Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাজিম ও জুয়েল বেসরকারিভাবে নির্বাচিত : ৩ প্রার্থীর ভোট বর্জন

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ময়মনসিংহের দুই আসনে উপ-নির্বাচন
মো: শামসুল আলম খান : সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের মধ্যে দিয়ে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) ও ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ চলে। সকাল দিকে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভোটার উপস্থিতি।
শান্তিপূর্ণ নির্বাচনে ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে ক্ষমতাসীন দলের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ ও ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনে সাবেক প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের ছেলে জুয়েল আরেং বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
এদিকে, ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে জাল ভোট ও অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জন করেছেন জাতীয় পার্টি, স্বতন্ত্র ও ইসলামী ঐক্যজোটের ৩ প্রার্থী।
সকালে খরা, দুপুরে গমগমে
ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কলতাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্র। সোমবার সকাল ১০টা। ভোটের কোন চাপ নেই। লাইনে দাঁড়িয়ে আছেন সাকুল্যে জনা বিশেক ভোটার। দু’ঘণ্টায় এ কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ১শ’টি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলে যায় ভোটের চিত্র। দুপুর গড়াতেই উৎসবমুখর পরিবেশে ভোট দিতে আসতে শুরু করেন বিপুলসংখ্যক নারী-পুরুষ।  
স্থানীয় কলতাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে দলবেঁধে ভোট দিতে এসেছেন লাইলী, তুহিনাসহ ৪ থেকে ৫ জন নারী ভোটার। তাদের বাড়ি উপজেলার চূরালী গ্রামে। সকালে ভোটার উপস্থিতি কম কেন জানতে চাইলে লাইলী বেগম (৫০) বলেন, ‘মহিলারা রান্না আর ঘর দুয়ার সামলাতে ব্যস্ত। ১২টার পর ভোটার বাড়বে।’
একই রকম মত দিলেন শিক্ষিত তুহিনা আক্তার। কেমন প্রার্থীকে ভোট দেবেন এমন প্রশ্নে কালক্ষেপণ না করে সোজাসাপ্টা জবাব দিলেন, ‘নৌকায় ভোট দিলে নষ্ট হবে না। প্রার্থীও নাজিম উদ্দিন ভাল। দেশের জন্য যুদ্ধ করে পাকিস্তানিদের হটিয়েছেন। ভোট তাকেই দিবো।’
‘স্বাধীন ও সাহসকিতার সঙ্গে ভোট দিচ্ছে ভোটাররা’
সকালের কম ভোটার উপস্থিতি নিয়ে মোটেও অসন্তুষ্ট নন এ আসনে আ’লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘সুন্দর-সুষ্ঠু ভোট হচ্ছে। ভোটাররা লাইনে দাঁড়িয়ে নিজের পছন্দের প্রার্থীকে স্বাধীন ও সাহসিকতার সঙ্গে ভোট দিচ্ছে। আকাশ ঠিক থাকলে ৭৫ ভাগ ভোট কাস্ট হবে। আমার জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’ পরবর্তীতে দুপুর গড়াতেই গমগমে ভোটার উপস্থিতিতে ফুরফুরা মেজাজে ছিলেন নাজিম উদ্দিন।
প্রসঙ্গত, ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে মোট ভোটার রয়েছে ২ লাখ ৬২ হাজার ২শ’ ৩৫ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১৩ হাজার ও নারী ভোটার ১ লাখ ১২ হাজার ৩শ’ ৪৩ জন ভোটার রয়েছে। এখানে আ’লীগ প্রার্থী নাজিম উদ্দিনসহ মোট ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) ও ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের উপ-নির্বাচনকে ঘিরে নিরাপত্তার চাদরে মুড়িয়ে দেয়া হয় দু’টি নির্বাচনী এলাকা। র‌্যাবের টহলের পাশাপাশি প্রতিটি ভোট কেন্দ্রে মোতায়েন ছিল বিপুলসংখ্যক পুলিশ, আনসার ও বিজিবি সদস্য।
কড়া নিরাপত্তা ও সতর্ক অবস্থানের মধ্যে দিয়ে সোমবার সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা অবধি। ভোটের দিনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।
প্রতিটি ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকলেও ধীরে ধীরে ভোটার উপস্থিতি বাড়বে জানিয়ে তিনি বলেন, আস্তে আস্তে ভোটাররা ভোট দিতে আসছে। বৃষ্টির কারণে উপস্থিতি কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই উপস্থিতি বাড়বে।’
এ সময় জেলা প্রশাসক মোস্তাকিম বিল্লাহ ফারুকি, জেলা পুলিশ সুপার (এসপি) মঈনুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হারুন অর রশিদ, গৌরীপুর থানার নতুন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।
পুলিশ সূত্র জানায়, এ দু’নির্বাচনী আসনে মোতায়েন ছিল মোট সাড়ে ৩ হাজার পুলিশ। ৯২টি মোবাইল টিম, প্রতি ইউনিয়নে ১টি করে স্ট্রাইকিং ফোর্স ও পৌর এলাকায় ২টি করে স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করে। এছাড়া নির্বাচনের আগের দিন থেকে পরের দিন পর্যন্ত প্রতি ১০টি কেন্দ্রের জন্য রয়েছে একটি করে মোবাইল টিম।
হালুয়াঘাট ও ধোবাউড়াতেও সকালে কম, দুপুরে বেশি
ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনেও সকালে ভোটার উপস্থিতি ছিল কম। উপ-নির্বাচনে নৌকার প্রার্থীর বিপক্ষে শক্তিশালী কোন প্রার্থী না থাকায় এখানে ভোট নিয়ে স্থানীয় ভোটারদের মাঝে তেমন একটা আগ্রহ ছিল না। ফলে ভোটকেন্দ্রগুলোতে আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী ছাড়া সকালের দিকে ভোটারদের উপস্থিতি ছিল নগণ্য।
হালুয়াঘাট উপজেলার শহীদ স্মৃতি কলেজ ভোটকেন্দ্র ও হালুয়াঘাট আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রেসহ বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে এমন পরিস্থিতি দেখা গেছে। তবে দুপুর ১২টার থেকে ভোটকেন্দ্রে বাড়তে থাকে ভোটারদের চাপ।
এখানে আওয়ামীলীগ প্রার্থী জুয়েল আরেং’র সঙ্গে ভোটযুদ্ধে অবতীর্ণ হন আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সেলিনা খাতুন ও জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট সোহরাব হোসেন।
ময়মনসিংহ-১ (হালুয়াঘাট- ধোবাউড়া) আসনে মোট ভোট কেন্দ্র ১শ’ ৩৩ টি। আর দু’ উপজেলায় মোট ভোটার ৩ লাখ ৬২ হাজার ৬শ’ ৯৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮১ হাজার ৬শ’ ২২ জন। আর নারী ভোটার রয়েছে ১ লাখ ৮১ হাজার ৭২ জন।
ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে ৩ প্রার্থীর ভোট বর্জন
জাল ভোট ও অনিয়মের অভিযোগে ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে জাতীয় পার্টির প্রার্থী শামসুজ্জামান জামাল, মোটরগাড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাফেজ আজিজুল হক ও ইসলামি ঐক্যজোট প্রার্থী মাওলানা আবু তাহের খান ভোট বর্জন করেছেন। সোমবার দুপুরে পৃথকভাবে তারা এ ভোট বর্জনের ঘোষণা দেন।
স্বতন্ত্র প্রার্থী হাফেজ আজিজুল হক এক সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ প্রার্থীর লোকজন ৮৭ টি ভোট কেন্দ্র থেকে আমার এজেন্টদের বের করে দিয়ে ফ্রি স্টাইলে জাল ভোটের মহোৎসব চালিয়েছে।
তিনি জানান, জাল ভোট দেয়ার সময় নৌকার সমর্থক আবু সাইদ ও নজরুলকে আমার লোকজন হাতেনাতে ধরে পুলিশে সোপর্দ করেছে।
ইসলামি ঐক্যজোট প্রার্থী হাফেজ মাওলানা আবু তাহের খান অভিযোগ করে বলেন, ‘এ নির্বাচন জাতির সঙ্গে তামাশা। এ ধরনের নির্বাচন প্রমাণ করে তত্ত্বাবধায়ক ছাড়া সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।’
আখাউড়ায় পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
আখাউড়া উপজেলা সংবাদদাতা : আখাউড়ায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে সাইফুল ইসলাম (২৮) নামের এক ডাকাত নিহত হয়েছে। সে উপজেলার মোগড়া ইউনিয়নের জাঙ্গাল গ্রামের ইদ্রিস মিয়ার ছেলে। এ ঘটনায় দুই পুলিশ কনস্টেবল হান্নান ও বিকাশ আহত হয়েছে। রোববার দিবাগত রাত সোয়া ২টার দিকে আখাউড়া-ধরখার আন্তর্জাতিক সড়কের টানমান্দাইল বেইলী ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে।
পুলিশ সূত্রে জানা গেছে, ঘটনার দিন রাতে ১০/১২ জনের একটি ডাকাত দল ওই সড়কের টানমান্দাইল বেইলী ব্রিজের কাছে ডাকাতির প্রস্তুতি নেয়। ডাকাতরা পুলিশের উপস্থিতি টের পেয়ে পুলিশের উপর গুলি ছুড়লে পুলিশও পাল্টা গুলি ছুড়ে। এ সময় সাইফুল ইসলাম নামের এক ডাকাত গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যায়। অন্যান্য ডাকাতরা এ সময় পালিয়ে যায়। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ঘটনাস্থল থেকে একটি পাইপগান, চাইনিজ কুড়াল, রামদা ও দুইটি ছুরি উদ্ধার করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাজিম ও জুয়েল বেসরকারিভাবে নির্বাচিত : ৩ প্রার্থীর ভোট বর্জন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ