দরভাবে বাসযোগ্য করে আপনাদের উপহার দিতে পারব বলে আমি বিশ্বাস করি। এ সময় তিনি আগামী দিনগুলোতেও সার্বিক উন্নয়ন ও কাক্সিক্ষত সেবা প্রদানে সকলের সহযোগিতা কামনা করেন। অধিকার আদায়ের লক্ষ্যে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ বলেন, অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ না হলে কিছুই আদায় করা যাবে না, তাই আমাদের সকল বিভেদ ভুলে সাংবাদিকদের একযোগে কাজ করতে হবে।
দ্ব›দ্ব ও বিভেদের কারণে সাংবাদিকরা বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বলে মন্তব্য করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুক বলেন, সকল বিভেদ ভুলে আপনারা ঐক্যবদ্ধ থাকুন আমরা এগিয়ে যাব, কেউই আমাদের বাধার কারণ হয়ে দাঁড়াতে পারবেনা।
জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, বর্ষবরণের চিরায়ত উৎসব আমাদের সংস্কৃতি অঙ্গনকে উজ্জীবিত করে। নিজস্ব সংস্কৃতির ক্রমবিকাশে এই ধারা অব্যাহত রেখে সাংস্কৃতিক অঙ্গনকে আরো গতিশীল করতে হবে। তবেই এ দেশের সাংস্কৃতিক ঐতিহ্য স্বমহিমায় সমুজ্জ্বল হয়ে থাকবে।
এ সময় আরও উপস্থিত ছিলেন, অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা মোহাম্মদ এনায়েত করীম, বিজিপিএ উপদেষ্টা হেলেনা জাহাঙ্গীর, আয়োজক সংগঠনের সভাপতি এ কে এম মহসিন, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ও অ্যাসোসিয়েশনের পৃষ্ঠপোষক জয়নাল আবেদীন রতন।
বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয় সংগঠনটির পুরানা পল্টন নিজস্ব মিলনায়তনে। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ প্রদর্শনীটি ১৪ ও ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের উন্মুক্ত থাকবে।
রূপসী বাংলা ফটো প্রদর্শনীতে সারাদেশ থেকে ৫০০ ফটো সাংবাদিকের তোলা এক হাজার ১০০ ছবির মধ্যে বাছাই করে ৫৬ জন ফটো সাংবাদিকের শতাধিক ছবি প্রদর্শনীর জন্য চূড়ান্ত করা হয়। এই ছবিগুলোর মধ্যে বিচারকার্য সম্পন্ন করে ৩জন ফটো সাংবাদিকে সেরা আলোকচিত্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। এদের মধ্যে প্রথম হয়েছেন নয়া দিগন্তের শফিউদ্দিন বিটু, দ্বিতীয় হয়েছেন ডেইলি স্টারের আনিসুর রহমান ও তৃতীয় হয়েছেন সকালের খবরের মোহাম্মদ আসাদ।
নববর্ষ উপলক্ষে প্রতিবারের মতো ফটো প্রদর্শনীর পাশাপাশি এবারও স্মরণিকা ও ফটো অ্যালবাম প্রকাশিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ