Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারিভাবে মঙ্গল শোভাযাত্রার আয়োজন বাতিল করতে হবে -আল্লামা নূর হোসাইন কাসেমী

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরের সভাপতি আল্লামা নূর হোসানই কাসেমী বলেছেন- মঙ্গল শোভাযাত্রা কুফরি ও শিরকী সংস্কৃতি। কোন মুসলমান এ ধরনের ঈমানবিরোধী সংস্কৃতি পালন করতে পারে না- পবিত্র কুরআনে মহান আল্লাহ ইরশাদ করেছেন “তোমরা অমুসলিমদের দিকে সামান্যও ধাবিত হয়োনা, তাহলে আগুন তোমাদেরকে স্পর্শ করবে”। সুতরাং তিরাননব্বই ভাগ মুসলমানের এ দেশে কোন অবস্থাতেই এসব অপসংস্কৃতি রাষ্ট্রীয়ভাবে পালিত হতে পারে না। এসব আয়োজন সরকারকে বাতিল করতে হবে। গতকাল বিকেল ৩টায় জমিয়ত মিলনায়তনে সরকারিভাবে মঙ্গল শোভাযাত্রার আয়োজন বাতিলের দাবিতে ছাত্র জমিয়ত বাংলাদেশ আয়োজিত এক প্রতিবাদ সভায় আল্লামা কাসেমী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরো বলেন, দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মূর্তি স্থাপন এবং বিভিন্ন দিবসে ঈমান বিধ্বংসী কার্যকলাপ আমদানী করে মূলত: একটি মহল মুসলমানদেরকে আদর্শচ্যুত করার মিশনে নেমেছে। ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি মাওলানা নাছির উদ্দিন খানের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক এম এম সাহাদত হোসাইনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর জমিয়তের সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- কেন্দ্রীয় জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, ছাত্র জমিয়তের সহ-সাধারণ সম্পাদক চৌধুরী নাছির আহমদ, সাংগঠনিক সম্পাদক সোহাইল আহমাদ, ছাত্রনেতা আহমাদুল হক উমামা, হুজাইফা ওমর, আহমাদ ফুজায়েল, নিজাম উদ্দিন আদনান, আশরাফ হোসাইন ফুআদী, রাফি আহমেদ ও আহমদ আল হাবিব প্রমুখ।
বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা মঞ্জুুরুল ইসলাম আফেন্দী বলেন, মঙ্গল শোভাযাত্রা হিন্দু ধর্মীয় সংস্কৃতি। এসবের সাথে মুসলমানের সম্পর্ক থাকতে পারে না। হিন্দু স¤প্রদায়ের ধর্ম বিশ্বাস হচ্ছে- পহেলা বৈশাখে অশুভ ও অমঙ্গল বিনাশ করার জন্য শ্রী কৃষ্ণের জন্ম হয়েছে। তাই তারা এদিনে বিভিন্ন জন্তুকে বিভিন্ন দেবীর প্রতিকৃতি বানিয়ে সেগুলো সঙ্গে নিয়ে মঙ্গল শোভা যাত্রার আয়োজন করে। এজাতীয় সংস্কৃতির সঙ্গে মুসলমানদেরকে সম্পৃক্ত করার সরকারি উদ্যোগ ধর্মপ্রাণ মুসলমানেরা কখনো মেনে নিবেনা। মাওলানা আফেন্দী বলেন- হযরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনছেন, “যে ব্যক্তি ভিন্ন কোন জাতির সাথে সাদৃশ্য গ্রহণ করবে সে তাদেরই দলভ‚ক্ত হিসেবে গণ্য হবে”।



 

Show all comments
  • আব্দুল্লাহ ৮ এপ্রিল, ২০১৭, ১২:২৩ এএম says : 0
    ঠিক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারিভাবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ