Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাহাজে আটকে পড়া ১৯ শ্রমিক-কর্মচারীকে উদ্ধার করেছে নৌ-বাহিনী

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মংলা সংবাদদাতা : মংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ার গভীর সাগরে বিদেশি জাহাজে আটকে পড়া অনাহারী ১৯ বাংলাদেশী শ্রমিক-কর্মচারীকে উদ্ধার করেছে নৌ-বাহিনী। বাংলাদেশ নৌ-বাহিনীর জাহাজ বিএনএস করতোয়া ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করে।
উদ্ধার হওয়া ক্রেন ড্রাইভার মোঃ মাসুদ জানান, তার সাথে থাকা শ্রমিক-কর্মচারীদের সবাই এখন কিছুটা সুস্থ হয়ে উঠছেন। নৌ-বাহিনীর সদস্যরা সকল শ্রমিক-কর্মচারীকে খাবার সরবরাহসহ প্রাথমিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। ২২ জনের মধ্যে ১৯ জনকে উদ্ধার করা হলেও বাকী ৩ জন চট্টগাম বন্দও থেকে ছেড়ে যাওয়া লাইটারের (নৌযান) অপেক্ষায় জাহাজটিতে অবস্থান করছে বলে জানা গেছে।
এদিকে শিপিং এজেন্ট ও স্থানীয় ষ্টিভিডরস সূত্র জানায়, পানামা পতাকাবাহী এম,ভি স্টার অথয়া জাহাজে থাকা বিদেশি নাবিকদের জন্য প্রয়োজনীয় বিশুদ্ধ পানি, খাদ্যসহ চট্টগ্রাম বন্দও থেকে দুটি বড় বড় লাইটার রওনা হয়েছে। যাতে বিদেশি নাবিকদের দ্রæত সময়ে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সরবরাহ করা যায়। এছাড়া ওই দুটি লাইটারে বিদেশি জাহাজ থেকে প্রায় ৫ হাজার টনের বেশি কয়লা খালাস করার কথা রয়েছে। আর এ কয়লা খালাস করা সম্ভব হলে জাহাজের ড্রাফ কমে যাবে এবং বিদেশি ওই জাহাজটি দ্রæত সময়ের মধ্যে মংলা বন্দরের পশুর চ্যানেলে প্রবেশ করতে পারবে।
উল্লেখ্য, ইন্দোনেশিয়া থেকে বিদেশি ওই জাহাজটি প্রায় ২৮ হাজার ৫শ’ মেট্টিক টন কয়লা নিয়ে গত ১০ মার্চ মংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ার গভীর সমুদ্র এলাকায় অবস্থান করে।এরপর ২৬ মার্চ লাইটার যোগে জাহাজের কয়লা খালাস কাজে অংশ নেয় শ্রমিক-কর্মচারীরা। এর একদিন পর সমুদ্র উত্তাল থাকায় আর কোন নৌযান জাহাজের সাথে ভিড়তে না পেরে ফেরৎ আসে।ফলে দীর্ঘ সময় সমুদ্রে অবস্থায় করায় জাহাজে থাকা ২৩ বিদেশী নাবিক ও ২২ জন বাংলাদেশী শ্রমিক-কর্মচারী চরম খাদ্য সংকটে পড়ে। শেষ পর্যন্ত মংলা বন্দর কর্তৃপক্ষের মাধ্যমে নৌ বাহিনীর সদস্যরা দেশীয় ১৯ জন শ্রমিক-কর্মচারীকে উদ্ধার করে নিয়ে আসে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাহাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ