Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিআইবিএম’র কর্মশালায় বক্তারা পরিবেশবান্ধব অর্থায়নের বিকল্প নেই

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের ঝুঁকি অনেক বেশি। এ অবস্থায় নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে টেকসই উন্নয়নের বিকল্প নেই। টেকসই উন্নয়নে সবচেয়ে জোর দিতে হবে পরিবেশবান্ধব অর্থায়নের ওপর। এক্ষেত্রে সরকার, বাংলাদেশ ব্যাংক এবং অর্থায়নকারী প্রতিষ্ঠানসহ সব পক্ষের মধ্যে সমন্বয় করতে হবে।
গতকাল ‘টেকসই জ্বালানি উন্নয়নের জন্য গ্রিণ ব্যাংকিং’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে বক্তারা এ মতামত দেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম), ¯্রডো এবং জিআইজেড যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। বিআইবিএম মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মশালার প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ আলাউদ্দিন। সভাপতিত্ব করেন জিআইজেড-এর কর্মসূচি সমন্বয়ক আল মোদাব্বির বিন আনাম। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. শাহ মো. আহসান হাবীব। অনুষ্ঠানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রিণ ব্যাংকিং বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আলাউদ্দিন বলেন, বিশ্বের সবচেয়ে বড় সমস্যা এখন জলবায়ু পরিবর্তন। এর প্রভাব মোকাবেলায় টেকসই জ্বালানির ওপর জোর দিতে হবে। এক্ষেত্রে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং সরকার একযোগে কাজ করতে হবে। সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় থাকলে টেকসই জ্বালানিতে বাংলাদেশ মডেল হবে।
বিআইবিএম-এর পরিচালক (প্রশিক্ষণ) প্রফেসর ড. শাহ মো. আহসান হাবীব বলেন, টেকসই জ্বালানির ক্ষেত্রে অর্থায়ন খুব জরুরি। এ কর্মশালার মাধ্যমে একটি ফ্রেমওয়ার্ক দাঁড় করানোর প্রচেষ্টা চলছে যাতে আগামী গ্রীন ব্যাংকিং আরও এগিয়ে যায়। সভাপতির বক্তব্যে জিআইজেড-এর কর্মসূচি সমন্বয়ক আল মোদাব্বির বিন আনাম বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) টেকসই জ্বালানির ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। এজন্য আগামী দিনে গ্রিণ ব্যাংকিং গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকল্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ